শিক্ষা

যুক্তরাজ্যে ‘লিড বাংলাদেশ’ কর্মশালায় অংশ নিবেন শাবিপ্রবির তিন শিক্ষার্থী

টাইমস ডেস্কঃ লিডারশীপ ফর এডভান্সিং ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (লিড বাংলাদোশ) প্রজেক্টের অংশ হিসেবে এক কর্মশালার আয়োজন করতে যাচ্ছে যুক্তরাজ্য।

এ কর্মশালায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন (ফুল ফান্ডেট) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) তিন শিক্ষার্থী।

শনিবার (১০ সেপ্টেম্বর) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. মাসুম বিল্লাহ।

কর্মশালায় অংশ গ্রহণের সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন, লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. মাসুম বিল্লাহ এবং চৈতী দাস, পলিটিক্যাল স্টাডিজ বিভাগের একই বর্ষের শিক্ষার্থী সানজিদা মেহরীন।

নিজের অনুভূতি জানিয়ে মাসুম বিল্লাহ বলেন, লিড বাংলাদেশ প্রজেক্টের অংশ হিসেবে যুক্তরাজ্যের লন্ডনে একটি ওয়ার্কশপের আয়োজন করছে। এতে বাংলাদেশ থেকে ত্রিশজন শিক্ষার্থী অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন। এর মধ্যে আমিও একজন। প্রথমবারের মতো দেশের বাইরে গিয়ে এ ধরনের ওয়ার্কশপে অংশগ্রহণ করা অনেক চ্যালেঞ্জিং ছিল। কর্মশালায় অংগ্রহণের সুযোগ পেয়ে অনেক ভালো লাগছে।

তিনি বলেন, এ কর্মশালা ৩ দিনব্যাপী এবং শেষ হবে ২টি স্লটে। লিড বাংলাদেশ প্রজেক্ট হচ্ছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের বিভিন্ন সামাজিক কার্যক্রমের মধ্যে অন্যতম একটি প্রকল্প। প্রজেক্টটি সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নে স্থানীয় সরকারকে নিয়ে কাজ করে যাচ্ছে। প্রজেক্টটিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ৩ হাজার শিক্ষার্থী যুক্ত রয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যের জনপ্রিয় সংগঠন কমন পারপাস চ্যারিটেবল ফান্ড এ ওয়ার্কশপ আয়োজন করছে। দেশের ৩ হাজার অংশগ্রহণ করতে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের মধ্যে থেকে সিলেকশনের মাধ্যমে ৩০ জনকে মনোনীত করা হয়েছে। যুক্তরাজ্যের লন্ডনে কর্মশালায় অংশগ্রহণকারীদের সম্পূর্ণ ব্যয় বহন করবে ব্রিটিশ কাউন্সিল।

Back to top button