প্রবাস

কাতার থেকে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির তাগিদ

মধ্যপ্রাচ্যের দেশ কাতার থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা ও অপ্রাতিষ্ঠানিক চ্যানেল নিয়ন্ত্রণের উপায় নিয়ে কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কাতারের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দূতাবাস প্রাঙ্গণে আয়োজিত এই রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি কৌশল নির্ধারণের কর্মশালায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত জসিম উদ্দিন। অনুষ্ঠানের শুরুতে আলোচনার বিষয়ের উপর প্রাথমিক বিশ্লেষণ করেন দূতাবাসের প্রথম সচিব মাহাদী হাসান। প্রধান আলোচনায় ‘বাংলাদেশের জাতীয় উন্নয়ন ও রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির উপায় অন্বেষণ, প্রেক্ষিত কাতার’ শীর্ষক মূল উপস্থাপন করেন দূতাবাসের মিনিস্টার (শ্রম) মুহাম্মদ মুস্তাফিজুর রহমান।

সভায় উপস্থিত ছিলেন- কাতারে বসবাসরত প্রবাসী কর্মজীবী, ব্যাংকিং, নন-ব্যাংকিং ফিন্যান্সিয়াল সেক্টর ও এক্সচেঞ্জ হাউসের প্রতিনিধি, বাংলাদেশ কমিউনিটি নেতা এবং কাতারের বিভিন্ন এলাকা থেকে আসা স্টেকহোল্ডাররা।

কাতার থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণে নানা প্রতিবন্ধকতার কথা তুলে ধরেন সভায় উপস্থিত আগত বক্তারা। তারা বলেন, বৈধপথে রেমিট্যান্স প্রেরণে ভোগান্তি, বাধা দূরীকরণের নিশ্চয়তা পেলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে। দেশের রেমিট্যান্স আয় বৃদ্ধিতে সন্তোষজনক প্রণোদনা বাড়ানো প্রয়োজন। বক্তারা আরও বলেন, হুন্ডি কারবারিদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

বাংলাদেশ সরকারের প্রতি একটি বিশেষ দাবি জানিয়ে কাতারের প্রবীণ ব্যবসায়ী অমল বাড়ৈ বলেন, সাধারণ প্রবাসীদের জন্য ওয়েজ আর্নার্স বন্ড বিনিয়োগে বিধিনিষেধ আরও শিথিল করা প্রয়োজন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, গত এক দশক ধরে জিডিপি প্রবৃদ্ধিসহ সব ক্ষেত্রে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ মহামারি ও ইউরোপের যুদ্ধ প্রবাহ বাংলাদেশসহ পুরো পৃথিবীর অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করেছে। তবে আশার কথা হচ্ছে- বহুমাত্রিক অর্থনীতির বাংলাদেশ সবসময় সংকট কাটিয়ে সামনে এগোচ্ছে।

তিনি বলেন, বৈধপথে রেমিট্যান্স প্রেরণ করুন এবং অবৈধ হুন্ডি লেনদেনকে না বলুন। বৈধপথে রেমিট্যান্স প্রেরণ সামাজিক যোগাযোগমাধ্যমে সচেতনতা বাড়ানোর আহ্বান জানান রাষ্ট্রদূত।

Back to top button