অর্থনীতি

সাবান ডিটারজেন্টের মূল্যবৃদ্ধি: ইচ্ছামতো পকেট কাটছে কোম্পানিগুলো

ডলার ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির অজুহাতে ইচ্ছামতো সাবান, ডিটারজেন্ট, পেস্ট, লিকুইড ক্লিনারসহ বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে সাধারণ মানুষের পকেট কাটছে কোম্পানিগুলো। এসব পণ্যের দাম তদারকিতে মাঠে নামছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিদপ্তরে সূত্রে জানা গেছে, ডলারের বাড়তি দাম, কাঁচামালের দাম বৃদ্ধিসহ আমদানি খরচ সবমিলিয়ে যে ব্যয় বাড়ছে তার সঙ্গে এইসব পণ্যের দাম বাড়ানো অসঙ্গতিপূর্ণ। ভোক্তাদের কাছ থেকে অতিরিক্ত দাম আদায় করে অতি মুনাফা করছে কি না তা ক্ষতিয়ে দেখা হবে বলে জানিয়েছে ভোক্তা অধিকার।

সরেজমিন দেখা গেছে, মগবাজার, ইস্কাটন গার্ডেন, কাকরাইল, এলিফ্যান্ট রোড, নয়া পল্টন, রামপুরা, মহানগর প্রজেক্ট, বাংলামোটর ও পান্থপথসহ রাজধানীর বিভিন্ন বাজারে সাবান, টুথপেস্ট, ডিটারজেন্টের দাম অতিরিক্ত বেড়েছে। ৯০ টাকার হুইল পাউডার বেড়ে ১৪২ টাকায় বিক্রি হচ্ছে। লাক্স সাবান ছিলো ৫০ টাকা, বেড়ে হয়েছে ৭৫ টাকা, ২১০ টাকার সার্ফ এক্সেলের দাম বেড়ে ২৮০ টাকা, সেভলন সাবান ৫৫ থেকে বেড়ে ৬৫ টাকা, ডেটল সাবান ৫০ টাকা থেকে বেড়ে ৭৫ টাকা, ডাব সাবান ১২৫ থেকে বেড়ে ১৩৫ টাকা, কসকো সাবান ৩০ থেকে বেড়ে ৪৫ টাকা, তিব্বত সাবান ৩৮ থেকে বেড়ে ৪২ টাকা, ভিমবার ৩৫ থেকে বেড়ে ৪০ টাকা, হুইল সাবান ২০ থেকে বেড়ে ৩০ টাকা, রিন পাউডার কেজিপ্রতি ১৩০ থেকে ১৮০ টাকা, পেপসোডেন্ট টুথপেষ্ট ৮৫ থেকে বেড়ে ৯০ টাকা, ক্লোজআপ ৮৫ থেকে বেড়ে ৯৫ টাকা, গ্লো অ্যান্ড লাভলি ১২৫ থেকে বেড়ে ১৪৫ টাকা, গ্লো অ্যান্ড লাভলি ফেস ওয়াশ ১৫০ থেকে বেড়ে ১৬০ টাকা করা হয়েছে। ইউনিলিভারসহ বিভিন্ন কোম্পানি এসব পণ্য বেশি দামে বিক্রি করছে। ভোক্তা অধিদপ্তরের কাছেও এই অভিযোগও এসেছে।

ভোক্তাদের অভিযোগ, এসব প্রতিষ্ঠানের স্থায়ী খরচ ও পরিবর্তশীল খরচ দ্বিগুণ হয়নি। তার পরও কেন এত মূল্যবৃদ্ধি! সাধারণ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যখন বৃদ্ধি পায় তখন মানুষের নাভিশ্বাস ওঠে। আর এসব পণ্যের দাম বাড়লে খরচ আরেকটু বেড়ে যায়।

বিভিন্ন কোম্পানি সূত্রে জানা গেছে, তাদের টয়লেট্রিজ পণ্যের ৮০ শতাংশ কাঁচামালই আমদানি করতে হয়। আন্তর্জাতিক বাজারে এসব কাঁচামালের দাম বাড়ার কারণে উৎপাদন খরচ বেড়েছে ৯৬ শতাংশ পর্যন্ত।

বিক্রেতারা বলছেন, ইউনিলিভারসহ বিভিন্ন কোম্পানি তাদের পণ্যের দাম বাড়িয়েছে। যার ফলে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

মৌচাক এলাকার ব্যবসায়ী কিবরিয়া ঢাকা টাইমসকে বলেন, ‘সাবান, টুথপেস্ট, ডিটারজেন্টের দাম বেড়েছে। জ্বালানি তেলের অজুহাতে বিভিন্ন কোম্পানি এসব পণ্যের দাম বাড়িয়েছে। আমাদের কিছু করার নেই।’

এলিফ্যান্ট রোডের মুদি দোকানি হারুন মিয়া ঢাকা টাইমসকে বলেন, ‘যে মিনি সাবান ১০ টাকা ছিল, রাতারাতি ৫ টাকা বেড়ে বিক্রি করতে হচ্ছে ১৫ টাকা। এ রকম প্রায় প্রতিটি পণ্যের দাম বেড়েছে।’

স্কয়ার গ্রুপের বিপণন বিভাগের প্রধান মালিক মোহাম্মদ সাঈদ ঢাকা টাইমসকে বলেন, ‘আমাদের অনেক ঝুঁকি নিয়ে পণ্যের দাম বাড়াতে হচ্ছে। ঝুঁকি এ কারণে বেশি দাম নিলে ক্রেতা সুইচ করে অন্য কোম্পানির পণ্য নিবে। স্কয়ার অনেক পুরাতন কোম্পানি। আমাদের লুকোচুরির কিছু নেই।’

শুধু পণ্যের কাঁচামাল নয় বিশ্ব বাজার পরিস্থিতি, শিপিং কস্ট, মাল খালাসের ক্ষেত্রে আগের প্রাইস বেঁধে দেওয়া, ইনস্যুরেন্স, ডলারের দাম সব বিষয়ের উপর নির্ভর করেই বাড়ছে। ভোক্তাদের কাছে আমরা দায়বদ্ধ। কাঁচামালের দাম কমলে আমরা অবশ্যই দাম কমাবো।

ইউনিলিভারের পরিচালক (ব্রান্ড অ্যান্ড কমিউনিকেশন) শামিমা আখতার ঢাকা টাইমসকে বলেন, আমরা কি করবো! জ্বালানি তেলের দাম বেড়েছে। ডলারসহ আন্তর্জাতিকভাবে সব পণ্যের দাম বেড়েছে। ফলে এসব পণ্যের মূল্যবৃদ্ধি করা হয়েছে। তবে এই প্রথম এরকম মূল্যবৃদ্ধি করা হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান ঢাকা টাইমসকে বলেন, সবকিছুর দাম বাড়ছে তার মানে এই নয় যে ৩০ টাকার পণ্যের দাম ৬০ টাকা হয়ে যাবে। তারা কেন পণ্যের দাম বাড়িয়েছে, তা জনগণের সামনে সঠিকভাবে তুলে ধরতে হবে। আমরা খুব শীঘ্রই একটা কমিটি গঠন করবো। সেই কমিটি তাদের প্রতিষ্ঠানে যাবে। তাদের খরচ নথি যেটা আছে সেটা দেখবো। সরকারের যেখানে কাজ করার আছে সেটা করবো। আর যেখানে দাম অযৌক্তিক মনে হবে সেটার ক্ষেত্রে ব্যবস্থা নেওয়া হবে।

সফিকুজ্জামান বলেন, কাঁচামালের দাম কমে গেলে তখন বেশি প্রফিট করবে। এই বিষয়ে সচেতন থাকা দরকার। কারণ মানুষ কষ্টে আছে। ভোক্তা বাঁচলে তারা বাঁচবে। মানুষ এখন তাদের কালারফুল বিজ্ঞাপণ দেখতে চাচ্ছে না। এসব করলে এখন হিতে বিপরীত হবে। এটাও তাদের একটা ব্যবসায়িক কৌশল।

Back to top button