খেলাধুলা

বাংলাদেশের ব্যাটিংয়ের সময় মাঠে ‘গোপন সংকেত’ পাঠিয়েছেন শ্রীলংকার কোচ

নিউজ ডেস্ক- দুবাইয়ে বৃহস্পতিবার শ্বাসরূদ্ধকর ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করল শ্রীলংকা। ম্যাচে বাংলাদেশি বোলারদের নো-ওয়াইড দেওয়া, রিভিউ না নেওয়া, কিপার মুশফিকের ব্যর্থতা নিয়ে সমালোচনাকে ছাপিয়ে গেছে লংকান কোচের একটি বিষয়।

বাংলাদেশের ব্যাটিংয়ে সময় ড্রেসিংরুমে বসে নিজ দলের ফিল্ডারদের ‘গোপন সংকেত’ পাঠিয়েছিলেন শ্রীলংকার কোচ ক্রিস সিলভারউড, যা ক্যামেরায় ধরা পড়েছে স্পষ্টই। ‘২ডি’ ও ‘ডি৫’-এ দুটি শব্দ লিখে খেলোয়াড়দের দেখিয়েছিলেন সিলভারউড।

যদিও শব্দ দুটির মানে সিলভারউড ও তার শিষ্যরা ছাড়া আর কেউ-ই জানে না। তবে এই ‘কোডেড সিগন্যাল’ দিয়ে দলকে এখন কি করতে হবে তা নিশ্চিত বোঝাতে সক্ষম হয়েছিলেন লংকান কোচ।

সিলভারউডের এই ‘গোপন সংকেত’ পাঠানোর বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে ম্যাচ চলাকালেই। বিষয়টি ভালোভাবে নেননি অনেকেই।

শব্দ দুটির অর্থ যাই হোক, প্রশ্ন উঠেছে— মাঠে অধিনায়ক থাকতে বাইরে থেকে এভাবে গোপন সংকেত পাঠানো কতটুকু বিধিসম্মত?

অর্থের রহস্য প্রকাশ না করলেও নিজের এই বিতর্কিত কাজের ব্যাখ্যা দিয়েছেন সিলভারউড। মাঠে গোপন সংকেত পাঠানোর বিষয়ে কোনো বিতর্ক খুঁজে পাচ্ছেন না তিনি। ইংল্যান্ডের কোচ থাকাকালে এমনটি অনেক করেছেন বলেও জানান সিলভার।

শ্রীলংকার ম্যাচ জয়ের পর সিলভারউড বলেন, ‘এটা মহাকাশ বিজ্ঞান নয়। ব্যাটার স্ট্রাইকে থাকতে সেই মুহূর্তে ঠিক কী করলে ভালো হয়, সেসব পরামর্শই দেওয়া হয়েছে। এখন অনেক দলই এসব করে। এটা স্রেফ অধিনায়ককে জানানো যে, এই কাজটা করা যায়। কীভাবে করতে হবে সেটা অধিনায়ককে বলা হচ্ছে না। দলের পক্ষ থেকে স্রেফ কিছু পরামর্শ, এই যা।’

সিলভারউডের এমন ব্যাখ্যায় মন ভরেনি অনেক ক্রিকেটপ্রেমীর। তাদের এক কথাই। তবে মাঠে অধিনায়কের কাজ কি? ক্রিকেটে অধিনায়কত্ব বেশ গুরুত্ব বহন করে।

অনেকের মতে, সিলভারউড এমনটা করতেই পারেন না। কারণ এটি ক্রিকেট, ফুটবল নয় যে ডাগআউটে বলে অধিনায়ক বা খেলোয়াড়দের নির্দেশনা দেবেন।

Back to top button