খেলাধুলা

‘খলনায়ক’ এবাদত!

বার আন্তর্জাতিক টি-টোয়েন্টি দেখল এবাদত হোসেনের ‘স্যালুট’। সেটিও এক ওভারে দুইবার! এশিয়া কাপে বাংলাদেশের বাঁচা-মরার ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হলো তাঁর। অভিষেকে প্রথম ওভারেই জোড়া উইকেট নেন এই পেসার। তবে নিজের তৃতীয় ওভারে খেই হারিয়ে ফেলেন তিনি। ওয়াইড, ছয়, ছয়, ২ ওয়াইড, ১ নো, ২, ১, ২, ১—সেই ওভারে ২২ রান খরচ করে ফেলেন। ম্যাচের মোড় ঝুঁকে পড়ে লঙ্কার দিকে। আর শেষ পর্যন্ত লোয়ার অর্ডারের ব্যাটাররাও রান তোলে নেন বাংলাদেশের বোলারদের কাছ থেকে। রোমাঞ্চকর এক জয় পায় এশিয়া কাপের আয়োজক শ্রীলঙ্কা।

বাংলাদেশের করা ১৮৩ রান রেকর্ড গড়ে টপকে গেছে শ্রীলঙ্কা। যদিও শুরুটা দারুণ করেছিলেন এবাদত। লঙ্কা শিবিরে প্রথম আঘাত হানেন সিলেটের এই পেসার। নিজের অভিষেক ওভারে ৪ রান খরচ করে নেন ২ উইকেট। তার শিকারে পরিণত হয়ে মাঠ ছাড়েন পাথুম নিসাঙ্কা। নিসাঙ্কা যখন আউট হন, তখন লঙ্কানদের সংগ্রহ ৪৫। ওভারের শেষ বলে এবাদত ফেরান চারিথ আসালাঙ্কাকেও। ব্যক্তিগত ১ রানে মাঠ ছাড়েন তিনি।

দ্বিতীয় ওভারে ৯ রান দিয়ে এবাদত শিকার দানুশকা গুনাতিলাকার উইকেট। স্লো বাউন্সারে তুলে মারতে গিয়ে টপ এজড হয়েছিলেন লঙ্কান এই বাঁহাতি, বল উঠেছিল বেশ ওপরে। ফাইন লেগ থেকে অনেকটা ছুটে এসে ক্যাচটি নেন তাসকিন আহমেদ। তবে তৃতীয় ওভার করতে এসে এলোমেলো হয়ে গেলেন এবাদত। দাসুন শানাকার দুই ছয়ের আগে পরে ওয়াইড, নো করলেন। সব মিলিয়ে দিলেন ২২ রান।

শেষ ৪ ওভারে জয়ের জন্য ৪৩ দরকার ছিল লঙ্কানদের। মুস্তাফিজুর রহমান ও শেখ মেহেদি ১৭ ও ১৮তম ওভারে ৯ রান দিয়ে একটি করে উইকেট নেন। ১৯তম ওভারে ওয়াইড, নো, বাউন্ডারি খেয়ে ১৭ দেন এবাদত। শেষ ওভারে ৮ রান আটকাতে পারেননি মেহেদি। তিন বল থাকতেই ম্যাচ ছেড়ে দেন। এই জয়ে শ্রীলঙ্কা দুবাই গ্রাউন্ডে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়লো।

এবাদত ৪ ওভারে ৩ উইকেট নিলেও খরচ করেন ৫১ রান। মুস্তাফিজও ৪ ওভারে ১ উইকেট নিয়ে দেন ৩২। তবে ভালো বোলিং করেছেন তাসকিন। ৪ ওভারে ২৪ রান দিয়ে তিনি শিকার করেন ২টি উইকেট।

Back to top button