জাতীয়

দালালের আখড়া পাসপোর্ট অফিস

যেকোনো কাজের জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসে। তবে এক থেকে দেড় হাজার টাকা খরচ করলে লাইনের তোয়াক্কা না করেই দালালের মাধ্যমে দ্রুত কাজ করা সম্ভব বলে অভিযোগ ভুক্তভোগীদের।

রাজধানীর আগারগাঁও অবস্থিত পাসপোর্ট অফিসের সামনে সেবাগ্রহীতাদের সঙ্গে কথা বলে এসব ভোগান্তির তথ্য উঠে এসেছে। এ সময় ভুক্তভোগীরা জানান, ভোগান্তির আখড়ায় পরিণত হয়েছে রাজধানীর আগারগাঁওয়ে পাসপোর্ট অফিস। এখানে দালালদের টাকা না দিলে কোনো কাজই সময় মতো করা যায় না। এসব দেখার কেউ নেই। তাদের অভিযোগ, প্রশাসনের নাকের ডগায় চলছে দালালদের দৌরাত্ম্য।

আগারগাঁও পাসপোর্ট অফিসের সেবাগ্রহীতা জয়নাল আবেদীন বলেন, এখানে এক ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে আছি। কিছু সময় লাইন ভালোই চলছিল, এখন প্রায়ই লাইন বন্ধ রয়েছে। লাইনের শেষে এবং সামনে দুজন লোক আছে তারা সবাইকে জিজ্ঞেস করছেন কীভাবে সহযোগিতা করতে পারি। মূলত এরা দালাল চক্র। তারা এক হাজার থেকে দেড় হাজার টাকার বিনিময়ে লাইনে না দাঁড়িয়েই খুব সহজেই মানুষকে কাজ সম্পন্ন দিচ্ছেন। আমি এদের টাকা দেব না বলে দিয়েছি। দালালদের আরও বলেছি, লাইনে দাঁড়িয়ে থেকেই পাসপোর্ট নেব।

যশোর চুয়াডাঙ্গা থেকে পাসপোর্ট নিতে এসেছেন সোহেল রানা। তিনি বলেন, এক ঘণ্টার বেশি সময় ধরে লাইনে দাঁড়িয়ে আছি। অনেক দালাল আমাকে বলছে আগে দিয়ে দেব ১০০০ টাকা দেন। আমি বলেছি লাইনে দাঁড়িয়ে থেকেই আমি নিয়ম অনুযায়ী পাসপোর্ট নেব, কোনো দালালকে টাকা দেব না।

বকশিবাজার থেকে পাসপোর্ট নিতে এসেছেন হাবিব হোসেন। এ সময় তিনি অভিযোগ করে বলেন, কোমর ধরে গেছে দাঁড়িয়ে থাকতে থাকতে, আর কত সময় ধরে দাঁড়িয়ে থাকতে হবে বলতে পারছি না। পাসপোর্ট অফিসের দালালচক্র কখনো যাবেই না, এদের জন্য আমাদের ভোগান্তি বেশি হয়।

পাসপোর্ট ডেলিভারি গেটে ডিউটি করছে সংশ্লিষ্ট থানার উপপরির্দশক (এসআই) দেলোয়ার হোসেন। দেলোয়ার হোসেন লাইনটি নিয়ন্ত্রণ করছেন তারপরও মাঝে মাঝে সেবামুখী মানুষ তার সহযোগিতা চাচ্ছেন এবং তিনিও ‘কীভাবে সহযোগিতা করতে পারি’ বলে ইঙ্গিত দিচ্ছেন।

পাসপোর্ট ডেলিভারি নিতে আসা সাগর নামে ব্যক্তি বলেন, দালাল চক্রের সদস্যরা আমার কাছে এসে বলছে এক হাজার টাকা দিলেই খুব কম সময়ের মধ্যে আপনার পাসপোর্ট পাবেন লাইনে দাঁড়ানোর দরকার নেই। আমি এই চক্করের খপ্পরে না পড়েই পাসপোর্ট নেব এজন্য লাইনে দাঁড়িয়ে আছি।

দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকা জামাল হোসেন বলেন, আজ লাইন এগোচ্ছে কম। গরমের ভেতর দাঁড়িয়ে না থেকে দালাল ধরে পাসপোর্ট নিয়ে যাচ্ছে আগেভাগে। কিন্তু আমি নিয়ত করছি দালাল ধরে নয় লাইনে দাঁড়িয়ে থেকে পাসপোর্ট গ্রহণ করব।

পাসপোর্ট কার্যালয়ে রনি নামে এক দালাল চক্রের সদস্যের সঙ্গে কথা হয় ঢাকাপ্রকাশের প্রতিনিধির। তবে সাংবাদিক পরিচয় দিলেই ‘আমি সাধারণ মানুষ’ বলে দৌড়ে পালিয়ে যান রনি।

এ বিষয়ে জানতে চাইলে এসআই দেলোয়ার হোসেন বলেন, লাইন ঠিকঠাক চলছে কোনো ভোগান্তি নেই। বাইরের পরিবেশ আমরা নিয়ন্ত্রণে রাখতে কাজ করছি।

আপনি অনেককে পাসপোর্ট আগে পেয়ে দেবেন বলে আশ্বস্ত করছেন এমন অভিযোগ রয়েছে আপনার বিরুদ্ধে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এসব মিথ্যা কথা। আমি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছি।

এ বিষয়ে জানতে চাইলে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী ঢাকাপ্রকাশ-কে মুঠোফোনে বলেন, পাসপোর্ট অফিস এখন আর আগের মতো নেই। দালাল অনেকটা নিয়ন্ত্রণে। পাসপোর্ট ডেলিভারি দেওয়ার সময় আমাদের লাইনটা একটু বড় হয়। তবে লাইনে বেশি সময় দাঁড়িয়ে থাকতে হয় না। বাইরে যদি কেউ কাউকে কিছু বলে সেটা তো অন্য বিষয়।

Back to top button