বিয়ানীবাজার সংবাদ

জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে পালটে গেছে সাধারণ মানুষের হিসেবের খাতা!

নিজস্ব প্রতিবেদকঃ সামিরা রহমান। বিয়ানীবাজার সরকারি কলেজের ইন্টারমিডিয়েটের শিক্ষার্থী। কলেজ ও প্রাইভেটের জন্য প্রতিদিন তাকে আসতে হয় বিয়ানীবাজার পৌরশহরে। যাতায়াতের জন্য সে বেছে নিয়েছিল বাস। কারণ সিএনজি থেকে বাসের ভাড়া কম। হঠাৎ করেই জ্বালানি তেলের দাম বৃদ্ধির পাওয়ার কারণে বৃদ্ধি পাবে বাসের ভাড়া সেই সঙ্কায় এখন সে সময় পার করছে।

প্রতিবেদককে জানায়, তার একটি নির্দিষ্ট বাজেট রয়েছে কলেজে আসা যাওয়ার জন্য। সে মধ্যবিত্ত পরিবারের সন্তান। রাস্তায় পরিবহন খরচ বাড়লে সে আর নিয়মিত আসতে পারবে না কলেজ কিংবা প্রাইভেটে। কারণ হিসেবের সমীকরণ টা পালটে যাবে পুরোপুরি।

শুক্রবার দিবাগত রাত ১২ টার পর হঠাৎ করেই বৃদ্ধি করা হয়েছে জ্বালানি তেলের দাম। আর তাতে এখন দিশেহারা সাধারণ মানুষ। তিনটি পেট্রোলের জায়গায় কেউ কেউ নিচ্ছেন একটি পেট্রোল । আবার গণপরিবহন ব্যাবহারকারীরা বলছেন দৈনন্দিন কাজে চলার পথে এখন আমাদের অর্থনৈতিক ভাবে পড়তে হবে চরম সঙ্কটে।

একটি প্রাইভেট কোম্পানিতে(মার্কেটিং) চাকরি করেন সাব্বির আহমদ(২৭)। সকালে এসে পৌরশহরের একটি পেট্রোল পাম্প থেকে তার বাইকের জন্য নেন মাত্র একটি পেট্রোল। অথচ তার প্রয়োজন তিনটি পেট্রোল। অতিরিক্ত দামের কারণে তিনি বাধ্য হয়ে নিয়েছেন একটি। তিনি জানান বেতন বাড়েনি অথচ পথের খরচ বেড়েছে। সংকুলান কীভাবে হবে বুঝতে পারছি না।

সরেজমিনে শনিবার বিয়ানীবাজার উপজেলার বিভিন্ন পেট্রোল পাম্প ঘুরে প্রতিবেদকের চোখে এরকম অসহায়ত্বের অনেক চিত্র ধরা পড়ে। তেলের দাম বৃদ্ধি পাওয়ায় চরম বেকায়দায় পড়েছেন সাধারণ মানুষ।

জ্বলানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বিয়ানীবাজার সিলেট আঞ্চলিক মহাসড়কে, নামে মাত্র চলছে বাস। প্রথম দিনে বিয়ানীবাজার থেকে সিলেটে ভাড়া না বাড়লেও চালকরা বাস চালাতে পাচ্ছেন না আগ্রহ। অতিরিক্ত ভাড়া কীভাবে বলবেন যাত্রীদের সেই ভয় ও মনে কাজ করছে তাদের।

বিয়ানীবাজার টাইমসের প্রতিবেদকের সাথে কথা হয় বিয়ানীবাজার-সিলেট আঞ্চলিক মহাসড়কের বেশ কয়েকজন বাস চালকের। তারা জানান জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় আজকে বেশীর ভাগ বাস বন্ধ রয়েছে। হাতে গুনা কয়েকটি বাস চলতেছে সকাল থেকে। এখন পর্যন্ত বাসের ভাড়া না বাড়লেও জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় ভাড়া না বাড়িয়ে উপায় নেই।

হঠাৎ করেই জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় মানুষের জীবন যাত্রায় তার প্রভাব পড়তে শুরু করেছে। সাধারণ মানুষের হিসেবের সব সমিকরণ এখন পালটে গেছে।

Back to top button