অপরাধ চিত্র

‘একান্তে সময়’ কাটাতে ‘প্রেমিকা’র বাসায় ডেকে লুট করতো তারা

সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচয় থেকে প্রেমের সম্পর্ক। এরপর উপহার দেওয়া-নেওয়া। সম্পর্ক গাঢ়ো হলে ক’দিন পর প্রেমিককে একান্ত সময় কাটানোর জন্য বাসায় ডাকেন প্রেমিকা। বাসায় এলে প্রেমিককে জিম্মি করে ওই নারীর সঙ্গীরা। প্রেমিকাকে পাশে বসিয়ে তোলা হয় ঘনিষ্ঠ ছবি। সেই ছবি ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে এবং প্রেমিককে আটকে আদায় করা হয় মুক্তিপণ।

এক-দুইবার নয়, প্রায় আট থেকে ৯ বছর ধরে রাজধানীর বিভিন্ন এলাকায় বাসা ভাড়া করে একের পর এক এমন অপরাধ করে আসছে একটি চক্র। এই চক্রের ‘প্রধান চরিত্রে’ কাজ করেন মোছা. বিথী আক্তার (২৭) নামে এক নারী। তার গ্রামের বাড়ি চুয়াডাঙ্গা। তার স্বামী মো. সাইফুল ইসলামও এই অপরাধের সঙ্গে জড়িত।

রাজধানীর সবুজবাগ থানায় এক ভুক্তোভোগীর একটি মামলায় চক্রটির পাঁচ সদস্যকে নন্দীপাড়া দক্ষিণগাঁও এলাকা থেকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ গুলশান বিভাগ। তাদের কাছ থেকে ৯০ হাজার টাকা, ১২টি মোবাইল ফোন, ১০টি সিম, রশি ও লাঠি উদ্ধার করা হয়েছে।

এই চক্রের অপর চার সদস্য হলো- বিথীর স্বামী সিলেটের মো. সাইফুল ইসলাম (৩২), ঝালকাঠির মো. সজল তালুকদার (৩১), বরগুনার মো. শফিকুল ইসলাম শান্ত (৩৫) ও কুমিল্লার ইভা (৩২)।

পুলিশ বলছে, চক্রটির নারী সদস্যরা ধনীদের টার্গেট করে প্রেম ও অপহরণ করে অর্থ হাতিয়ে নেয়।

প্রাথমিকভাবে অপরাধের কথা স্বীকার করেছে চক্রটি। চক্রের অন্যতম সদস্য ও বিথীর স্বামী সাইফুল ইসলাম বলেন, ‘আমি ২০১৩ ও ২০১৪ সালের দিকে এই গ্রুপের সঙ্গে জড়িত ছিলাম। এরপর আমি দুবাই চলে যাই। দুবাই থেকে ফিরে আবার আমি এই প্রতারণার সঙ্গে জড়িয়ে পড়ি। আমি ও আমার স্ত্রী বিথি বাসা ভাড়া নেই। আমাদের দলের অন্যতম সদস্য ইভা ও নিশি পুরুষদের নিয়ে আসতো। আমরা টাকা আদায় করি।’

অভিযোগ স্বীকার করে গ্রেফতার বিথী আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি বাসা ভাড়া নেই। আমার কিছু পরিচিত মেয়ে রয়েছে। তারা বিভিন্ন পুরুষের সঙ্গে প্রেম করে। আমার বাসায় তাদের সঙ্গে সময় কাটানোর জন্য নিয়ে আসে। তারা প্রেমিক নিয়ে আসার পর আমাদের দলের পুরুষরা বাসায় আসে। ওই প্রেমিককে ভয় দেখায়, ছবি তোলে। সেই ছবি পরিবারকে পাঠানোর কথা বলে টাকা চায়। এসময় অনেককে মারধরও করা হয়। ভয়ে অনেকেই টাকা দিয়ে চলে যায়।’

অভিযুক্ত সজল বলেন, ‘পুরুষদের বাসায় নিয়ে আসার পর আমরা ভয়ভীতী দেখি মূলত টাকা আদায় করি। টাকা না দিলে মারধর ও হাত পা বেধে হত্যার হুমকি দেই। এতে অনেকেই ভয় পেয়ে পরিবার বা স্বজনদের কাছ থেকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা নিয়ে আসে।’

চক্রের অন্য সদস্য মো. শফিকুল ইসলাম শান্তও লাঠিয়াল হিসেবে কাজ করে। গ্রুপে তার দায়িত্ব ভুক্তভোগীকে মারধর করা।

অপরদিকে নারী সদস্য ইভার গ্রামের বাড়ি কুমিল্লায়। তার স্বামী মো. সুমন। সে নিশি নামে এক তরুণীর মাধ্যমে এই গ্রুপে যুক্ত হয়। সে পুরুষদের প্রেমে ফেলে বাসায় নিয়ে আসে।

ডিবি পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন, চক্রটি ২০১৩ সাল থেকে এই অপরাধের সঙ্গে জড়িত। অনেক ভুক্তোভোগী থাকলেও লজ্জায় কেউ আইনের আশ্রয় নেয় না। সবুজবাগ থানায় যে ভুক্তোভোগী মামলা করেছেন, তার কাছ থেকে চারটি বিকাশ নম্বর ও নগদ মোট ১ লাখ ১১ হাজার টাকা নিয়েছে। চক্রের সদস্য সাইফুলের বিরুদ্ধে বিভিন্ন অপরাধে আরও সাতটি মামলা রয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের গুলশান বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মশিউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চক্রটি প্রাথমিকভাবে অপরাধের কথা স্বীকার করেছে। তারা যে বিকাশ নম্বরগুলোতে টাকা নিয়েছে তারও প্রমাণ রয়েছে। তারা এধরনের চাঁদাবাজি ও অপহরণ আরও কতগুলো করেছে, তা জানার চেষ্টা চলছে।’

Back to top button