এক্সক্লুসিভ

২০ হাজার শিক্ষক কর্মকর্তা বিদেশ যাবেন শিশুদের পড়ানো শিখতে

প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পে শিশুদের পড়ানো শিখতে বিদেশে প্রশিক্ষণ নিতে যাচ্ছেন ২০ হাজারেরও বেশি শিক্ষক ও কর্মকর্তা। এ প্রশিক্ষণে মোট ব্যয় হচ্ছে ৫৮৯ কোটি ৯৯ লাখ টাকা, জনপ্রতি প্রায় ৩ লাখ টাকা। এদিকে শিশুদের পড়ানো শিখতে কেন বিদেশ যেতে হবে তা নিয়েও প্রশ্ন উঠেছে। যদি যেতেও হয় তাহলে এত কর্মকর্তা কেন। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, বিভিন্ন দেশে শিক্ষার পদ্ধতি ও পরিবেশ কেমন তা দেখতেই এ বিদেশি প্রশিক্ষণের আয়োজন।

তবে শিক্ষাবিদরা বলছেন, বিদেশে শিক্ষার পরিবেশ দেখতে এত শিক্ষক-কর্মকর্তার যাওয়ার প্রয়োজন নেই।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষাকে আরও উন্নত ও শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ২০১৮ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় ৩৮ হাজার ৩৯৭ কোটি টাকা ব্যয়ে পিইডিপি-৪ প্রকল্প জুলাই ২০১৮ থেকে জুন ২০২৩ মেয়াদে বাস্তবায়নের অনুমোদন দেওয়া হয়। যদিও সম্প্রতি প্রকল্পটি সংশোধনে অনুমোদন দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সংশোধনীতে প্রকল্পের মেয়াদ আরও ২ বছর বাড়ানো হয়েছে। পাশাপাশি কিছু খাতে ব্যয় সমন্বয় করে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩৮ হাজার ২৯১ কোটি টাকা। খোঁজ নিয়ে জানা গেছে, প্রকল্পটির মূল অনুমোদনে এ প্রশিক্ষণে অংশ নিতে ৪০ হাজার কর্মকর্তার বিদেশে যাওয়ার কথা ছিল। করোনা ও বৈশি^ক অর্থনৈতিক মন্দার কারণে এ খাতে ৫৭২ কোটি টাকা কমানো হয়েছে। আর ৪০ হাজারের জায়গায় প্রশিক্ষণার্থী হিসেবে ২০ হাজার ২২৫ জনকে রাখা হয়েছে। এদিকে ইতোমধ্যেই প্রায় ৮২০ জন শিক্ষক ও কর্মকর্তা বিদেশ থেকে ঘুরে এসেছেন বলে জানা গেছে।

শিশুদের পড়ানো শিখতে কেন বিদেশ যেতে হবে জানতে চাইলে প্রকল্পটির অতিরিক্ত মহাপরিচালক ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত সচিব দিলীপ কুমার বণিক  বলেন, মানসম্মত শিক্ষা ও মানসম্মত জ্ঞান অর্জনের জন্য, দক্ষতার জন্য তারা বিদেশে প্রশিক্ষণ নিতে যাবেন। টেকনোলজি, শিক্ষার পরিবেশ, বিদেশে উন্নত শিক্ষা ব্যবস্থা দেখে দেশে প্রয়োগ করার জন্য যাবেন তারা। শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য তো যাওয়া প্রয়োজন।

দেশে তো প্রশিক্ষণ নিচ্ছেই, তাহলে এত শিক্ষক কর্মকর্তাকে কেন বিদেশ পাঠাতে হবে। কিছু কর্মকর্তা বিদেশের শিক্ষার পরিবেশ ও মান বিষয়ে প্রশিক্ষণ নিয়ে এসে সবাইকে প্রশিক্ষণ দিলেই তো হয়। এ বিষয়ে চাইলে তিনি বলেন, আমাদের তো শিক্ষক সাড়ে তিন লাখ। সব শিক্ষককে তো রাখিনি। মাত্র বিশ হাজার রেখেছি। যারা জেলা-উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক হন তাদের মূলত উৎসাহ-উদ্দীপনা দেওয়ার জন্য বিদেশে এ প্রশিক্ষণের ব্যবস্থা। তাদেরও তো একটু বিদেশে ঘুরতে যাওয়ার আশা থাকে। উন্নত শিক্ষা নেবেন। তাই তাদের জন্য বিদেশি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষকদের সমপর্যায়ের অন্যান্য বিভাগ থেকেও কর্মকর্তারা যাচ্ছেন।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মো. আশরাফুজ্জামানের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কিছু বলতে রাজি হননি।

এ বিষয়ে জানতে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোসাম্মৎ নাসিমা বেগমের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। এদিকে কমিশনের শিক্ষা উইংয়ের কর্মকর্তা অতিরিক্ত সচিব ইসরাত জাহান তাসলিম বলেন, এ বিষয়ে তার বলার এখতিয়ার নেই।

মালয়েশিয়া ও ভিয়েতনামে প্রশিক্ষণ নিয়ে আসা এক শিক্ষক ও শিক্ষা কর্মকর্তা জানান, তারা সেখানে দুই-তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখেছেন। তারা শিক্ষা পদ্ধতি ও পরিবেশ দেখেছেন। তারা জানান, সেখানে শিক্ষকদের যে ফ্যাসিলিটি দেওয়া হয় আমাদের এখানে সেটা দেওয়া হয় না। আমরা যা বেতন পাই তা সীমিত। তাই আমাদের বিকল্প চিন্তা করতে হয়; কিন্তু তাদের করতে হয় না। তাই তারা পুরোপুরি শিক্ষকতায় মনোযোগ দিতে পারেন। আমাদের বেতন-ভাতা তাদের মতো হলে শিক্ষার মান আরও ভালো হতো।

শিক্ষক ও কর্মকর্তাদের বিদেশে প্রশিক্ষণের বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী  বলেন, বিদেশে প্রশিক্ষণের বিষয়ে অনেক শর্ত দেওয়া থাকে। তারা কী শর্ত দিয়েছেন সেটা আমার জানা নেই। এ শর্ত না দেখে কিছু বলা যাবে না।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ বিষয়ে  বলেন, বিদেশে প্রশিক্ষণের নামে আমাদের দেশের সরকারি কর্মকর্তারা আয়েশ করতে যান। পড়াশোনা শেখানোর জন্য বিদেশে প্রশিক্ষণের কোনো প্রয়োজনীয়তা আছে বলে আমার মনে হয় না। এ ছাড়া সরকার যখন বিদেশে প্রশিক্ষণ বন্ধ রেখে অর্থ সাশ্রয় করতে চাচ্ছে, সেখানে হাজার হাজার শিক্ষক-কর্মকর্তার বিদেশে প্রশিক্ষণ নেওয়ার কতটা যৌক্তিকতা আছে, সেটি ভেবে দেখা দরকার।

এদিকে বিদেশি প্রশিক্ষণের পাশাপাশি এ প্রকল্পে দেশে প্রশিক্ষণেও রাখা হয়েছে ২ হাজার ৭৪৫ কোটি টাকা। এই অর্থে দেশের ২ লাখ প্রাথমিকের শিক্ষক প্রশিক্ষণ নেবেন। এক্ষেত্রে একেকজন শিক্ষককে দেশে প্রশিক্ষণ দিতে খরচ পড়বে ১ লাখ ৩৭ হাজার টাকা, যা অস্বাভাবিক বলে মনে হয়েছে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ) ড. উত্তম কুমার দাশ  বলেন, আমাদের এবারের প্রকল্পই হচ্ছে দক্ষতা উন্নয়নের জন্য। আমাদের সাড়ে ৩ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দিতে হয়। তার মধ্যে ৬৫ হাজার প্রধান শিক্ষককে লিডারশিপ ট্রেইনিং দিতে হয়। ৬১ হাজার শিক্ষক নতুন জয়েন করবে তাদের ট্রেনিং দিতে হবে। শিক্ষক ছাড়াও অন্যান্য কর্মকর্তাকে ট্রেনিং দিতে হয়। তাই এ অর্থ আমাদের প্রয়োজন।

অন্যদিকে প্রকল্পটির আওতায় ২০ হাজার প্রাথমিক বিদ্যালয়ে নলকূপ বসাতেই ব্যয় করা হচ্ছে ৪৬৬ কোটি ৫০ লাখ টাকা। এখানে একেকটি নলকূপ নির্মাণেই খরচ করা হচ্ছে ২ লাখ ৩৩ হাজার টাকা। যেখানে সমগ্র দেশে পানি সরবরাহ প্রকল্পে একেকটি নলকূপ বসাতে ব্যয় হচ্ছে মাত্র ২৮ হাজার টাকা। গভীর নলকূপ স্থাপনেও খরচ লাখ টাকার বেশি হয় না। তাহলে এত টাকা লাগছে কেন?

এ প্রকল্পে নলকূপ নির্মাণ করছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। এ বিষয়ে জনস্বাস্থ্য প্রকোশল অধিদফতরের নির্বাহী প্রকোশলী ড. সুশান্ত রায় সময়ের আলোকে বলেন, আমরা স্থাপন করব গভীর নলকূপ। এগুলোর সঙ্গে দেড় হর্স পাওয়ারের পাম্প থাকবে। ওপরে পানির ট্যাঙ্কি থাকবে। বেশ কয়েকটি পানির ট্যাপ থাকবে। সঙ্গে একটি বেসিনও থাকবে। এটি শুধু একটি নলকূপ নয়। এজন্য খরচও বেশি। এ নলকূপগুলো দীর্ঘস্থায়ী হবে।

এদিকে এ প্রকল্পের আগের ধাপেও সারা দেশে বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে টিউবয়েল নির্মাণ করা হয়েছিল। তবে সেগুলো দীর্ঘস্থায়ী হয়নি। নষ্ট হয়ে গেছে। এ ব্যাপারে তিনি বলেন, পিইডিপি-১ ও পিইডিপি-২ বাস্তবায়ন করেছিল এলজিইডি। সেই সময়ে স্থাপিত নলকূপগুলো এখন বেশিরভাগই অকেজো। আমরা পিইডিপি-৩-এ ৩৯ হাজার টিউবয়েল স্থাপন করেছিলাম, সেগুলো এখনও ফাংশনাল। দেশে স্কুলের সংখ্যা ৬৫ হাজার। বাকি যে নলকূপগুলো সেগুলো আগে করা হয়েছিল। এলজিইডির টিউবয়েল করার সক্ষমতা ছিল না। সেই টিউবয়েলগুলো অকেজো হয়ে যাওয়ার কারণে এ প্রকল্পে পাঁচ হাজার টিউবয়েল অতিরিক্ত বরাদ্দ দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি প্রকল্পের ইতিহাস ঘেঁটে দেখা যায়, প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন প্রকল্পের সমন্বয়ে ১৯৯৭ সালে শুরু হয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি বা পিইডিপি। ২০০৩ সাল পর্যন্ত বাস্তবায়িত পিইডিপি-১ প্রকল্পে শিক্ষার্থীর সংখ্যা, শিক্ষা সমাপন, শিক্ষার মান, মনিটরিংসহ ১০টি লক্ষ্যের ওপর গুরুত্ব দেওয়া হয়েছিল। প্রাথমিক শিক্ষা উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নিতে ২০০৪ সালে গ্রহণ করা হয় পিইডিপি-২। প্রাথমিক শিক্ষা অধিদফতরের প্রাতিষ্ঠানিক সামর্থ্য বৃদ্ধি, জাতীয় শিক্ষানীতি প্রণয়ন, বিদ্যালয়ের পরিবেশ আকর্ষণীয় করা, বিভিন্ন অংশীজনের সঙ্গে সমন্বয়, স্যানিটেশন সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন উন্নয়নের উদ্যোগ নেওয়া হয় এ ধাপে।

এরপর প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প-৩ (পিইডিপি-৩) অনুমোদন দেয় সরকার। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয় ২২ হাজার ১৯৬ কোটি টাকা। পিইডিপি-৩-এর অধীনে দেশব্যাপী তিন হাজার ৬৮৫টি শ্রেণিকক্ষ নির্মাণ, দুই হাজার ৭০৯টি বিদ্যালয় পুনঃনির্মাণ, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১ : ৪০-এ নিয়ে আসা, এক লাখ ২৮ হাজার ৯৫৫টি টয়লেট স্থাপন, ৪৯ হাজার ৩০০টি নলকূপ ও ১১ হাজার ৬০০টি শ্রেণিকক্ষ মেরামতসহ জেলা-উপজেলায় রিসোর্স সেন্টার করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর অর্থ দাঁড়ায় পিইডিপি-৩ প্রকল্পে আবকাঠামোগত উন্নয়নই বেশি গুরুত্ব পায়।

এবার শিক্ষার মান বাড়ানোর, বিশেষ করে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের জন্য শুরু হয়েছে পিইডিপি-৪, যাকে স্বপ্নের প্রকল্প বলা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নে সরকারি তহবিল থেকে জোগান দেওয়া হবে ২৫ হাজার ৫৯১ কোটি ৫৭ লাখ টাকা। বাকি ১২ হাজার ৮০৫ কোটি ৫৯ লাখ টাকা আসবে বৈদেশিক সহায়তা হিসেবে। বিশ^ব্যাংক, এডিবি, জাইকা, ইইউ, ডিএফআইডি, অস্ট্রেলিয়ান এইড, কানাডিয়ান সিডা, সুইডিশ সিডা, ইউনিসেফ ও ইউএসএইড প্রকল্পটিতে অর্থায়ন করবে।

পিইডিপি-৪-এর আওতায় এক লাখ ৬৫ হাজার ১৭৪ জন শিক্ষক নিয়োগ ও পদায়ন করা হবে। গুরুত্ব পাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণের বিষয়টিও। প্রকল্পের আওতায় এক লাখ ৩৯ হাজার ১৭৪ জন শিক্ষককে ডিপিইনএড, ৫৫ হাজার শিক্ষককে বুনিয়াদি, এক হাজার ৭০০ শিক্ষককে এক বছর মেয়াদি সাব-ক্লাস্টার, ২০ হাজার শিক্ষককে এক বছর মেয়াদি আইসিটি, ৬৫ হাজার শিক্ষককে লিডারশিপ ও এক লাখ ৩০ হাজার প্রাথমিক শিক্ষককে ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে ইংরেজি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষকদের পাশাপাশি কর্মকর্তাদের জন্যও প্রশিক্ষণের ব্যবস্থা রাখা হয়েছে। দুই হাজার ৫৯০ জন সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা ও শিক্ষককে বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। বিদেশে প্রশিক্ষণ পাবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাভুক্ত ৩৫ হাজার কর্মকর্তা ও শিক্ষক। পাশাপাশি ২০০ জন শিক্ষক-কর্মকর্তার জন্য বিদেশে এক বছর মেয়াদি মাস্টার্স কোর্সের ব্যবস্থা করা হচ্ছে।

Back to top button