বড়লেখা

বড়লেখায় বন্যা পরিস্থিতি অবনতি: টিলা ধসে ও পানিতে পড়ে শিশুসহ ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদকঃ  মৌলভীবাজারের বড়লেখায় টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে উপজেলার প্রায় দুই শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এতে প্রায় কয়েকলাখ মানুষ পানিবন্দি জীবন যাপন করছেন। এছাড়া গত শনিবার উপজেলার উত্তর শাহবাজপুরে ভারী বর্ষণের ফলে টিলা ধসের ঘটনা ঘটেছে। এতে একজন চা শ্রমিক নিহত হয়েছেন এবং চার জন আহত হয়েছেন। এদিকে রোববার পৌরসভার আদিত্যের মহাল গ্রামে পানিতে তলিয়ে যাওয়া এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।

সংলিষ্ট সুত্রে জানা গেছে, মৌলভীবাজার জেলার মধ্যে বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বড়লেখা উপজেলা। এই উপজেলার প্রায় দুই শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। ভারি বর্ষণের ফলে প্রতিনিয়ত নতুন নতুন গ্রাম প্লাবিত হচ্ছে। পৌরশহরসহ উপজেলার বিভিন্ন গ্রামীন রাস্তায় পানি উঠে স্বাভাবিক যান চলাচল ব্যহত হচ্ছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ ।এছাড়া গত শনিবার উপজেলার উত্তর শাহবাজপুরের আয়েশাবাদ চা বাগানে ভারী বর্ষণের ফলে টিলা ধসের ঘটনা ঘটেছে। এতে রাজন বুনার্জী (৬০) নামের একজন চা শ্রমিক নিহত হয়েছেন এবং চার জন আহত হয়েছেন। এদিকে রোববার সকালে পৌরসভার আদিত্যের মহাল গ্রামে পানিতে তলিয়ে যাওয়া সুমাইয়া বেগম (৯) নামের এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে উত্তর শাহবাজপুর ইউনিয়ন পরিষদেরে  চেয়ারম্যান রফিক উদ্দিন আহমদ বলেন,  গত শনিবার আমার ইউনিয়নের আয়েশাবাগ চা বাগানে টিলা ধসে একজন শ্রমিকের মৃত্যু হয়েছে। এসময় চারজন আহত হয়েছেন। তিনি বন্যা মোকাবিলায় ও ক্ষতিগ্রস্ত মানুষের পাশে রয়েছেন বলে জানান।

বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী বলেন, পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের আদিত্যের মহাল গ্রামে  পানিতে পড়ে মারা যাওয়া এক শিশুর লাশ উদ্ধার করা হয়েছে। আমি তাদের বাড়িতে গিয়েছি এবং কিছু আর্থিক সহযোগিতাও করেছি। এছাড়া ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে বড়লেখা পৌরসভার বিভিন্ন বাসা বাড়িতে পানি উঠেছে। এতে প্রায় কয়েক হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে শনিবার বিকেলে বড়লেখার বন্যা পরিস্থিতি পরিদর্শনে আসেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এসময় তিনি উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে দুর্যোগ মোকাবেলায় জরুরি সভা করেছেন। সভায় তিনি বন্যা মোকাবিলায় কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

এ বিষয়ে  বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী বলেন, বন্যা মোকাবিলায় কন্ট্রোল রুম সার্ভিস চালু করা হয়েছে। এছাড়া উপজেলায় প্রায় ২১টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে ।

Back to top button