গোলাপগঞ্জবিয়ানীবাজার সংবাদসিলেট

গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে নৌকার জয়ে বাধা ‘বিদ্রোহী’, ভোট হবে ইভিএমে

নিউজ ডেস্কঃসিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন ও বিয়ানীবাজার পৌরসভার সাধারণ নির্বাচন বুধবার (১৫ জুন) । নির্বাচনে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ অংশ নিলেও কেন্দ্রীয় নির্দেশনায় নেই আরেক বৃহৎ রাজনৈতিক সংগঠন বিএনপি। তবে বিএনপি নির্বাচনের মাঠে না থাকলেও ভোটের মাঠ জমিয়ে তুলেছেন ক্ষমতাসীনদের বিদ্রোহী প্রার্থীরা। ভোটের মাঠে নৌকার জয়ে ‘পথের কাঁটা’ হয়ে দাঁড়াতে পারেন তারা। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)- এ অনুষ্ঠিতব্য এ নির্বাচন ১১২টি ভোটকেন্দ্রে সম্পন্ন হবে। এরইমধ্যে ঝুঁকিপূর্ণ হিসেবে ১০২টি ভোটকেন্দ্রকে শনাক্ত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ফলে ৪ স্তরের নিরাপত্তা বলয় জোরদার করা হয়েছে।

জানা যায়, গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুইজন প্রার্থী। আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নৌকা প্রতিকে নির্বাচন করছেন প্রয়াত চেয়ারম্যান অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর ছোট ভাই ও জেলা আওয়ামী লীগের সদস্য শিল্পপতি মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম। অপরজন হলেন ঢাকাদক্ষিণ কলেজের সাবেক ভিপি ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা শফিক উদ্দিন। তিনি ঘোড়া প্রতীকে নির্বাচনে লড়াই করছেন। শফিক নির্বাচনে অংশ নেয়ায় দলীয় নেতাকর্মীরা দুইভাগে বিভক্ত হয়ে গেছেন।

একপক্ষ দলীয় প্রার্থীর পক্ষে কাজ করলেও উপজেলা আওয়ামী লীগের বেশিরভাগ নেতা গোপনে কাজ করছেন বিদ্রোহী প্রার্থী শফিকের পক্ষে। তাদের মধ্যে গেল উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার মনোনয়ন পেয়ে বিজয়ী হওয়া ভাইস চেয়ারম্যান মনসুর আহমদ ও ঢাকাদক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি সেলিম আহমদ প্রকাশ্যে নৌকার বিরোধিতা করছেন। এদের অনেকেই বহিষ্কার করতে উপজেলা আওয়ামী লীগ জেলার কাছে সুপারিশ করেছে। কিন্তু এরপরও দলের অনেক নেতা দলীয় প্রার্থীর বিরুদ্ধে কাজ করে যাচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

এ উপজেলায় মোট ভোটার ২ লাখ ৪০ হাজার ১০০ জন। এর মধ্যে ১ লাখ ২২ হাজার জন নারী এবং ১ লাখ ১৮ হাজার ৩ জন পুরুষ। তারা মোট ১০২টি কেন্দ্রে ৬২৫টি কক্ষে ভোট দিয়ে নিজেদের কাঙ্ক্ষিত জনপ্রতিনিধি নির্বাচিত করবেন। ১০২টি ভোট কেন্দ্রে মধ্যে ৯৩টি ঝুঁকিপূর্ণ হিসেবে শনাক্ত করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

গোলাপগঞ্জ উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শুকুর মাহমুদ মিঞা বলেন, শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সোমবার (১৩ জুন) রাত ১২টা থেকে প্রচারণার সময় শেষ হয়ে গেছে। ইতোমধ্যে কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে।

এদিকে, বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে ৬৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে ১০ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪৮ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে অংশ নেয়া সকল প্রার্থী প্রবাসী। তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের ৪ জন, যুক্তরাজ্যের ২ জন ও কানাডার ১ জন রয়েছেন।

নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন বর্তমান মেয়র আবদুস শুকুর। তার সঙ্গে বিদ্রোহী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন দলের একাধিক নেতা। দলীয় সিদ্ধান্ত না মানায় ইতোমধ্যে বিদ্রোহী প্রার্থী বিয়ানীবাজার কলেজের সাবেক জিএস ও আওয়ামী লীগ নেতা ফারুকুল হক ও উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আবদুল কুদ্দুস টিটুকে বহিষ্কার করা হয়েছে। নির্বাচনে আবদুস শুকুরের জয়ের পথে বাধা হয়ে দাঁড়িয়েছেন ফারুকুল হক ও আবদুল কুদ্দুস টিটু। এ দুইজন প্রার্থী না হলে আবদুস শুকুর সহজেই জয় পেতেন বলে মনে করছেন স্থানীয়রা। এখানে চর্তুমুখী লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে। মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন- নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান মেয়র আবদুস শুকুর, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ফারুকুল হক, সাবেক পৌর প্রশাসক তফজ্জুল হোসেন ও যুক্তরাজ্য প্রবাসী আবদুস ছবুর। এই চারপ্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ভোটারদের কাছ থেকে আলাপ করে জানা গেছে।

এ পৌরসভায় মোট ২৭ হাজার ৭৯০ জন ভোটার ১০টি ভোটকেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে ৯টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে শনাক্ত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। প্রথমবারের মতো ইভিএমে ভোটাধিকার প্রয়োগ করবেন এ পৌরসভার ১৩ হাজার ৮৭০ জন পুরুষ ও ১৩ হাজার ৯২০ জন নারী ভোটার।

মঙ্গলবার দুপুর দেড়টায় বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন বলেন, আমরা ইতোমধ্যে নির্বাচন সম্পন্ন করতে সকল ধরনের প্রস্তুতি শেষ করেছি। ইতোমধ্যে ভোটকেন্দ্রে ভোটের সরঞ্জাম প্রদান করা হয়েছে।

তিনি বলেন, প্রতিটি কেন্দ্রে ইভিএম দ্বারা ভোট গ্রহণ করা হবে। প্রতি কক্ষে থাকবে একটি করে ইভিএম মেশিন। তবে ৮০টির স্থলে ১২০টি ইভিএম মেশিন সরবরাহ রাখা হয়েছে। প্রতিটি কেন্দ্রে বাড়তি মেশিন দেওয়া হবে, যাতে বিড়ম্বনায় পড়তে না হয়। এছাড়া কারিগরি ত্রুটি সারাতে ৩টি টিম নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করবেন। আর প্রতিটি কেন্দ্রে ও বাইরে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

সিলেট জেলার এ দুটি নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে বলে জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার মো. লুৎফুর রহমান জানিয়েছেন।

তিনি বলেন, এই দুই নির্বাচনে ৪ স্তরের নিরাপত্তা বলয় জোরদার করা হয়েছে। ভোটগ্রহণের কেন্দ্রগুলিতে ১ হাজার ২৫৫ জন পুলিশের পাশাপাশি ২ হাজার ৪২১ জন আনসার সদস্যও দায়িত্ব পালন করবেন। এছাড়াও মোড়ে মোড়ে ১৮টি তল্লাশি চৌকি বসানো হবে। এর পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ৪৭টি মোবাইল টিম ও ৬ টি স্ট্রাইকিং ফোর্স এবং ডিবির ৪টি টিম কাজ করবে। তাছাড়া ভোটের দিন প্রতিটি কেন্দ্রে ৫ জন করে পুলিশ স্ট্যান্ডবাই ডিউটিতে থাকবেন। সঙ্গে থাকবে নারী ও পুরুষ আনসার সদস্যরা।

তাছাড়া র‌্যাব-৯ সদস্যরাও তাদের পরিকল্পনা অনুযায়ী কাজ করবে বলেও তিনি জানান।

Back to top button