এক্সক্লুসিভসিলেট

মাল্টায় যাওয়ার জন্য ভারতে এসে সিলেটি তরুণদের চরম ভোগান্তি, দায় কার?

জুবায়ের আহমদঃ ইউরোপে যাওয়ার জন্য তরুনরা জীবনের ঝুকি নিতে ও পরোয়া করে না। স্বপ্নের এই দেশে যাওয়ার জন্য অনেকেরই সলিল সমাধি হয়েছে সাগরে বড্ড অকালে।

তবে ইউরোপের আরেকটি দেশ মাল্টায় বৈধ উপায়ে যাওয়ার সুযোগ পেয়ে সিলেটের তরুণরা ঝুকেন এই পথে৷ বিভিন্ন এজেন্সির মাধ্যমে কাগজ তৈরি করে ভারতে ভিএফএসে ফাইল জমা দিতে হয় ভিসার জন্য।

ভারতে আসার পূর্ব মুহুর্ত পর্যন্ত বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হয় মালটাগামী এসব তরুণদের। প্রথমে এজেন্সির কাছে কয়েক লক্ষ টাকার একটি এমাউন্ট রাখতে হয়৷ তারপর মেডিকেল, ইন্ডিয়ার ভিসা, এবং সর্বশেষ এপোয়েনমেন্ট এর জন্য কয়েক দফায় দিতে হয় আরও বেশ কিছু টাকা।

এই ধাপ গুলো অতিক্রম করে ইন্ডিয়ায় এসে ফাইল জমা দেওয়ার পর শুরু হয় এসব তরুণদের আর্তচিৎকার। আসার পূর্বে শেষ হয়ে লক্ষাধিক টাকার বেশি। তারপর এজেন্সির মাধ্যমে কয়েকদিন থাকার পর পুরো খরচ বহন করতে হয় নিজেকে। তখন অসহায় এসব তরুণরা চরম আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

এসব তরুণদের ভিসার জন্য ইন্ডিয়ায় থাকতে হচ্ছে এখন ৭০/৮০ কিংবা অনেককেই থাকতে হচ্ছে ৯০ দিনের বেশী সময়৷ অথচ ইন্ডিয়া আসার আগে এতোদিন থাকার জন্য কোন তথ্য দেওয়া হয় নি তাদেরকে। এতে চরম ভোগান্তি আর আর্থিক সংকঠে সময় পার করছে তরুণরা৷

সালমান আহমদে(ছদ্মনাম) নামে একজন তরুণ প্রতিবেদককে জানান, ভিসার জন্য ফাইল জমা দিতে গিয়ে এখন পর্যন্ত তার খরচ হয়েছে প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা। তবে সেই খরচ টা ৩ লক্ষ টাকা পার হবে সেটা নিশ্চিত তিনি। কেননা তাকে আরও কতদিন থাকতে হবে তিনি জানেন না। ইতিমধ্যে ইন্ডিয়া আসার হয়েগেছে তার ৬০ দিন৷

এদিকে এখন ভিসা রিফিউজড হচ্ছে চরম আকারে। প্রতি দশজনে এখন মালটার ভিসা পাচ্ছে মাত্র একজন। এদিকে আবার দেশে যাওয়ার সময় এসব তরুণদের ভিসার মেয়াদ না থাকায় সর্বনিম্ন ১০ হাজার টাকা থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত ফাইন দিয়ে দেশে ফিরতে হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক তরুণ জানান ভিসা রিফিউজড হচ্ছে কিংবা এরকম কোন তথ্যই যেই এজেন্সির মাধ্যমে তিনি এসেছেন সেই এজেন্সি তাকে দেয় নি। সব ধাপে টাকার পরিমান টা ঠিকিই নিয়েছে। ঋণ করে আনা এসব টাকা। তার যদি ভিসা না হয় তাইলে কীভাবে সেই ঋণ পূরণ করবেন তা জানেন না তিনি। এসব অভিযোগ আরও বেশ কয়েকজনের কাছ থেকে প্রতিবেদকের কাছে আসে।

ইন্ডিয়াতে অসহায় সিলেটি এসব তরুণদের এখন মাথায় হাত। এটিই কী তাদের জীবনের সর্বোচ্চ ভুল সেই চিন্তায় এখন তারা মশগুল। পাসপোর্টের জন্য অপেক্ষারত এসব তরুণদের এখন একটিই চাওয়া, যেকোন ভাবে যত দ্রুত তারা তাদের পাসপোর্ট হাতে পাবে তত দ্রুত দেশে পৌছাতে চায় তারা।

Back to top button