সিলেট

কোম্পানীগঞ্জে ধলাইসেতু-দয়ারবাজার রাস্তার উন্নয়ন: আনন্দ বিষাদে পরিণত

কোম্পানীগঞ্জ প্রতিনিধি-রাস্তার উন্নয়ন এখন বড় কষ্টের কারন হয়ে দাড়িয়েছে। সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে তৈরি করা হয়েছে এ মরনফাঁদ। এলাকাবাসীর আনন্দ রূপ নিয়েছে চরম বিষাদে। রাষ্ট্রীয়ভাবে সৃষ্ট এ দূরাবস্থা ও আর্তনাদ দেখার কেউ নেই।

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ধলাই সেতু হতে বালুচর সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তার দৈর্ঘ্য সাড়ে তিন কিলোমিটার। দীর্ঘ প্রায় দেড়যুগ ধরে রাস্তাটিতে কোন কাজ হয়নি। ফলে অধিকাংশ স্থানে ধসে পড়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে রাস্তা। অনুপযোগী হয়ে পড়ে যান বাহন ও জনচলাচলের। এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবীর মুখে গ্রামীণ এ রাস্তাকে সড়কে রূপান্তরে হাত দেয় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি)। এতে করে আনন্দ-উল্লাসে মেতে ওঠেন এলাকার সাধারণ মানুষ।

ধলাই সেতু-দয়ারবাজার এই সাড়ে ৩ কিলোমিটার রাস্তার জন্য বরাদ্দ করা হয় প্রায় সাড়ে ১৪ কোটি টাকা। কলাবাড়ি গ্রামের মধ্যদিয়ে চলে গেছে রাস্তাটি। মাসখানেক আগে শুরু হয় এ রাস্তার কাজ। পুরণো রাস্তা থেকে ৩ ফুট উঁচু ও দুপাশে ইটগাঁথুনি দিয়ে নির্মান কাজ শুরু হয়। কাজ প্রায় ৫০% শেষ।

কিন্তু অপরিকল্পিত এ রাস্তা এলাকার মানুষের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। আনন্দ এখন পরিনত হয়ে গেছে চরম বিষাদে। বর্ষার শুরুতে অল্প বৃষ্টিতেই ডুবে গেছে কলাবাড়ি গ্রামে উত্তর অংশের শতাধিক বাড়িঘর। ভেস্তে গেছে হাস-মোরগ গরু-ছাগলসহ গৃহস্থলি সব সহায়-সম্পদ। প্রবল বন্যায় যেখানে এই গ্রামের মানুষজনকে আশ্রয় নিতে হতো না অন্যত্র। এখন অল্পবৃষ্টিতেই আশ্রয় নিতে হয়েছে অন্যত্র বিভন্ন বাড়ি-ঘরে।

পূর্বে এ রাস্তায় শুধু কলাবাড়ি গ্রামের ভেতরেই ছিল পানি নিষ্কাশনের জন্য পাকাকরা ৭টি সচল কালভার্ট। বানের পানি পাড়াড়ি ঢলসহ বৃষ্টি পানি অতি সহজে নেমে যেতো এ সব কালভার্ট দিয়ে। কিন্তু বর্তমান রাস্তা নির্মান কাজে সাড়ে ৩ কিলোমিটার রাস্তায় পানি নিষ্কাশনের জন্য কোন কালভার্টই রাখা হয়নি। পূর্বেকার সকল কালভার্ট বন্ধ করে দেওয়া হয়েছে মাটি ও ইটগাঁথুনি দিয়ে। ফলে গত দুদিনের অল্প বৃষ্টিতেই কোমরপানি-গলাপানি কলাবাড়ি গ্রামের উত্তরাংশের বাড়িঘরে। ভেস্তে গেছে মানুষজনের লাখ লাখ টাকার সম্পদ।

জলাবদ্ধতার কারণে স্থায়ীভাবে পানিবন্ধী হয়ে পড়েছেন গ্রামের হাজার-হাজার মানুষ। পঁচা পানির ছোঁয়াতে ছড়িয়ে পড়ছে ডায়রিয়াসহ নানা রোগব্যাধি। এ অবস্থার জন্য স্থানীয় সরকার প্রকৌশলীকে দায়ি করছেন এলাকার মানুষজন। তারা বলছেন স্থানীয় উপজেলা প্রকৌশলীর অদক্ষতা ও অযোগ্যতার কারণে সরকারের সাড়ে ১৪ কোটি টাকার উন্নয়ন ভেস্তে গেছে। এ টাকা দিয়ে রাস্তা নয়, মানুষের জন্য স্থায়ী মরণফাঁদ তৈরি করা হয়েছে।

কলাবাড়ি গ্রামের ভুক্তভোগী ইছমাইল আলী বলেন, “নয়া রাস্তা অইছে দেখিয়া খুশি অইছ্লাম। এখন রাস্তাউ আমরার লাগি কাল অই গেছে, একদিনর মেঘে (বৃষ্টিতে) আমরার গ্রামর মানষ’র হক্কলতা শেষ। আমরা এবুল অন্য’র বাড়িত আশ্রয় নিছি। জানিনা ঘর-বাড়ির পানি কোনদিন হুকাইব”।

কোম্পানীগঞ্জ উপজেলা প্রকৌশলী শাহ আলম পূর্ব এ রাস্তায় ৭টি কালভার্ট ছিল, এ কথা স্বীকার করে বলেন-

কালভার্টগুলো আগে থেকেই বন্ধ ছিল। রাস্তা নির্মানের কারণে নতুন করে এগুলো বন্ধ করা হয়নি বা জলাবদ্ধতা সৃষ্টি হয়নি। সমস্যা সমাধান ও জলাবদ্ধতা দুরীকরণে পানি নিষ্কাশনের জন্য নতুন করে প্রকল্প গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

Back to top button