বড়লেখা

বড়লেখায় জাতীয় পতাকা রাখা হয়নি অর্ধনমিত, শহীদ মিনারে দেওয়া হয়নি ফুল

নিজস্ব প্রতিবেদক, বড়লেখাঃ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মৌলভীবাজারের বড়লেখায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়নি। শহীদ মিনার থাকা সত্বেও দেওয়া হয়নি ফুল। এমনকি অনেক প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনই করা হয়নি৷ একটি প্রাথমিক স্কুলে বিশাল শহীদ মিনার থাকলেও ছিলোনা কোন আয়োজন। ভাষা শহীদদের স্মরণে এদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার সরকারি আদেশ থাকলেও তা রাখা হয়নি৷ পরিস্কার করা হয়নি শহীদ মিনার বেদিও।

সোমবার সরেজমিনে উপজেলার গোয়ালী বিহাইডহর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণভাগ (৩২৫২) ডাকঘরে গিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত না রেখে ষ্ট্যান্ডের একেবারে ওপরে টানানো থাকতে দেখা যায়। গোয়ালী বিহাইডহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনারের বেদিতে শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানাতে ফুল দেয়াতো দূরের কথা তা পরিস্কারও করা হয়নি। শহীদ মিনারের বেদির উপরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ময়লা-আবর্জনা। মহান মাতৃভাষা দিবসেও মিনারটি পরিস্কার করার প্রয়োজন মনে করেনি স্কুল কর্তৃপক্ষ। এছাড়া ফ্ল্যাগ স্ট্যান্ডের একেবারে উপরে পতাকা টানানো হয়েছে। ভাষা শহীদদের এমন অবমাননায় প্রত্যক্ষদর্শীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়।

স্থানীয় যুবক জাফর হিসাম বলেন, উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের সবচেয়ে বড় শহীদ মিনার হচ্ছে গোয়ালী বিহাই ডহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনারটি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেও এই শহীদ মিনারে আবর্জনা, ফুল না দেয়া, জাতীয় পতাকা অর্ধনমিত না রাখা আমাদের স্বাধীনতা অর্জনের মুল প্রতীক পতাকার প্রতি মারাত্মক অবমাননা ও ভাষা শহীদদের চরম অসম্মান। প্রধান শিক্ষক ও স্কুল কর্তৃপক্ষের এমন গাফিলতি মেনে নেয়া যায়না। দক্ষিণভাগ দক্ষিণ ইউপির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে টানানোই হয়নি জাতীয় পতাকা।

গোয়ালী বিহাইডহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া বেগম বলেন, ‘আমি অসুস্থ থাকায় শহীদ মিনারে ফুল দেওয়া হয়নি। শহীদ মিনার কিছুদিন পরপর পরিস্কার করা হয় তবে আজকে পরিস্কার করা হয়নি ভুলবসত। আর জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়নি আসলে আমি একজন ছাত্রকে এটা উত্তোলনের দায়িত্ব দিয়েছিলাম। সে বুঝতে পারেনি হয়তো৷’

উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার এসএম আব্দুল্লাহ আল মামুন জানান, উপজেলার ১৫১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মহান আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে যথাযথভাবে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মিনার পরিস্কার পরিচ্ছন্ন ও শহীদদের শ্রদ্ধাঞ্জলি জানানোর নির্দেশ দেয়া হয়েছে। এরপরেও ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেন সরকারি এ নির্দেশনা প্রতিপালন করেননি, এব্যাপারে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলী জানান, আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে যথাযথ নিয়মে জাতীয় প্রতাকা উত্তোলনের সরকারি নির্দেশনা রয়েছে। শহীদ মিনার পরিস্কার না করা ও শ্রদ্ধাঞ্জলি না জানানো অত্যন্ত দুঃখজনক। এব্যাপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

Back to top button