জুড়ী

জুড়ীতে মার্কশিট আনতে লাগছে টাকা

নিউজ ডেস্কঃ  ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের একাডেমিক ট্রান্সক্রিপ্ট (মার্কশিট) ও প্রশংসাপত্র আটকে রেখে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে মৌলভীবাজারের জুড়ী উপজেলার কয়েকটি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার বিরুদ্ধে। এনিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। এসএসসি পরীক্ষার্থী জনপ্রতি ২০০ থেকে ৫০০ টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

শিক্ষার্থীরাও উচ্চমাধ্যমিক পর্যায়ে ভর্তির জন্য বাধ্য হয়েই বিদ্যালয়ের ধার্যকৃত টাকা দিয়ে একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও প্রশংসাপত্র নিচ্ছে।

জানা যায়, উপজেলার জায়ফর নগর উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের কাছ থেকে একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও প্রশংসাপত্রের জন্য ৫০০ টাকা ফি নির্ধারন করেছেন।ফুলতলা বশির উল্লাহ উচ্চ বিদ্যালয় এ ফি ২৫০ টাকা, জাঙ্গীরাই দাখিল মাদ্রাসায় ৩০০ টাকা, মক্তদির বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩০০ টাকা, নিরোদ বিহারী উচ্চ বিদ্যালয়ে ৩০০ টাকা নির্ধারন করা হয়েছে।

এছাড়া উপজেলার হাতেগোনা দুই একটি বিদ্যালয় এবং মাদ্রাসা ছাড়া সবগুলোতে এরকম ফি নেওয়া হচ্ছে।

সালমান বাশার, আখি সুলতানাসহ কয়েকজন শিক্ষার্থী জানান, কলেজে ভর্তি হতে গেলে মার্কশিট এবং প্রশংসাপত্র প্রয়োজন। এ কারনে আমরা টাকা দিয়ে মার্কশিট সংগ্রহ করেছি।

ফুলতলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরমান আলী বলেন, মার্কশিট নিতে টাকা লাগে না। তবে প্রশংসা পত্র নিতে বিগত ১০ বছর থেকে আমরা ২৫০ টাকা করে নিচ্ছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও মক্তদীর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসহাক আলী জানান, স্কুলের ম্যানেজিং কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত অনুযায়ী টাকা নেওয়া হয়। এসব টাকা বিদ্যালয়ের ফান্ডে জমা হয়। তবে গরিব, অসচ্ছল শিক্ষার্থী থাকলে ছাড় দেওয়া হচ্ছে।

এ বিষয়ে জাঙ্গীরাই দাখিল মাদ্রাসার সুপার মাওলানা শফিকুল ইসলাম ৩০০ টাকা নেওয়ার কথা অস্বীকার করে বলেন, প্রশংসা পত্র, মার্কশিট প্রিন্ট দিতে টাকা খরচ হয় তাই আমরা ১০০ টাকা করে নিচ্ছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপার ভাইজার মো আলা উদ্দিন জানান, এভাবে টাকা নেওয়ার কোন বৈধতা নেই। আমার কাছে কোন অভিযোগ আসেনি। লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোনিয়া সুলতানা বলেন, শিক্ষার্থীদের ট্রান্সক্রিপ্ট ও প্রশংসাপত্র বিতরণে টাকা নেওয়ার বিষয়টি একটু আগে জেনেছি। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Back to top button