বড়লেখা

পরিবেশ মন্ত্রীর এলাকায় বেপরোয়া টিলা খেকো চক্র

ছাড় দিচ্ছে না প্রশাসন

আশফাক জুনেদ, বড়লেখাঃ বর্তমান সরকারের বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মো.শাহাব উদ্দিন মৌলভীবাজার ১ (বড়লেখা-জুড়ী) আসনের সাংসদ। একজন পরিচ্ছন্ন ও সজ্জন রাজনীতিবিদ হিসাবে এলাকায় ও জাতীয়ভাবে পরিচিত তিনি। সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে রয়েছে তার আলাদা গ্রহনযোগ্যতা। তৃতীয় মেয়াদে আওয়ামিলীগ সরকার ক্ষমতায় আসার পর শাহাব উদ্দিনকে দেওয়া গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয়ের দায়িত্ব। অত্যন্ত সততার সাথে তিনি গত তিন বছর থেকে দায়িত্ব পালন করে চলেছেন৷ কিন্তু সম্প্রতি তার ইমেজ নষ্ট করার লক্ষ্যে তার এলাকায় টিলা খেকো চক্র বেপরোয়া হয়ে উঠেছে। উপজেলার বিভিন্ন পাহাড়ি টিলার মাটি কেটে বিক্রি করছে তারা৷ এতে পরিবেশ ও জীববৈচিত্র্যের উপর মারাত্মক প্রভাব পড়ছে।

তবে টিলাখেকো চক্রকে ছাড় দিচ্ছে না প্রশাসন। যেখানেই টিলা কাটা বা পরিবহনের খবর পাচ্ছেন সেখানেই ভ্রাম্যমাণ আদালতের টিম হাজির হচ্ছে। রাত কিংবা দিন টিলাখেকোদের ধরতে যেকোনো সময় প্রস্তুত উপজেলা প্রশাসন। পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে জিরো টলারেন্স নীতি ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত দুই মাসে টিলাখেকো চক্রের বিরুদ্ধে ১০টি ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছে৷ যার মধ্যে ৪টিতে দুই লক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং বাকিগুলোতে ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে টিলা খেকো চক্র পালিয়ে যায়, ফলে স্পটে কাওকে না পাওয়ায় এ ব্যাপারে নিয়মিত মামলা করা হয়েছে৷ ৪ টি অভিজানের মধ্যে দুইটি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার মুদাচ্ছির বিন আলী ও দুইটি উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম পরিচালনা করেন।

-টিলাখেকো চক্রকে ছাড় দিচ্ছে না প্রশাসন। যেখানেই টিলা কাটা বা পরিবহনের খবর পাচ্ছেন সেখানেই ভ্রাম্যমাণ আদালতের টিম হাজির হচ্ছে।

-গত দুই মাসে টিলাখেকো চক্রের বিরুদ্ধে ১০টি ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয়েছে৷

বিভিন্ন সুত্রে জানা যায় ,বড়লেখা উপজেলার পাহাড় ঘেষা কাঁঠালতলী, বিওসি কেছরিগুল, ডিমাই, শাহবাজপুর, সায়পুর, কলাজুরা, হাকাইতি, কাশেম নগর, জামকান্দি, মোহাম্মদ নগর, সাতরা কান্দি, গঙ্গারজল, জফরপুর, কাশেমনগর, গজভাগ, পূর্ব হাতলিয়া, বোবারথল, মোহাম্মদনগর, ছোট লেখা, ঘোলসা, চন্ডিনগর, মুড়াউল, আতুয়া, বড়াইল, কুমারশাইল, পূর্ব বানীকোনা, শ্রীধরপুর, মাধবকুন্ড, খলাগাঁও, মুড়াউলসহ অনেক এলাকায় আগে কাটা হয়েছে কিংবা এখনও প্রকাশ্যে দিবালোকে কম-বেশি কাটা হচ্ছে পাহাড়ি টিলা। এসব এলাকায় হরহামেশাই প্রশাসন অভিযান চালিয়ে জরিমানা কিংবা জড়িতদের কারাদণ্ড দিলেও ধরাছোঁয়ার বাহিরে থেকে যায় আসল রাগব বোয়ালরা। ফলে কিছুদিন টিলা কাটা বন্ধ থাকার পর পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও চলে টিলা নিধন।

এদিকে উপজেলায় অবৈধভাবে টিলা কাটার এমন উৎসবে এলাকার পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশবিদরা। তারা বলছেন, এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। ভূমিকম্প বাড়বে।পরিবেশের উপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পরিলক্ষিত হচ্ছে। অতি বৃষ্টি কিংবা খরা, সময়ে বৃষ্টি না হয়ে অসময়ে বৃষ্টিপাত বেড়েই চলেছে।

এ বিষয়ে বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী বলেন, ‘পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় আমরা জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি৷ টিলাখেকো চক্রের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলছে এবং চলবে। যখন যেখানে খবর পাচ্ছি আমরা সেখানেই অভিযান পরিচালনা করছি৷

Back to top button