ওসমানীনগর

ওসমানীনগরে বিদ্রোহী ও স্বতন্ত্রদের চাপে আ.লীগ প্রার্থীরা

নিউজ ডেস্ক- আগামী ৩১ জানুয়ারি অনুষ্টিত ৬ষ্ট ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সিলেটের ওসমানীনগরের ৮ ইউনিয়নে শেষ সময়েও মাঠ চষে বাড়াচ্ছেন প্রার্থী ও তাদের সমর্থকরা। ভোটারদের সমর্থন আদায়ে কাক ডাকা ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন তারা।

উপজেলার ৮ ইউনিয়নের চেয়ারম্যান পদে মোট ৩৪ জন প্রতিদ্বন্ধিতা করলেও অধিকাংশ ইউনিয়নের আওয়ামী লীগ দলীয় প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীরাসহ বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে কাদা ছোড়াছুড়ির পাশাপাশি কালো টাকার প্রভাব বিস্তারের চেষ্টাসহ ভোটারদের আকৃষ্ট করতে নানা রকম প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন।

তবে এ বছর ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) পদ্ধতিতে ভোটগ্রহণ হওয়ায় হাফ ছাড়তে দেখা যাচ্ছে বিএনপি সমর্থিত স্বতন্ত্র ও বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীদের। ইভিএমে স্বচ্ছ ভোটের প্রত্যাশায় সাধারণ ভোটারদের নানাভাবে প্রভাবিত করে নিজনিজ সমর্থক বৃদ্ধিতে ব্যস্ত রয়েছেন তারা।

নির্ভরযোগ্য সূত্র জানায়, উপজেলার ৮টি ইউনিয়নের বেশির ভাগ প্রবাসীর হাতে রয়েছে নৌকার বৈঠা। ঠিক মতো নোঙ্গর ফেলতে পারবেন কি না, এই নিয়ে শঙ্কায় সমর্থকরাও।

উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের একটি অংশ দলীয় প্রার্থীর বিরোধিতা ছাড়াও নানা কৌশলে বিরোধী প্রার্থীর প্রচার প্রচারণায় অংশ নিচ্ছেন। অনেকেই আবার প্রকাশ্যেও স্বতন্ত্র বা বিদ্রোহী প্রার্থীর পক্ষে মাঠে কাজ করছেন।

অভিযোগ উঠেছে, উপজেলা আওয়ামী লীগের ভিতরগত কোন্দলের কারণে উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের একটি বৃহৎ অংশ আসন্ন ইউনিয়ন নির্বাচনে দিনের বেলা দলীয় প্রার্থীদের সভা সমাবেশে সরব থাকলেও রাতের বেলা সংশ্লিষ্ট ইউনিয়নের বিদ্রোহী কিংবা বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থীদের বিজয় নিশ্চিতে সক্রিয় থাকতে দেখা যাচ্ছে বলে জানিয়েছেন অনেকে।

উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের একটি অংশের কৌশলী অবস্থার কারণে উপজেলার ৮ ইউনিয়নেই সুবিধাজনক স্থানে রয়েছেন বিদ্রোহী ও বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এছাড়া একাধিক ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসাবে প্রবাসী ও সাধারণ ভোটারদের কম সর্ম্পকের ব্যাক্তিরা দলীয় মনোনয়ন পাওয়ায় ও দলের বিদ্রোহী প্রার্থীদের সাথে দলীয় নেতা-কর্মীর নিরব সমর্থনসহ নানা কারণে নির্বাচনী মাঠে পিছিয়ে রয়েছেন দলীয় প্রার্থীরা।

ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি দলীয়ভাবে অংশগ্রহন না করলেও ওসমানীনগরে স্বতন্ত্রের মোড়কে বিএনপি সমর্থিতরা নির্বাচনে অংশ নিয়ে ইলিয়াস আলী নিখোঁজের ইস্যুকে কাজে লাগিয়ে উপজেলা ও ইউনিয়ন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের নিয়ে দলীয়ভাবে প্রচার-প্রচারনা চালিয়ে যেতে দেখা যাচ্ছে।

আওয়ামী লীগ দলীয় প্রার্থীকে পরাজিত করে বিএনপির ঘরে বিজয় ছিনিয়ে নিতে আওয়ামী লীগের বিদ্রোহীদের সাথে কৌশলগত একাট্ট্রা হয়ে নির্বাচনী বৈতরনী পার হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

এদিকে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে অংশ নেয়ায় ইতিমধ্যে উপজেলার ৭ ইউনিয়নের ৮জন বিদ্রোহী প্রার্থীকে আওয়ামী লীগ থেকে বহিস্কার করা হয়েছে। সাধারণ ভোটারসহ সংশ্লিষ্টদের তথ্যমতে, উপজেলার ৮ ইউনিয়নের মধ্যে তাজপুর, উসমানপুর ও পশ্চিম পৈলনপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ বিদ্রোহীদের সাথে হাড্ডা লড়াই হবে বলে ভোটারদের ধারনা।

এছাড়া আওয়ামী লীগের ভিতরগত কোন্দলকে ফায়দা হাসিলের সফল মাধ্যমসহ নানা কৌশল অবলম্বনের মাধ্যমে দয়ামীর, বুরুঙ্গা বাজার, উমরপুর ইউনিয়নে বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ভোট যুদ্ধে এগিয়ে থাকতে দেখা যাচ্ছে।

গোয়ালাবাজার ও সাদীপুর ইউনিয়নে আওয়ামী লীগের দলীয় প্রার্থীরা বিজয় নিশ্চিতে এখনও সুবিধাজনক অবস্থানে থাকলেও শেষ সময় পর্যন্ত তারা বিজয়ী হতে পারবেন কি না, তা নিয়ে রয়েছে প্রকট সংশয়।

কারণ ওই দুই ইউনিয়নের মধ্যে সাদীপুর ইউনিয়নে আওয়ামী লীগের হেভিওয়েট বিদ্রোহী প্রার্থীর সাথে গোপনে আওয়ামী লীগের একটি অংশ কাজ করার পাশাপাশি ওই ইউনিয়নে বিএনপির কোনো স্বতন্ত্র প্রার্থী না থাকায় বিএনপির দলীয় ভোট শেষ পর্যন্ত আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। অন্য দিকে উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নে আওয়ামী লীগের একক প্রার্থী থাকায় এখানে বিদ্রোহী প্রার্থীর কোন চাপ না থাকলেও হেভিওয়েট দুইজন স্বতন্ত্র প্রার্থী দুইজনই বিএনপি ঘরনার।

এ ক্ষেত্রে গোয়ালাবাজার ইউনিয়নে ওয়ামীলীগের প্রার্থীকে হারিয়ে নিজেদের বিজয় নিশ্চিতে স্বতন্ত প্রার্থীরা আওয়ামীলীগের একটি অংশ ছাড়াও উপজেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের অত্যান্ত সু কৌশলে নিজেদের প্রচারনার সাথে যুক্ত করে নিজ নিজ বিজয় নিশ্চিতের চেষ্টা চালিয়ে যেতে দেখা যাচ্ছে।

তবে ওই প্রার্থীরা একে অপরের সাথে কাদা ছোড়াছুড়িতে লিপ্ত থাকার পাশাপাশি তাদের দুই জনের সমর্থকদের মধ্যে একাধিক বিছিন্ন ঘটনা ইতিমধ্যে সংঘঠিত হওয়ায় শেষ পর্যন্ত গোয়ালাবাজার ইউনিয়নে আওয়ামীলীগের দলীয় প্রার্থীর বিজয়ী হওয়ার প্রভল সম্ভাবনা দেখা যাচ্ছে।সব মিলিয়ে আওয়ামীলীগের ভিতরগত কোন্দল আর বিদ্রোহীদের দাপট এবং বিএনপির সমর্থিত স্বতন্ত প্রার্থীদের নানামুখি প্রচারনা ও কৌশলের কাছে উপজেলার ৮ ইউনিয়নের ৭টিতেই ডুবু ডুবু অবস্থায় রয়েছেন আওয়ামীলীগ দলীয় নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরা।তবে শেষমেশ আরো দৃটি ইউনিয়নে নৌকা বিজয়ী হওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে । এর আগে ২০১৬ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনে উপজেলার ৮ ইউনিয়নের শুধু মাত্র উমরপুর ইউনিয়ন ছাড়া ৭টিতেই হয়েছিল নৌকার ভড়াডুবি।তবে এবার উমরপুর ইউনিয়নেও নৌকা প্রতীকের সেই প্রার্থীর বিজয় অনেকটা অনিশ্চিত হলেও নির্বাচন অনুষ্ঠানের সামনের দিনগুলিতে আওয়ামীলীগের ভিতরগত কোন্দল নিরসনসহ সুক্ষ পরিকল্পনার মাধ্যমে সাধারণ ভোটারদের মন জয় করতে পারলে উমরপুর ইউনিয়নে এবারও নৌকার বিজয় হবে বলে মন্তব্য করছেন স্থানীয় নির্বাচন বিশ্লেষকরা।

নির্বাচন বিশ্লেষকদের মতে নির্বাচনী মাঠে উপজেলার তাজপুর, উসমানপুর,বুরঙ্গা বাজার,সাদিপুর, দয়ামীর ও পশ্চিম পৈলনপুর ইউনিয়নে অনেকটাই দাপট খাটাচ্ছেন আওয়ামীলীগের বিদ্রোহী ও বিএনপি

Back to top button