বিয়ানীবাজার সংবাদ

যে মসজিদে সব ধর্ম মিলেমিশে একাকার

নিউজ ডেস্ক- মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করতেই চোখে পড়লো ২০টির বেশি বড় বাস দাঁড়ানো। প্রাইভেট গাড়িরও সংখ্যা নেহাত ৫০ এর কম হবে না। কী ভাবছেন মসজিদ দেখতে হাজার হাজার মুসলিমের আগমন! না, না এখানে প্রতিদিন হাজির হন সব ধর্মের পর্যটকরা। নারী-পুরুষ, শিশু কারও জন্য কোনো বাধা নেই। এমনকি হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টানসহ দুনিয়ার তামাম ধর্মের মানুষের এখানে প্রবেশে কোনো ধরনের বাধা নেই। তবে বিদেশি নারীদের জন্য রাখা হয়েছে বোরকা। আর যে ছেলেরা হাঁটুর উপরে হাফপ্যান্ট পরেছে তাদের পা কিছুটা ঢেকে দেয়ার ব্যবস্থা। এই সব মেনেই তাদের মসজিদে প্রবেশে ব্যাকুলতা দেখে অবাক হওয়ার মতো! প্রশ্ন জাগতে পারে কোথায় এই মসজিদ, কেনই বা তা দেখতে সব ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের ভিড়! হ্যাঁ, বলছি শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদের কথা।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এর অবস্থান। তবে এখানেও প্রভাব ফেলেছে করোনা মহামারি। বর্তমানে এখানে প্রবেশ করতে হলে প্রয়োজন হয় টিকার সার্টিফিকেট। আর পিসিআর টেস্ট রিপোর্ট। তাতে কিন্তু পর্যটকদের ঢল আটকানো যায়নি। ইংলিশ দুই দম্পতি জুহানা রজার ও তার স্বামী সিজার অ্যালেন বোরকা আর জুব্বা পরে দারুণ খুশি। এখানে স্মৃতি ধরে রাখতে শুধু সেলফি নিয়ে দু’জনের মন ভরছিল না। তাই এগিয়ে এসে জানালেন ছবি তুলে দেয়ার জন্য অনুরোধ। এই সুযোগে প্রশ্ন করে নিতে ভুল করলাম না কেমন লাগছে বিশাল শ্বেত শুভ্র মসজিদ। তারা বলেন, ‘ইউএই আসার সময় ঠিক করে রেখেছিলাম এখানে আসবো। তবে মসজিদে প্রবেশ করতে পারবো সেটি জানতাম এতটা ভেতরে ঢুকে নামাজের স্থানও দেখতে পাবো জানতাম না। দারুণ লাগছে আমাদের। যদি সুযোগ থাকতো এখানে থেকে যেতাম সারাজীবন। তবে ভালোই লাগছে এসেছি বিশ্বকাপে ইংল্যান্ডের জয় দেখতে সেটি দেখতে পাচ্ছিও। আশাকরি ওরা ট্রফিটা নিয়ে দেশে ফিরবে।’

ইংলিশ দুই দম্পতি বিদায় নেয়ার আগে বাংলাদেশের সাংবাদিক শুনে থমকে দাঁড়ালেন। পরক্ষণেই প্রশ্ন করলেন, ‘বাংলাদেশ তো এমন দল নয়! কি হয়েছে ওদের? ২০১৯ আমরা নিজে টিকিট কিনে ওদের খেলা দেখেছি। কারণ টাইগারদের খেলা সবাইকে মুগ্ধ করে। আশা করি আগামী বিশ্বকাপে দল ঘুরে দাঁড়াবে। বাজে সময় কাটবে আমরা এই মসজিদে ওদের জন্য প্রার্থনা করবো।’ বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দলের পাওয়ার কিছু নেই। টানা তিন ম্যাচ হেরে স্বপ্ন শেষ হয়েছে। তবে আবুধাবিতে গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নেমেছিল নিয়ম রক্ষার্থে। তার আগে বিশাল এই মসজিদ দেখতে হাজির হয়েছিল বাংলাদেশের ২১ জনের সংবাদকর্মীর দল। এমনকি সেখানে হাজির হয়েছিল বাংলাদেশ থেকে যাওয়া টাইগার ক্রিকেটের সাপোর্টারদের বড় একটি অংশ। গাড়ি থেকে নেমেই জানা গেল মসজিদে প্রবেশ করতে লাগবে পিসিআর টেস্ট রিপোর্ট এমনকি করোনা ভ্যাকসিন সার্টিফিকেটও। ভাগ্য ভালো ম্যাচে প্রবেশ করতে আগের দিনই সবার করোনা টেস্ট করাতে হয়েছে। সেই সঙ্গে সিকিউরিটি থেকে বলা হলো প্রবেশ করতে লাগবে টিকিটও। তবে তার জন্য কোনো মূল্য নেয়া হবে না। টিকিট সংগ্রহের জন্য যেতে হবে আন্ডার গ্রাউন্ডে। সেখানে নেমেই চোখ ধাঁধানো সব দৃশ্য। মাটির উপর মসজিদ হলেও সেখানে যেতে হয় ৫০ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড রাস্তা দিয়ে। সেখানে রয়েছে বিশাল একটি শপিংমলও। টিকিট নিয়ে আপনাকে মাটির নিচের সেই রাস্তা ধরেই এগিয়ে যেতে হবে। তবে এতদূরের পথে কষ্ট হবে না। রয়েছে লিফট, গ্রাউন্ড এক্সিলেটর এমনকি ছোট ছোট গাড়িও। মাটির নিচ দিয়ে আপনি যখন উপরে উঠবেন মসজিদের রূপ দেখে আপনার চোখ ধাঁধিয়ে যাবে।

মসজিদে ৪০,০০০ হাজারের বেশি মুসল্লি ধারণক্ষমতা রয়েছে। মূলত ৭টি বড় গম্বুজ হলেও ভিন্ন ধরনের ৪০টি গম্বুজ এই মসজিদের নান্দনিকতাকে আরও বাড়িয়ে তুলেছে। সংযুক্ত আরব আমিরাত গিনেজ বুকে নাম করেছে দর্শনীয় স্থানের জন্য। ইউরোপ আমেরিকার পর্যটকদের ঢল নামে দেশটিতে এ ঠাণ্ডা মৌসুমে। ধর্মীয় উপাসনালয়ও যে দর্শনীয় স্থান হতে পারে তার নজির স্থাপন করেছে সংযুক্ত আরব আমিরাত। তার বড় প্রমাণ আবুধাবির শেখ জায়েদ গ্রান্ড মসজিদ। এর নামকরণ করা হয়েছে আরব আমিরাত এর প্রয়াত রাষ্ট্র প্রধান শেখ জায়েদ বিন সুলতান আল নাইয়ানের নামানুসারে। এ মসজিদ পৃথিবীর অষ্টম বৃহত্তম সুন্দর মসজিদ। ৩৮টি প্রখ্যাত ঠিকাদারি কোম্পানির ৩০০০ হাজার দক্ষ কর্মী বাহিনী এ মসজিদ নির্মাণ করেন। সে সময়ে ইতালি, জার্মানি, মরক্কো, পাকিস্তান, ভারত, তুরস্ক, মালয়েশিয়া, ইরান, চীন, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, গ্রিস ও সংযুক্ত আরব আমিরাতসহ অনেক দেশের কাঁচামালে নির্মাণ করা হয় এ মসজিদ। শেখ জায়েদ মসজিদের নকশায় পাকিস্তান, ভারত ও মরক্কোর প্রভাব স্পষ্ট রয়েছে। সরকারি কোষাগার থেকে নির্মিত এ মসজিদ নির্মাণে খরচ হয়েছে ৫৪৫ মিলিয়ন মার্কিন ডলার। এখানে নামাজের জায়নামাজ হিসেবে আছে ইরানের কার্পেট কোম্পানি তৈরি বিশ্বের বৃহত্তম গালিচা। এই গালিচা ৬০৫৭০ বর্গ ফুট এবং এই কার্পেট এর ওজন ৩৫ টন। স্থাপত্যশিল্পের জন্যও এটি একটি পাঠশালা। নানা দেশের স্থাপত্যবিদ্যার শিক্ষার্থীরা এ মসজিদে বিদ্যা অর্জনে আসেন।

Back to top button