বড়লেখা

বড়লেখায় নৌকার টিকিট পেতে রাজধানীতে ছুটছেন প্রার্থীরা

ইউনিয়ন পরিষদ নির্বাচন

আশফাক জুনেদ, বড়লেখাঃ নির্বাচন কমিশনের তফসিল ঘোষনা অনুযায়ী তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দশ ইউনিয়নের নির্বাচন। তফসিল ঘোষনার পরপরই নির্বাচনের আমেজ বইতে শুরু করেছে এই উপজেলায়। ইতিমধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে উপজেলার সবকটি ইউনিয়নের চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য মনোনয়ন প্রত্যাশীদের জীবন বৃত্তান্ত সংগ্রহ করে কেন্দ্রে পাঠানো হয়েছে। কেন্দ্র থেকে নির্ধারন করা হবে কারা পাচ্ছেন নৌকার টিকিট। উপজেলার দশ ইউনিয়নের ৫৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য আওয়ামীলীগের মনোনয়ন চান।

এদিকে সম্ভাব্য প্রার্থীদের তালিকা কেন্দ্রে পাঠানোর পর রাজধানীতে ছুটছেন মনোনয়ন প্রত্যাশীরা। একাধিক নৌকার মনোনয়ন প্রত্যাশী ইতিমধ্যেই রাজধানীতে পৌঁছেছেন। দলের হাই কমান্ডকে খুশি করতে এবং দলীয় মনোয়ন সংগ্রহ করতেই তাদের এই রাজধানী যাত্রা বলে জানা গেছে৷

একাধিক সুত্র থেকে জানা গেছে, দলের সম্ভাব্য প্রার্থীদের নামের তালিকা কেন্দ্রে পাঠানোর পরপরই প্রার্থীরা রাজধানীতে ছুটছেন। বেশ কয়েকজন প্রার্থী রাজধানীতে অবস্থান করছেন এবং আরও কয়েকজন প্রার্থী যাওয়ার প্রস্তুতিতে আছেন। দলের হাই কমান্ড ও মনোনয়ন পেতে দলের বিভিন্ন নেতাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন তারা। প্রার্থীদের অনেকেই দলীয় প্রতীক বাগিয়ে নিতে জেলা থেকে কেন্দ্র পর্যন্ত শুরু করেছেন তোড়জোড় লবিং। দলীয় প্রতীককে অনেকেই সোনার হরিণ মনে করছেন। এ প্রতীক কোনোভাবে বাগিয়ে আনতে পারলেই নির্বাচনী বৈতরণী পার হওয়া সহজ হবে বলে তারা মনে করেন। অনেকে দলের মনোনয়ন বোর্ডের সদস্যদের সাথেও যোগাযোগ করার চেষ্টা করছেন বলে জানা গেছে৷ তবে রাজধানীতে মনোনয়ন প্রত্যাশীদের প্রথম ঠিকানা স্থানীয় এমপি ও পরিবেশ বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিনের বাসা। প্রত্যেকেই মন্ত্রীর সাথে দেখা করে মনোনয়ন পত্র কিনছেন এবং জমা দিচ্ছেন। মন্ত্রীর দোয়া ও আর্শীবাদ পেতে বার বার মন্ত্রীর বাসায় দৌড়ঝাঁপ করছেন সম্ভাব্য প্রার্থীরা। নির্বাচনী উত্তাপ এবং প্রার্থীদের এমন দৌঁড়ঝাপ শুরু হলেও এখনও প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হয়নি।

দলীয় সুত্রে জানা গেছে, গত শনিবার(১৬ অক্টোবর) বড়লেখা উপজেলার দশ ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী বাছাই উপলক্ষে কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে৷ সেখান থেকে মনোনয়ন প্রত্যাশীদের তালিকা যাচাই শেষে প্রত্যেক ইউনিয়ন থেকে ৩ জনের নাম কেন্দ্রে পাঠানো হয়েছে।উপজেলার ১০ ইউনিয়নে নৌকার প্রার্থীতা চেয়ে নিজেদের জীবন বৃত্তান্তসহ নাম জমা দিয়েছেন বর্তমান ৭ চেয়ারম্যান ও এক মহিলাসহ ৫৩ জন আওয়ামী লীগ নেতা। দেশের বাহিরে থাকায় উপজেলার উত্তর শাহবাবাজপুর ও বর্ণি ইউনিয়নের আওয়ামী লীগ দলীয় বর্তমান চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটন ও এনাম উদ্দিন প্রার্থীতা চাননি। তারা এবারের নির্বাচনে অংশগ্রহণ করবেন না।

এ বিষয়ে বড়লেখা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম সুন্দর বলেন, ‘নৌকার মনোনয়ন প্রত্যাশীদের তালিকা যাচাই শেষে প্রত্যেক ইউনিয়ন থেকে ৩ জনের নাম কেন্দ্রে পাঠানো হয়েছে । কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড নৌকার চুড়ান্ত চেয়ারম্যান প্রার্থীর ঘোষণা দিবে।’

Back to top button