বিয়ানীবাজার সংবাদ

ধ্বংসের মুখে তাহিরপুরের শেখ রাসেল মিনি স্টেডিয়াম

নিউজ ডেস্ক- যে মাঠে ফুটবল-ক্রিকেট-কাবাডি খেলায় তরুণদের ব্যস্ত সময় পার করার কথা, সেখানে আজ সুনশান নিরবতা। তবে শুনতে পাওয়া যায় হাওরের বিশাল ঢেউয়ের গর্জন। যে ঢেউয়ের তোড়ে বিলীন হচ্ছে মাঠের দুইপাশ। এতে করে পুরো মাঠটি বিলীন হওয়ার আশঙ্কা আরও প্রবল হয়ে উঠেছে। প্রয়োজনীয় সংস্কারের অভাবে মাঠে বিরাজ করছে অচলাবস্থা।

এমন অচলাবস্থা হাওরবেষ্টিত সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামকে ঘিরে। আর এই অচলাবস্থার অবস্থার পেছনে স্টেডিয়ামটির অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ ও হাওরের ঢেউয়ের ভাঙনরোধে কার্যকরী কোনো উদ্যোগ না নেওয়াকে দায়ী করেছেন স্থানীয় ফুটবল প্রশিক্ষক ও সাবেক ফুটবলার বাদল রায়।

জানা যায়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক প্রস্তাবিত উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম নির্মাণ প্রকল্পের আওতায় সারা দেশের মতো সুনামগঞ্জের তাহিরপুরেও শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এরপর উপজেলা পরিষদ সংলগ্ন মাঠে ৩ একর জায়গা নিয়ে তৈরি হয় এই মিনি স্টেডিয়াম। এর তত্ত্বাবধানে রয়েছে তাহিরপুর উপজেলা ক্রীড়া সংস্থা।

সরেজমিনে দেখা যায়, স্টেডিয়ামটির দুইপাশ ঘিরে রেখেছে শনির হাওর। হাওরটি মাঠের লাগোয়া হওয়ায় এর ঢেউয়ের তোড়ে মাঠের দক্ষিণ-পূর্ব অংশের মাটি সরে গিয়ে এর আয়তন দিন দিন ছোট হয়ে আসছে। আর সংস্কারের অভাবে মাঠের মূল অংশে সৃষ্টি হয়েছে এবড়ো-থেবড়ো গর্ত। এছাড়া গত কয়েক বছর ধরে মাঠের পূর্বপাশের একাংশে বালুর চর পড়েছে। ফলে মাঠটি বর্তমানে খেলার সম্পূর্ণ অনুপযোগী অবস্থায় রয়েছে। তাছাড়া স্টেডিয়ামটিতে যেটুকু অবকাঠামো নির্মাণ করা হয়েছে, দিনের পর দিন তাও অযত্নে-অবহেলায় নষ্ট হচ্ছে।

ফুটবল উন্নয়ন সমিতি তাহিরপুর উপজেলা শাখার সভাপতি গণেশ তালুকদার বলেন, উপজেলার আনাচে-কানাচে অনেক প্রতিভাবান তরুণ খেলোয়াড় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। তাদের প্রতিভা বিকাশ না হওয়ার পেছনে স্টেডিয়ামটির বর্তমান দুরবস্থা একটি অন্যতম কারণ।

উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হাফিজ উদ্দিন বলেন, সংস্কারের অভাবে স্টেডিয়ামটিতে অচলাবস্থা বিরাজ করছে। ফলে এই মাঠে বর্তমানে খেলাধুলা হচ্ছে না। হাওরের ভাঙনরোধে কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয় সাংসদ মোয়াজ্জেম হোসেন রতনের নিকট আবেদন জমা দিয়েছি।

এ ব্যাপারে তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, স্টেডিয়ামটির বর্তমান দুরবস্থা সম্পর্কে অবগত আছি। মাঠের লাগোয়া শনির হাওরের পানি কিছুটা শুকিয়ে গেলে স্টেডিয়ামটিকে খেলাধুলার উপযোগী করে গড়ে তুলতে প্রয়োজনীয় সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।

Back to top button