বিজ্ঞপ্তি

পণ্ডিত রামকানাই দাশের ৭ম মৃত্যুবার্ষিকী আজ

বাঙালির অনন্য সংগীতপ্রতিভা পণ্ডিত রামকানাই দাশের ৭ম মৃত্যুবার্ষিকী আজ। মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভাচুর্য়াল সংগীত বিষয়ক কর্মশালা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে সংগীত পরিষদ নিউইয়র্ক ও সিলেট শাখা। আজ (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৮টায় ‘পণ্ডিত রামকানাই দাশ’ ফেসবুক পেইজে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এরআগে গত বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রামকানাই দাশ রচিত ও সুরারোপিত গানের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ভাচুর্য়াল কর্মশালায় দেশ বিদেশের ৩০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

রামকানাই দাশ একাধারে ছিলেন লোকগানের শিল্পী, খেয়াল গায়ক, গুণী তবলাবাদক, উচ্চাঙ্গ ও রবীন্দ্রসংগীতের শ্রেষ্ঠ শিক্ষক, সংগীত রচয়িতা, সুরকার, সংগ্রাহক এবং সংগঠক। বাংলাদেশে সঙ্গীতের বিকাশ ও প্রসারে নিরলস কাজ করে গেছেন আজীবন। একজন সফল সঙ্গীতগুরু হিসেবে তৈরি করেছেন অসংখ্য কৃতি ছাত্র ছাত্রী। সংগীতের ক্ষেত্রে তাঁর অবদান সমাজ ও রাষ্ট্র কর্তৃক স্বীকৃতি পেয়েছিল।

তিনি ১৯৩৫ সালের ১৫ই এপ্রিল সুনামগঞ্জ জেলার শাল্লা থানার পুটকা গ্রামে তাঁর বাবার মাতুলালয়ে। লোকগানের শিল্পী ও পদ রচয়ীতা হিসেবে তাঁর বাবা রসিকলাল দাশ ও মাতা দিব্যময়ী দাশ দুজনেরই বেশ সুনাম ছিল। তাঁদের রচিত বহু গান এখনও বৃহত্তর সিলেট অঞ্চলে প্রচলিত রয়েছে।

সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি একুশে পদক—২০১৪, বাংলা একাডেমী সম্মানসূচক ফেলোশীপ—২০১২, মেরিল—প্রথম আলো আজীবন সম্মাননা—২০১২, রবীন্দ্র পদক—২০০০, ওস্তাদ মোজাম্মেল হোসেন স্মৃতিপদক—১৯৯৭, ওস্তাদ মোশাররফ হোসেন স্মৃতিপদক—২০০৭, ঊর্বশী পদক—২০০০ লাভ করেন। ২০০৫ সালে নিউইয়র্কে হাছনরাজা ফোক ফেষ্টিব্যালে “লোকসঙ্গীত সম্রাট উপাধী”তে ভূষিত হন।

এই সংগীত সাধক গত ৫ সেপ্টেম্বর ২০১৪ তারিখে মৃত্যুবরণ করেন। বিজ্ঞপ্তি

Back to top button