খোলা জানালা

মেসিকে নিয়ে যে ট্রলের অপেক্ষায় নেইমারভক্তরা

নিউজ ডেস্ক- ব্রাজিল সমর্থক বা নেইমারভক্তদের মুখে প্রায়ই যে কথা শোনা যায় – মেসি একা কী করবে?

সামাজিক যোগাযোগমাধ্যমে গত কয়েক বছর ধরে কথাটা ব্যাপক জনপ্রিয়। মূলত যেসব ম্যাচে বার্সেলোনা বা আর্জেন্টিনা খারাপ খেলে, কিন্তু মেসি একাই প্রাণপণ চেষ্টা করে যান।

সে ম্যাচের পর মেসিভক্তরা নিজেদের সান্ত্বনা দিতে বলে উঠতেন ‘মেসি একা কী করবে!’ পরে সে কথাকেই পুঁজি করে ব্রাজিলভক্তরা আর্জেন্টিনা সমর্থকদের খেপাতে বাক্যটি কাজে লাগানো শুরু করে।

‘মেসি একা কী করবে!’ – এই স্ট্যাটাসে ভরে যেত ফেসবুকের নিউজফিড।

গত বছরের ডিসেম্বরে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জুভেন্টাসের বিপক্ষে ৩-০ তে হেরে যায় বার্সেলোনা। অথচ সেই ম্যাচে মেসির পারফরম্যান্স ছিল দুর্দান্ত।

গোলপোস্ট বরাবর শট নেন সাতটি। আক্রমণভাগে নিখুঁত এসিস্ট করেন তিনটি । পাঁচবার সফলভাবে ড্রিবলিং করে পরাস্ত করেন জুভিদের। গোটা ম্যাজে তার সফল পাসের হার ছিল নব্বই শতাংশ। নিচে নেমে বল টেনে এনে সতীর্থদের নিয়ে ডি-বক্সে ঢুকেছেন বেশ কয়েকবার।

কিন্তু সতীর্থদের ব্যর্থতায় সে ম্যাচে শোচনীয় পরাজয় হয় বার্সার। নিষ্প্রভ সতীর্থদের কারণে উজ্জ্বল মেসির কারিশমা ব্যর্থ হয়েছে এমন উদাহরণ অনেক আছে।

এতো গেলে ক্লাব ফুটবলের কথা। আর্জেন্টিনার ম্যাচেও এমন উদাহরণ আছে। যে কারণে আর্জেন্টিনা দলকে শুধু মেসি নির্ভর বলা হয়ে থাকে।

আর সেদিকে এখন চাতকের মতো চেয়ে আছেন ব্রাজিল সমর্থক বা মেসি বিরোধীরা।

রোববার সকালে আর্জেন্টিনা হেরে গেলে যেন তারা বলতে পারেন – মেসি একা কী করবে?

তার আগে প্রশ্ন উঠতে পারে, এবাবের কোপায় মেসি কি একা একাই দলকে ফাইনালে নিয়ে এসেছেন? দল কি মেসি নির্ভর?

জবাবে, মাথা ডানে-বামে নাড়াবেন সবাই। কারণ আর্জেন্টিনার এবারের দলে মেসিকে যোগ্য সহযোগিতা করেছেন তার সঙ্গীরা।

সেমিফাইনালে তো জয়ের নায়ক ছিলেন গোলরক্ষক এমি. মার্তিনেজ। টাইব্রেকারে কলম্বিয়ার নেওয়া দুটি শট অবিশ্বাস্যভাবে ঠেকিয়ে দেন তিনি।

স্ট্রাইকার লাউতারো মাটিনেজও খেলেছেন দুর্দান্ত। ৩ গোল করে গোল্ডেন বুটের লড়াইয়ে মেসির পেছনেই অবস্থান করছেন। বলিভিয়ার বিপক্ষে মেসির এসিস্টে গোল দিতে পেরেছেন আলেক্সান্দ্রো গোমেস ও মার্টিনেজ। ইকুয়েডরের বিপক্ষে সেমিফাইনালে জালের দেখা পেয়েছেন ডি পল ও মার্টিনেজ। দারুণ এক হেডে শক্তিশালী উরুগুয়ের বিপক্ষে গোল পেয়েছেন গিদো রদ্রিগেস।

আর টুর্নামেন্টের প্রথম ম্যাচ থেকে মেসি জ্বলছেন সমহিমায়। ৫ অ্যাসিস্ট ও ৪ গোল নিয়ে সবার শীর্ষে আছেন। মেসির

সবমিলিয়ে এখন পর্যন্ত আর্জেন্টিনা দলটির ভারসাম্য লা জাওয়াব। একাদশের সবাই আছেন দুর্দান্ত ছন্দে। এমনকি শেষ দিকে বদলি হিসেবে ফরোয়ার্ড ডি মারিয়াকে নামালে তিনিও চমক দেখান।

অবশ্য দল তার উপর নির্ভরশীল সে কথা স্বীকার করেন না মেসি।

গ্রুপপর্বে চিলির বিপক্ষে মাঠের লড়াইয়ে নামার আগে মেসি বলেছিলেন, কোনো দিন জাতীয় দল শুধু আমার উপর নির্ভর করেনি। আমরা বরাবর শক্তিশালী দল গড়ার দিকে নজর দিয়েছি। বলেছি, শক্তিশালী দল না গড়লে ট্রফি জেতা কঠিন। ধীরে ধীরে এই কাজ সফল হয়েছে।

কোপায় আর্জেন্টিনা দলের দুর্দান্ত সব সাফল্যের কারণ জানাতে মেসি বলেছিলেন, আমাদের দলে এমন অনেকে আছেন যাদের সঙ্গে দীর্ঘদিন ধরে খেলছি। বেশিরভাগ ফুটবলারই আগে কোপা আমেরিকায় খেলেছে। আমরা সঠিক পথেই এগোচ্ছি।

তবে যাই হোক, হাতে আছে কেবল একটি ম্যাচ। এই ম্যাচে গত ডিসেম্বরে জুভেন্টাসের বিপক্ষে ৩-০ তে হেরে যাওয়া ম্যাচের মতো ঘটনা ঘটলে সোশ্যাল মিডিয়ায় আর্জেন্টিনা সমর্থকদের নিয়ে ফের ট্রল শুরু হবে – মেসি একা কী করবে?

Back to top button