মৌলভীবাজারবড়লেখা

বড়লেখায় ১০ শিক্ষা প্রতিষ্ঠানে ভবন নির্মাণে অনিয়ম

বিশেষ প্রতিনিধিঃ মৌলভীবাজারের বড়লেখায় সরকারের প্রায় ২০ কোটি টাকা প্রকল্পের ১০ শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক ভবন নির্মাণ কাজে নি¤œমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। গত দু’দিন ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলী প্রতিষ্ঠানগুলো পরিদর্শন শেষে কাজের মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। গুণগত মান যাচাইয়ে তিনি তালিমপুর উচ্চ বিদ্যালয় থেকে প্লাস্টারের নমুনা ও শ্রীধরপুর প্রাথমিক বিদ্যালয় থেকে পাথরের নমুনা সিলগালা করে পরীক্ষাগারে পাঠিয়েছেন।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে, কাঠালতলী উচ্চ বিদ্যালয়, হাকালুকি উচ্চ বিদ্যালয়, তালিমপুর উচ্চ বিদ্যালয়, মাইজগ্রাম উচ্চ বিদ্যালয়, নারীশিক্ষা একাডেমি মাধ্যমিক বিদ্যালয়, বড়লেখা বালিকা উচ্চ বিদ্যালয়, ছোটলিখা উচ্চ বিদ্যালয়, টেকাহালী উচ্চ বিদ্যালয়, চান্দগ্রাম উচ্চ বিদ্যালয় ও শ্রীধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এদিকে, রহমানিয়া ও পাল্লাথল চা বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের নির্মাণ কাজের মেয়াদ শেষ পর্যায়ে। কিন্তু এগুলোর কাজ এখনো অর্ধেকও সম্পন্ন হয়নি। ইউএনও’র পরিদর্শনকালে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাওলাদার আজিজুল ইসলাম, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী আফজাল হোসেন, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মীর আব্দুল্লাহ আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা গেছে, কাঠালতলী উচ্চ বিদ্যালয়ের ভবন নির্মাণে ঊর্ধ্বমূখী সম্প্রসারণে ১ কোটি ১ লাখ টাকা, হাকালুকি উচ্চ বিদ্যালয়ের ৪ তলা একাডেমিক ভবনে ৩ কোটি ২৩ লাখ টাকা, তালিমপুর উচ্চ বিদ্যালয়ের ভবনে ঊর্ধ্বমূখী সম্প্রসারণে ১ কোটি ১৯ লাখ টাকা, মাইজগ্রাম উচ্চ বিদ্যালয়ের ৪ তলা একাডেমিক ভবনে ২ কোটি ৭৩ লাখ টাকা, ছোটলেখা উচ্চ বিদ্যালয়ের ৪ তলা ভবন নির্মাণে ২ কোটি ৭৩ লাখ টাকা, নারী শিক্ষা একাডেমি মাধ্যমকি বিদ্যালয়ের ৪ তলা ভবনে ২ কোটি ৩৮ লাখ টাকা, বড়লেখা বালিকা উচ্চ বিদ্যালয়ের ঊর্ধ্বমূখী সম্প্রসারণে ১ কোটি ১৪ লাখ টাকা, চান্দগ্রাম উচ্চ বিদ্যালয়ে ৪তলা ভবনে ২ কোটি ৭৩ লাখ টাকা, টেকাহালী উচ্চ বিদ্যালয়ের ভবন নির্মাণে ১ কোটি ১৪ লাখ টাকাসহ সরকারের প্রায় ২০ কোটি টাকা ব্যয় হচ্ছে। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ৯টি প্রতিষ্ঠানের ভবন নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। অন্যদিকে শ্রীধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণে ৮৮ লাখ ৯২ হাজার ৯২৮ টাকা, রহমানিয়া চা বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পাল্লাথল সরকারি প্রাথমিক ভবন নির্মাণে ১ কোটি ৬৯ লাখ ৯৫ হাজার ৭৬৮ ব্যয় হচ্ছে। এই কাজগুলো বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, তালিমপুর উচ্চ বিদ্যালয়ের ছাদের কিউরিং ঠিকমতো হয়নি। ছাদের প্লাস্টার উঠে যাচ্ছে। বাথরুমের ফিটিংস নি¤œমানের। শ্রেণী কক্ষের ডেস্ক-বেঞ্চে নি¤œমানের কাঠ লাগানো হয়েছে। শ্রেণীকক্ষের স্মাট বোর্ড ব্যবহার অনুপযোগী। হাকালুকি উচ্চ বিদ্যালয়ে বালু মিশ্রিত মাটি ও নি¤œমানের ইট ব্যবহার করতে দেখা গেছে। শ্রেণীকক্ষে মোজাইক কাজ দীর্ঘদিন বন্ধ রয়েছে। কাঠালতলী উচ্চ বিদ্যালয়ে কাজের সাইটে নি¤œমানের ইট পাওয়া গেছে। পূর্বে নির্মিত ভবনে কিছুস্থানে ফাটল দেখা গেছে। মাইজগ্রাম উচ্চ বিদ্যালয়ে নি¤œমানের ইট পাওয়া যায়। ভবনের কাজের কিউরিং ঠিক মতো হয়নি। টেকাহালি উচ্চ বিদ্যালয়ের ভবনে কিউরিং ঠিকমতো হয়নি। বাথরুমের ফিটিংস নি¤œমানের। মটর ও পানির ট্যাংক বিদ্যালয়ে হস্তান্তর করা হয়নি। শ্রীধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণে নি¤œমানের পাথর ব্যবহার করতে দেখা গেছে। নারীশিক্ষা একাডেমি মাধ্যমিক বিদ্যালয়ের একাডেমিক ভবনের দরজায় অপরিণত কাঠ লাগানো হয়েছে। বিভিন্ন স্থানে নি¤œমানের সামগ্রী ও বাথরুমে নি¤œমানের ফিটিংস ব্যবহার করা হয়েছে। ভবনের নিচের দেয়ালে ফাটল। র‌্যাম্প ফ্লোরের নেট ফিনিসিং উঠে যাচ্ছে। বড়লেখা বালিকা উচ্চ বিদ্যালয়ের ভবনে দুটি দরজায় নি¤œমানের কাঠ ব্যবহার করা হয়েছে। ভবনের ছাদের প্লাস্টার উঠে যাচ্ছে। জানালায় নি¤œমানের পুডিং ব্যবহার করা হয়েছে। ছোটলিখা উচ্চবিদ্যালয়ে মাটিযুক্ত বালু দিয়ে প্লাস্টার কাজ করতে দেখা গেছে। এই ভবনের ছাদের প্লাস্টার উঠে গেছে। যথাযথভাবে কিউরিং হয়নি। চান্দগ্রাম উচ্চ বিদ্যালয় ভবনের বিভিন্ন জায়গায় নি¤œমানের ইট ব্যবহার করতে দেখা গেছে। বালু ও সিমেন্টের মিশ্রন কোনো কোনো জায়গায় সঠিকভাবে হয়নি। ছোটলিখা উচ্চ বিদ্যালয়ে মাটিযুক্ত বালু দিয়ে প্লাস্টার কাজ করায় তাৎক্ষণিক কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। চান্দগ্রাম উচ্চ বিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠানের ভবনগুলোর নি¤œমানের সামগ্রী পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়েছে।

শিক্ষা প্রকৌশলের উপ-সহকারী প্রকৌশলী আফজাল হোসেন জানান, ‘যেসব ত্রুটি পাওয়া গেছে এগুলো সংশোধনের জন্য ঠিকাদারদের বলা হয়েছে। কিছু সংশোধন কার্যক্রম চলছে। কাজ যথাযথ না হলে বিল দেওয়া হবে না।’

এলজিইডি’র তদারক কর্মকর্তা ফাতেয়া ফজলে রাব্বি জানান, ‘করোনার কারণে শ্রমিক সংকট ও যোগাযোগ ব্যবস্থা দুর্গম হওয়ায় দুটি প্রতিষ্ঠানের কাজ বিলম্ব হচ্ছে। সময় বাড়িয়ে এগুলোতে কাজ করা যাবে। অপর প্রতিষ্ঠানের কাজ চলমান রয়েছে। পাথরের যে ত্রুটি পাওয়া গেছে এগুলো আগেই ঠিকাদারকে সরাতে বলা হয়েছিল। নির্মাণ সামগ্রীর গুণগত মান যাচাই করেই আমরা কাজ করাচ্ছি। মানের ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না।’

ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলী রোববার বিকেলে জালালাবাদকে জানান, ‘দুদিনে ১২টি বিদ্যালয় পরিদর্শন করেছি। এরমধ্যে ১০টির ভবনের কাজে নি¤œমানের সামগ্রী ব্যবহার ও বেশকিছু ত্রুটি পাওয়া গেছে। একটি ভবনের তাৎক্ষণিক কাজ বন্ধ করা হয়েছে। বেশ কয়েকটি প্রতিষ্ঠানে টি-টেস্টের মাধ্যমে তাৎক্ষণিক পরীক্ষা করে নি¤œমানের ইট পাওয়া গেছে। ইটসহ সকল নি¤œমানের সামগ্রী অপসারণ করতে সংশ্লিষ্ট ঠিকাদারদের বলা হয়েছে। এছাড়া দুটি প্রতিষ্ঠান থেকে প্লাস্টার ও পাথরের গুণগত মান যাচাই করতে নমুনা সংগ্রহের পর সিলগালা করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে। দরপত্রের স্পেসিফিকেশন অনুযায়ী প্রত্যেক ভবনের যাবতীয় কাজ যথাযথ না হলে ঠিকাদারদের বিল না দিতে সংশ্লিষ্ট বিভাগের প্রকৌশলীদের নির্দেশ দেওয়া হয়েছে।’

Back to top button