বড়লেখা

বড়লেখায় খাসিয়াদের উচ্ছেদের পায়তারা

পাশে আছে প্রশাসন, জুম দখলমুক্ত করতে শীঘ্রই অভিযান

আশফাক জুনেদ, বড়লেখাঃঃ দাদা আমরা এখন পথে বসে গেলাম৷ আমাদের সব কেড়ে নিলো ওরা৷ আমরা এখন খাবো কি চলবো কিভাবে? কিছুই বুঝতে পারছি না। বুকটা চিরে যদি কষ্ট দেখাতে পারতাম তাহলে বুঝতে পারতেন কতটা কষ্টে আছি। আমাদের নিঃস্ব করে দিলো ওরা৷ বুধবার দুপরে এই প্রতিবেদকের সাথে আলাপকালে এভাবেই মনের ভিতরের জমানো দুঃখ গুলো বলছিলেন বড়লেখার আগারপুঞ্জির আদিবাসী খাসিয়া রিলস পডুয়েং৷

গত ৩০মে রবিবার বড়লেখার ছোট লেখা চা বাগানের আগার পুঞ্জির আদিবাসী খাসিয়াদের এক হাজার পান গাছ কেটে ফেলে দূর্বৃত্তরা। রাতের আধারে পান গাছ কেটে মাটির সাথে বিছিয়ে দেওয়া হয়৷ এমন ভাবে গাছগুলো কাটা হয় যেনো সেগুলা থেকে কুঁড়ি দিয়ে নতুন করে পান গাছ জন্ম নিতে না পারে। খাসিয়াদের সর্বশান্ত করতে এমন ঘৃন্য ঘটনা ঘটনো হয়েছে৷ আর এতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছেন রিলস পডুয়েং।

এক ছেলে এক মেয়ে ও ভাই ভাতিজা এবং মা নিয়ে রিলস পডুয়েং এর ৮ সদস্যের যৌথ পরিবার৷ পরিবারের সবাই পান চাষের সাথে যুক্ত৷ নিজেদের নিজস্ব জুম রয়েছে। বিশাল পরিবারের সব খরচই আসে পান বিক্রির টাকা থেকে৷ রোববার রাতে দূর্বৃত্তরা তার পান গাছ কেটে ফেলে৷ এতে অনেকটা পথে বসার উপক্রম রিলস পডুয়েং এর ৷ এক মাত্র আয়ের উৎস ছিলো এই পান। আর এই পান গাছ কাটায় তার আয়ের পথ বন্ধ হয়ে গেছে।

সরেজমিন বুধবার আগারপুঞ্জিতে গেলে দেখা যায়, ঘরের বারান্দায় বসে আছেন রিলস পডুয়েং সহ খাসিয়ারা। তাদের চোখে মুখে হতাশার ছাপ৷ পান গাছ সব কেটে ফেলেছে দুর্বৃত্তরা। তাই জুমে গিয়ে কাজ নেই৷ ঘরেই অলস সময় পার করছেন তারা৷ চোখের কোনে নোনা জল জমেছে৷ এসময় কথা হয় রিলস পডুয়েং এর সাথে।

রিলস পডুয়েং জানান, ‘পান গাছ কাটায় অপুরনীয় ক্ষতির সম্মুখীন হয়েছেন খাসিয়ারা ৷ সন্তানের মতোন লালন পালন করে বড় করেছেন এক একটি পান গাছ৷ দীর্ঘ একুশ বছরের লালিত পান গাছ দূর্বৃত্তরা কেটে ফেলায় এখন চোখে আধার দেখছেন তারা। কষ্টে বুক মুখে খাবার তুলতে পারছেন না তিনি। অসহায়ের মতো বসে থাকছেন বাড়িতে। তিনি সরকারের কাছে সহযোগিতা কামনা করেন এবং যারা পান গাছ কেটেছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন’।

জানা যায়, আগার পুঞ্জির ৪৮ আদিবাসী খাসিয়া পরিবার দীর্ঘদিন ধরে ছোটলেখা চা বাগানের ইজারা নেওয়া ভুমিতে পান চাষ করে জীবিকা নির্বাহ করছে। পান বিক্রির টাকায় চলে তাদের খাবার-দাবার, সন্তানের লেখাপড়া, চিকিৎসা, ধর্মীয় আচার-অনুষ্টানসহ সকল সামাজিক কর্মকান্ড। রোববার রাতের আঁধারে অজ্ঞাত দুর্বৃত্তরা তাদের পান জুমের সহস্রাধিক উৎপাদনশীল পান গাছ কেটে মাটিতে বিছিয়ে দিয়েছে। এতে তাদের ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। রোববার রাতের আঁধারে দুর্বৃত্তরা পান গাছ গুলো কেটে চলে যায়। এ পানের আয়েই চলতো ৪৮ খাসিয়া পরিবার। এমন নির্মমতায় এখন তাদের পথে বসার উপক্রম। এ ঘটনায় আগার পুঞ্জি প্রধান সুখমন আমসে সোমবার দুপুরে থানায় জিডি করেছেন। ২০১৫ সালেও দুইশত পান গাছ কাটা হয়েছে বলে জানান সুখমন আমসে। তখন থানায় জিডি করলে প্রশাসনের পক্ষ থেকে তেমন গুরুত্ব দেওয়া হয়নি৷ প্রশাসনের দূর্বলতায় এমন ঘটনা বার বার ঘটছে অভিযোগ পুঞ্জি প্রধানের।

এ ব্যাপারে আগার পুঞ্জির প্রধান (মন্ত্রী) সুখমন আমসে বলেন, ‘পান গাছ কাটার ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও আমাদের পুঞ্জির দুইশত গাছ কাটা হয়েছে। এতে আমরা ব্যপক ক্ষতির সম্মুখীন হয়েছিলাম। তখন থানায় জিডি করলে প্রশাসনের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেওয়া হয়নি৷ তখন ব্যবস্থা নিলে আজ এই অবস্থা দেখতো হতো না। এবার আমাদের এক হাজার পান গাছ কাটা হয়েছে৷ এই ক্ষতি কোনভাবে পোষাবার নয়৷’

এদিকে গত শুক্রবার (২৮ মে) সকালের দিকে একই বাগানের বনাখলাপুঞ্জির কয়েকটি জুম দখলের ঘটনা ঘটে। দখলকারিরা প্রথমে ২০ লক্ষ ও পরে ১০ লক্ষ টাকা চাদা দাবি করে। টাকা না দিলে জুমে প্রবেশ করতে দিবে না বলে হুমকি দেয়৷ এঘটনায় গত রোববার (৩০ মে) বড়লেখা থানায় পুঞ্জির নারী মন্ত্রী (পুঞ্জি প্রধান) নরা ধার ও ছোটলেখা বাগানের প্রধান টিলা করণিক মো. দেওয়ান মাসুদ পৃথকভাবে দুটি মামলা করেন। মামলার ৭ দিন পেরিয়ে গেলে দখলমুক্ত হয়নি দখল হওয়া জুম৷ এতে খাসিয়ারা জুমে যেতে পারছেনা। চরম উদ্বেগ ও উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন।

মামলা সুত্রে জানা যায়, ২০০৭ সালে খাসিয়ারা ছোট লেখা চা বাগানের কাছ থেকে ২৭২ একর জমি উপ ইজারা নেয়। ইজারা নেওয়া জমিতে তারা বসতি স্থাপন করে। নাম দেয় বনাখলাপুঞ্জি৷ ৩৬ পরিবারের বাস বনাখলাপুঞ্জিতে৷ পুঞ্জির সবাই পান চাষের সাথে জড়িত। প্রত্যেকের আলাদা আলাদা পানের জুম আছে৷ গত ৩০ মে শুক্রবার সন্ত্রাসীরা সকালে অস্ত্র-সস্ত্র নিয়ে তাদের পানজুম দখল করে নেন। এক সপ্তাহের মধ্যে ১০ লক্ষ টাকা চাঁদা না দিলে কেঊ জুমে প্রবেশ করতে পারবে না ৷ এঘটনায় সীমান্তবর্তী বোবারথল এলাকার ১৬ ব্যক্তির নাম উল্লেখ ও আরো অজ্ঞাত ৩৫ জনের বিরুদ্ধে থানায় মামলা দিয়েছেন পুঞ্জির নারী মন্ত্রী (পুঞ্জি প্রধান) নরা ধার

এঘটনায় ১ জুন মঙ্গলবার বিকেলে অতিরিক্ত পুলিশ সুপার সাদেক কাওছার দস্তগীর বড়লেখার সহকারি কমিশনার ভুমি নুসরাত লায়লা নীরা, থানার ওসি জাহাঙ্গীর হোসেন সরদার এবং বুধবার মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সহ সভাপতি অ্যাডভোকেট ডাড্লী ডেরিক প্রেন্টিস, বৃহত্তর সিলেট আদিবাসি ফোরামের মহাসচিব ফিলা পতমী, বাসদ মৌলভীবাজার জেলা শাখা সদস্য অ্যাডভোকেট মো. আবুল হাসান আগারপুঞ্জি পরিদর্শন করেন। এসময় তারা খাসিয়াদের সাথে কথা বলেন।

সংলিষ্ট সুত্রে জানা গেছে, দখলদার সরিয়ে নিতে স্থানীয় চেয়ারম্যান শাহাব উদ্দিন ২৪ ঘন্টার সময় নিলেও তিনি দখলদারদের সরিয়ে নিতে ব্যর্থ হয়েছেন৷ নির্ধারিত সময় পার হওযার পরও চেয়ারম্যান পান জুম দখলমুক্ত করতে না পারায় আইনি প্রক্রিয়ায় জুম দখলমুক্ত করতে বড় ধরনের অভিযানে পরিচালনার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও জানা গেছে৷ এই অভিযান শীগ্রই পরিচালনা করা হবে।

এ বিষয়ে বাংলাদশ আদিবাসী যুব ফোরামের সহ-সভাপতি তামলিমন বারে বলেন, ‘পরিকল্পিত ভাবে খাসিয়াদের পান গাছ কাটা হয়েছে। প্রশাসনের কাছে আমরা অভিযোগ করেছি। পান গাছ কাটা বা পান জুম দখল করার মাধ্যমে খাসিয়াদের ভয় দেখানো হচ্ছে৷ খাসিয়ারা আতঙ্কিত৷ প্রশাসন খাসিয়াদের পাশে আছে বলে আশ্বস্ত করেছে’।

বড়লেখা থানার ওসি মো. জাহাঙ্গীর হোসেন সরদার মুটোফনে জানান, দখলদারদের উচ্ছেদের প্রস্তুতি নেওয়া হচ্ছে৷ এখন পর্যন্ত ২জন গ্রেফতার করা হয়েছে৷ বাকিদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে৷ আগার পুঞ্জির মন্ত্রীর পান গাছ কেটে ফেলার অভিযোগটির তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী বলেন, কিছু দখলদার বনাখালপুঞ্জি নামের একটি পানজুম দখল করে রেখেছে৷ দখলদারদের সরিয়ে নিতে স্থানীয় চেয়ারম্যান সময় নিয়েছিলেন কিন্তু তিনি ব্যর্থ হয়েছেন৷ এখন আইনি প্রক্রিয়ায় দখলদারদের উচ্ছেদ করা হবে। উচ্ছেদে শীগ্রই বড় ধরনের অভিযান পরিচালনা করা হবে। অভিযানের প্রস্তুতি নেওয়া হচ্ছে৷ খাসিয়াদের পাশে প্রশাসন আছে।

 

 

Back to top button