বড়লেখা

বড়লেখায় পানজুম দখলের ঘটনায় গ্রেপ্তার ২

বড়লেখা প্রতিনিধি-মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণ শাহবাজপুর ইউনিয়নের বনাখলাপুঞ্জির পানজুম দখলের ঘটনায় জড়িত দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (২ জুন) দিবাগত রাত তিনটার দিকে বড়লেখা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রতন দেবনাথের নেতৃত্বে একদল পুলিশ উপজেলার উত্তর ডিমাই গ্রামে বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতরা হলেন মুখলেছ (৪০) ও মহরম আলী ওরফে কুটুন মিয়া (২২)। তারা দুজন বড়লেখা সদর ইউপির উত্তর ডিমাই গ্রামের বাসিন্দা। বৃহ¯পতিবার (৩ জুন) বিকেলে তাদের আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে মামলার তদন্ত কর্মকর্তা বড়লেখা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রতন দেবনাথ বলেন, ‘দুজনের একজন মামলার এজাহারনামীয় অন্যজন অজ্ঞাতনামা। তাদের জিজ্ঞাসাবাদ শেষে আদালতে সোপর্দ করা হয়েছে।’

এদিকে সাতদিন পেরিয়ে গেলেও গতকাল বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে এ সংবাদ লেখা পর্যন্ত পানজুম দখলমুক্ত হয়নি। স্থানীয় দক্ষিণ শাহবাজপুর ইউপি চেয়ারম্যানের মাধ্যমে দুস্কৃতিকারীদের বুধবার (২ জুন) পর্যন্ত ২৪ ঘন্টার মধ্যে সরে যাওয়ার আল্টিমেটাম দেওয়া হলেও দখলমুক্ত হয়নি পুঞ্জির জুম। এতে ভয়ে জুমে প্রবেশ করতে পারছে না খাসিয়ারা। বাড়ছে উদ্বেগ আর আতঙ্ক। জুম থেকে পান তুলতে না পেরে তারা কষ্টে দিন পার করছেন।

গত শুক্রবার (২৮ মে) সকালে বনাখলাপুঞ্জির জুম দখল করে স্থানীয় কয়েকজন ব্যক্তি। জুম দখলের পর সেখানে তারা একটি ঘরও নির্মাণ করেছে। একসপ্তাহের মধ্যে তাদের দাবিকৃত টাকা না দিলে খাসিয়াদের তারা জুমে প্রবেশ করতে দেবে না। এই ঘটনায় গত রোববার (৩০ মে) পুঞ্জির নারী মান্ত্রী (পুঞ্জি প্রধান) নরা ধার ও ছোটলেখা বাগানের প্রধান টিলা করণিক মো. দেওয়ান মাসুদ থানায় পৃথকভাবে দুটি মামলা করেন।

অপরদিকে গত শনিবার (২৯ মে) দিবাগত রাতের কোনো একসময় একই চা-বাগানের আওতাধীন আগারপুঞ্জিতে সহস্রাধিক পানগাছ কেটে ফেলেছে অজ্ঞাতনামা দুর্বৃত্তরা।

পুলিশ জানিয়েছে, তারা দখল হওয়া বনাখলাপুঞ্জির পানজুম আইনি পক্রিয়ায় দখলমুক্তের পাশাপাশি জড়িতদের গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া আগারপুঞ্জির খাসিয়াদের সহস্রাধিক পানগাছ কাটার ঘটনায় জড়িতদের খুঁজে বেরা করার চেষ্টা চালাচ্ছে।

এদিকে পানজুম দখল ও পানগাছ কাটার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন আদিবাসী নেতারা। তারা দ্রুত জুম দখলমুক্ত করে খাসিয়াদের বুঝিয়ে দেওয়ার পাশাপাশি কাজের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছেন।

এব্যাপারে বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খন্দকার মুদাচ্ছির বিন আলী বৃহস্পতিবার (৩ জুন) মুঠোফোনে বলেন, ‘আমরা কয়েক টা স্টেপে পদক্ষেপ নিয়েছি। এখন শক্ত পদক্ষেপ নিচ্ছি। অল্প সময়ের মধ্যে এরা উচ্ছেদ হয়ে যাবে। দখলের বিষয়টি জানার পর সরেজমিনে অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল), সহকারী কমিশনার (ভূমি) এবং বড়লেখা থানার ওসি সেখানে গিয়ে খাসিয়াদের সঙ্গে কথা বলেছেন। মঙ্গলবার স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে দুস্কৃতিকারীদের সরে যেতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেওয়া হয়েছিল। ২৪ ঘন্টা চলে গেছে। তারা সরেনি। আমরা এখন কঠোর ব্যবস্থা নিচ্ছি। বিষয়টি জেলা প্রশাসক স্যার ও এসপি মহোদয় প্রতিনিয়ত অবগত আছেন। তাদের নির্দেশনা অনুযায়ী কাজ হচ্ছে। আশা করছি এর রেজাল্ট সহসা দেখতে পাবেন।’

Back to top button