গোলাপগঞ্জ

গোলাপগঞ্জে জমজমাট ঈদ বাজার, উপেক্ষিত স্বাস্থ্যবিধি

নিউজ ডেস্ক- দরজায় কড়া নাড়ছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। সারা বছর এ দিনটির অপেক্ষায় থাকেন মুসলামানরা। দীর্ঘ ১ মাস সিয়াম সাধনার পর আসে পবিত্র ঈদুল ফিতর। প্রতিবার ঈদুল ফিতর মানুষের মাঝে আনন্দের বার্তা নিয়ে আসে। তবে করোনা মহামারীর কারণে গত বছর থেকে অনেকটা মলিন ঈদের আমেজ। সবকিছু যেন থমকে দাঁড়িয়েছে।

গোলাপগঞ্জে রমজানের প্রথম দিকে ঈদের কেনাকাটা তেমন জমজমাট না হলেও শেষ মূহূর্তে তা জমজমাট হয়ে উঠেছে। সেই সাথে উধাও হয়েছে স্বাস্থ্যবিধি। লকডাউন চললেও নেই লকডাউনের ছিটেফোঁটা। সবকিছু স্বাভাবিক। বেশিরভাগ ক্রেতা-বিক্রেতার মুখে দেখা যাচ্ছে না মাস্ক।

ঈদ বলে কথা, তাই নতুন পোশাক চাই। সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে স্বাস্থ্যবিধি উপেক্ষা করেই চলছে ব্যবসা। সকাল থেকে রাত পর্যন্ত চলছে ক্রেতাদের আনাগোনা। ঈদে পছন্দের পোশাকটি কিনতে কেউ আসছেন পরিবার-পরিজনসহ, আবার কেউ আসছেন বন্ধু-বান্ধবকে সাথে নিয়ে। ক্রেতা-বিক্রেতা কারও মাঝে নেই স্বাস্থ্যবিধির বালাই। এমন অবস্থায় ঈদের আনন্দ মলিন হওয়ার সম্ভাবনা রয়েছে করোনার কারণে। মাথাচাড়া দিয়ে উঠতে পারে মহামারী করোনাভাইরাস।

এদিকে, করোনাভাইরাসের কারণে আগে থেকে সবকিছু বন্ধ থাকায় এবার নানা ডিজাইনের পোশাক একেবারেই কম এসেছে বিপণীবিতানগুলোতে। নারীদের আগ্রহের কেন্দ্রে রয়েছে শাড়ি ও থ্রি পিস আর পুরুষের পছন্দ পাঞ্জাবি, জিন্স প্যান্ট ও টি শার্ট।

তবে এবার নতুন শাড়ি ও পাঞ্জাবির সংগ্রহ বেশ ভালো বলে জানান ক্রেতারা। কিন্তু দাম একটু বেশি বলেও অভিমত তাদের। বিক্রেতারা জানান, শাড়ির মধ্যে সুতি, হালকা সিল্ক ও শিশুদের পোশাক কিনতে বেশ ভালো আগ্রহ ক্রেতাদের। কাপড়ের মান ভালো হওয়ায় দামটা বেশি। তবে বরাবরের মতো ক্রেতাদের অভিযোগ পোশাকের দাম নিয়ে। আর বিক্রেতারা বলছেন, মানে ভালো হওয়ায় ঈদে পোশাকের দাম একটু চড়া।

অন্যদিকে ঈদকে সামনে রেখে বিবৃতি দিয়েছে গোলাপগঞ্জ বাজার বণিক সমিতি। বলা হয়েছে, যদি কোনো সন্ত্রাসী বা দুষ্কৃতিকারী বাজারে অপকর্ম করার চেষ্টা করে, তাহলে সাথে সাথে তাকে আটক করে বণিক সমিতির নেতৃবৃন্দকে জানাবেন। তারা অপরাধীকে পুলিশে সোপর্দ করবেন।

আরও বলা হয়, ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ গোলাপগঞ্জ বাজারের গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে আছে। নিরাপদে ব্যবসা-বাণিজ্য পরিচালনা ও ক্রেতাদের নিরাপত্তার বিষয়ে খুবই সচেষ্ট আছে বাজার বণিক সমিতি। গোলাপগঞ্জ বাজারে ক্রেতা-বিক্রেতার নিরাপত্তা নিশ্চিতকরণে সকল মহলের সহযোগিতার জন্য অনুরোধ জানান তারা।

সরেজমিনে উপজেলার বিভিন্ন বিপণীবিতান ঘুরে দেখা যায়, সকাল থেকে দোকানপাট খুললেও বিকেলের দিকে ক্রেতা সমাগম বাড়তে শুরু করে। আবার ইফতারের পর থেকে সেহরির আগ পর্যন্ত চলে বেচাকেনা।

সায়েম আহমদ নামের এক ক্রেতা বলেন, লকডাউনে অবস্থা বেশি ভাল নয়। তবে ঈদ বলে কথা। তাই নিজের বা পরিবারের জন্য কিছু কাপড় কিনতে এসেছি।

লিজা ইসলাম নামের এক তরুণী বলেন, সামনে ঈদ। নতুন কাপড় ছাড়া ঈদ কেমন কেমন লাগে। তাই নিজের পছন্দ অনুযায়ী কাপড় কিনতে পরিবারের সাথে এসেছি।

ওয়াহাব প্লাজার ব্যবসায়ী ইসমাইল হোসেন বলেন, লকডাউনে দোকান বন্ধ ছিল। শপিংমল খোলার সিদ্ধান্তের পরেও বেচাকেনা একেবারেই কম ছিল। তবে যত সময় যাচ্ছে মোটামুটি ভালো ব্যবসা হচ্ছে।

এদিকে, ক্রেতা-বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মানানোর ব্যাপারে প্রশাসনের তেমন কোনো তৎপরতা নেই। যে যার মতো আসছেন, ঘুরছেন, চলে যাচ্ছেন।

Back to top button