বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে নজর কাড়ছে সূর্যমুখী ফুল, আগ্রহী হচ্ছেন কৃষকরা

মহসিন রনিঃ চোখ দিয়ে তাকালে হলুদের সমারোহে হারিয়ে যাবে যে কেউ। প্রকৃতিতে প্রান ভরে নিশ্বাস নেয়ার সাথে যদি চোখের সামনে পাঠ্যবইয়ে পড়া সূর্যমুখী ফুল দেখে নয়ন জুড়ায় তবে মন্দ নয়। বিয়ানীবাজার উপজেলা গত এক বছর থেকে সূর্যমুখী ফুল চাষে আগ্রহী হয়ে উঠছেন স্থানীয় কৃষকরা। তবে কৃষকদের পাশাপাশি অনেক যুবক এই উপজেলায় এখন সূর্যমুখী ফুল চাষে এগিয়ে আসছেন। সূর্যমুখী বীজ একটি লাভজনক শস্য এবং তেলের নানাবিধ স্বাস্থ্যগত গুনাগুন থাকার ফলে দিন দিন কৃষকরা এটি চাষে এগিয়ে আসছেন বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিয়ানীবাজার পৌরসভার শ্রীধরা এবং মাথিউরা ইউনিয়নের বিভিন্ন স্থানে কৃষকরা এই সূর্যমুখী ফুলের বীজ লাগিয়েছেন। সময়ের সাথে দৃষ্টিনন্দন এই ফুলের পরিপূর্ণতায় মুগ্ধ হয়ে দূর থেকে সূর্যমুখী ফুলের সাথে ক্যামেরায় আবদ্ধ হওয়ার জন্য ছুটে আসেন দর্শনার্থীরা। এ ছাড়াও উপজেলার বিভিন্ন ইউনিয়নে এই ফুলের চারা বিতরণ করেছে উপজেলা কৃষি অফিস।

মনোয়ার হোসেন নামের এক দর্শনার্থী বলেন, এই প্রথমবার সরাসরি সূর্যমুখী ফুল দেখতে পেরে খুবই ভালো লাগছে। উপজেলার প্রত্যেক কৃষকই এই ফুলটি চাষে এগিয়ে আসলে লাভবান হওয়ার পাশাপাশি আমরা সৌন্দর্য উপভোগ করতে পারবো।

কৃষক আমির হোসেন বলেন, অনেকটা শখের বসেই স্থানীয় কাউন্সিলরের সাহায্যে উপজেলা কৃষি অফিস থেকে বীজ সংগ্রহ করে ডিসেম্বর মাসে এক একর জমিতে লাগাই। প্রতিদিনই অনেক মানুষ এই ফুলের সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসেন। এ বছর যদি লাভবান হই পরের বছর থেকে ইচ্ছা আছে বড় আকারে চাষ করার।

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, গত বছর থেকে এ বছর আমাদের উপজেলার বিভিন্ন ইউনিয়নে সূর্যমুখীর বীজ সংগ্রহ করতে কৃষকরা ব্যাপক আগ্রহ দেখিয়েছে। আমরা মাঠে গিয়ে তাদের খোঁজ খবর নিচ্ছি, প্রায় একটন বীজ আমরা কৃষকদের মধ্যে ধারাবাহিক ভাবে বিতরণ করে দিচ্ছি। সূর্যমুখী তেলটা যাতে সবার কাছে ছড়িয়ে যায় একজন্য আমরা কাজ করছি।

Back to top button