বিয়ানীবাজার সংবাদ

গোলাম কিবরিয়া সম্মাননা স্মারক গ্রন্থ ‘উৎসারিত আলো’র মোড়ক উন্মোচন

বিয়ানীবাজার টাইমসঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেটের সাবেক চেয়ারম্যান, বিয়ানীবাজার তথা পঞ্চখণ্ডের শিল্প-সংস্কৃতি, রাজনীতি জগতের অন্যতম অগ্রণী ব্যক্তিত্ব অধ্যাপক এ কে এম গোলাম কিবরিয়া তাপাদরের সম্মানে স্মারক গ্রন্থ ‘উৎসারিত আলো’র মোড়ক উন্মোচন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে পঞ্চখণ্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরির উদ্যোগে উপজেলা কনফারেন্স হলে প্রকাশিত এ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পঞ্চখণ্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরির সভাপতি মৌসুমী মাহবুবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি সিলেটের উপাচার্য অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন মদন মোহন কলেজ-বিশ^বিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ, বিয়ানীবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, বিয়ানীবাজার সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. তারিকুল ইসলাম, বিয়ানীবাজার পৌরসভার মেয়র মো. আব্দুস শুকুর, কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা, বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ মো. মুজিবুর রহমান, ছড়াকার ও গল্পকার বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালীক ফারুক, কবি ফজলুল হক, বড়লেখা সরকারি কলেজের সহকারি অধ্যাপক নিয়াজ উদ্দিন, বিয়ানীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি আতাউর রহমান, কবি দেলওয়ার এলাহী ও প্রভাষক ফয়ছল আহমদ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা গোলাম কিবরিয়ার জীবনকীর্তি ও তার আশু সুস্থতা কামনা করে বলেন, দেশ-কাল-সমাজ ও রাষ্ট্রের প্রথাগত সংস্কার পরিবর্তনের লক্ষ্যে সব সময় অগ্রণী ছিলেন। মানুষের আর্থ-সামাজিক মুক্তিসহ সমাজতন্ত্রের প্রতি ছিল তার প্রচ- আগ্রহ। মানবতাবাদ ও লেলিনের যৌগিক সমন্বয় প্রতিফলিত হয়েছিল তার চিন্তা-চেতনা, ধ্যান-ধারণা, আচার-আচরণে, বক্তব্যে ও লেখনীতে। বিয়ানীবাজার তথা সিলেটের শিক্ষাক্ষেত্রের যুগান্তরকারী পরিবর্তনের এক শিক্ষাবিদ তিনি। তাঁর জীবনদ্দশায় স্মারক গ্রন্থ প্রকাশের মাধ্যমে যে সম্মান দেখানো হয়েছে আজকের যুগে তা খুবই বিরল। সাধারণত এ রকম কিংবদন্তি শিক্ষাবিদরা পরাকান্ত হওয়ার পর তাদের সম্মান দেখানো হয়ে থাকে। পঞ্চখণ্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরিসহ এ জনপদের মানুষ প্রথাগত ধারার ব্যতিক্রম এ আয়োজন প্রশংসনীয়।

অনুষ্ঠানে পঞ্চখণ্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরির সদস্য সালেহ আহমদ শাহীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন লাইব্রেরির সাধারণ সম্পাদক সাহেদ আহমদ। সাংবাদিক ও গবেষক আজিজুল পারভেজ সম্পাদিত স্মারক গ্রন্থ উৎসারিত আলো’র মোড়ক উন্মোচন শেষে তাঁর উপর নির্মিত সৈয়দ মনজুর হোসেন বাবু ডকুমেন্টরি ‘সেলিম এসেছিল এই জনপদে’ প্রদর্শন করা হয়।

Back to top button