বিয়ানীবাজার সংবাদ

মহামারিতে ওলটপালট বড়লেখার আতর ব্যবসা

নিউজ ডেস্ক- মৌলভীবাজারে সুগন্ধি আগর-আতর রফতানি করে প্রতি মাসে কোটি টাকার বেশি আয় হতো। কিন্তু করোনা মহামারি সবকিছু ওলটপালট করে দিয়েছে। ক্রেতাশূন্য হয়ে পড়ায় বন্ধ হয়ে গেছে বড়লেখা উপজেলার দুই শতাধিক আগর-আতর কারখানা। বেকার হয়ে পড়েছেন কয়েক হাজার কারিগর। প্রায় ৭০ কোটি টাকার ক্ষতি দাবি করে ব্যবসায়ীরা বলছেন, এখন ঋণের বোঝায় কাতর তারা।

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সোজনগর ইউনিয়নজুড়ে সাজানো এ বাগান আগর গাছের। যার নির্যাস থেকে তৈরি হয় আতরসহ নানা সুগন্ধি।

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে বিপুল পরিমাণ চাহিদা থাকায় প্রায় ২০০ বছর ধরে এখানে উৎপাদন হচ্ছে আগরকাঠ ও আতর, যা রফতানি করে বছরে আসে ২০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা।

কিন্তু করোনার ধাক্কায় বিশ্বের বাজারে সুগন্ধির চাহিদা কমে যাওয়ায় স্থবির হয়ে পড়েছে আগর-আতরশিল্প। এতে বেকার সময় কাটছে সুগন্ধি তৈরিতে কাজ করা কয়েক হাজার শ্রমিকের।

ব্যবসায়ীরা বলছেন, উৎপাদিত কোটি কোটি টাকার সুগন্ধি পড়ে থাকলেও ক্রেতার চাহিদা না থাকায় কারখানা বন্ধ করতে বাধ্য হয়েছেন তারা।

মৌলভীবাজারের বড়লেখার সুজানগর পারফিউমার কোম্পানির পরিচালক আব্দুল কুদ্দুস বলেন, আগর-আতর বিক্রি না হওয়ায় দুই কোটি টাকার আতর জমে আছে। এই আতর বিক্রি করলে লাভবান হতাম।

আগর আতর ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি বকুল আহমদ বলেন, অনেকে ঋণ নিয়েছে, তারা ঋণ শোধ করতে পারছে না।

এ শিল্প ধরে রাখতে সব ধরনের ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন জেলা প্রশাসক।

মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, তাদের প্রণোদনা প্রাপ্তি যাতে সহজ হয়, ব্যাংকগুলোর মাধ্যমে আমরা সেটা নিশ্চিত করব।

সুগন্ধি আগর-আতরশিল্পের সঙ্গে জেলার প্রায় ১৫ হাজার মানুষ জড়িত। আর বড়লেখা উপজেলায় কারখানার সংখ্যা আড়াইশ’র বেশি।

Back to top button