বড়লেখা

বড়লেখায় করোনায় শিক্ষার্থীদের চাপ দিয়ে বেতন ও পরীক্ষার ফি আদায়ের অভিযোগ

আশফাক জুনেদ, বড়লেখা : মহামারি করোনা সংক্রমণের এই দুঃসময়ে অভিভাবক-শিক্ষার্থীদের চাপ দিয়ে পরীক্ষার ফি ও বেতনসহ অন্যান্য ফি আদায়ের অভিযোগ উঠেছে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

এছাড়া ফি দিতে না পারায় অনেক শিক্ষার্থীদের অর্ধ বার্ষিক পরীক্ষা দিতে দেওয়া হয়নি বলে অভিযোগ রয়েছে একটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এতে অনেক অভিভাবক সামর্থ্য না থাকলেও অনেকটা বাধ্য হয়ে করোনার মধ্যেই পূর্ণ বেতন পরিশোধ করছেন। শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডের নির্দেশনা উপেক্ষা করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর এমন কর্মকাণ্ডে অভিভাবকদের মধ্যে তীব্র ক্ষোভের স ার হয়েছে। তাদের অভিযোগ,ইটাউরি হাজী ইউনুছ মিয়া মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ মহামারীর এই দুঃসময়ে বিন্দুমাত্র ছাড় দিচ্ছে না।বেতন পরিক্ষর ফিসহ নানা ফি আদায় করে চলেছেন।

মতিউর রহমান,এনামুল হক, মলিক মিয়াসহ একাধিক ভুক্তভোগী অভিভাবক বলেন, করোনা ভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মার্চ থেকে স্কুলের মাসিক বেতন পরিশোধ করা হয়নি। কিন্তু এখন স্কুলের পক্ষ থেকে দফায় দফায় বকেয়া বেতন অর্ধ বার্ষিক পরীক্ষার ফি সহ অন্যান্য ফি পরিশোধে চাপ প্রয়োগ করা হচ্ছে।এ ক্ষেত্রে গরিব অসহায় শিক্ষার্থীদের কোন ছাড় দেওয়া হচ্ছে না।

এসব অভিভাবকরা জানান, করোনায় অধিকাংশ পরিবারই অথনৈতিকভাবে বিপর্যস্ত। তাই মার্চ-এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত বকেয়া বেতন বাবদ এতগুলো টাকা একবারে দেয়া কারও পক্ষেই সম্ভব না। অথচ শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের পক্ষ থেকে করোনাকালীন সময়ে অভিভাবক-শিক্ষার্থীদের সঙ্গে মানবিক আচরণ করতে বলা হয়েছে। চাপ প্রয়োগ করে কোনো ফি আদায় না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

বিষয়টি সম্পর্কে ইটাউরি হাজী ইউনুছ মিয়া মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনাম উদ্দিন বলেন,আমরা বেতন ও পরীক্ষার ফি নিচ্ছি ঠিক তবে এজন্য কোন শিক্ষার্থীকে চাপ প্রয়োগ করছিনা।যে যার মতো করে দিচ্ছে।

বড়লেখা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাওলাদার আজিজুল ইসলাম বলেন,করোনাকালে শিক্ষার্থীদের চাপ প্রয়োগ করে বেতন বা পরীক্ষার ফি নেওয়া অমানবিক।

পরীক্ষা নেওয়া বা প্রতিষ্ঠান বন্ধকালিন সময়ে বেতন নিতে শিক্ষা মন্ত্রনালয়ের কোন নির্দেশনা আছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন,শিক্ষা মন্ত্রনালয় থেকে বা শিক্ষা বোর্ড থেকে বেতন নেওয়ার জন্য কোন নির্দেশনা দেওয়া হয়নি।

Back to top button