বড়লেখা

বড়লেখায় ডিলারের বিরুদ্ধে খাদ্যবান্ধব কর্মসুচির চাল ওজনে কম দেয়ার অভিযোগ

নিজস্ব সংবাদদাতা :: বড়লেখায় হতদরিদ্রদের খাদ্যবান্ধব কর্মসুচির এক ডিলারের বিরুদ্ধে চাল বিক্রয়ে ওজনে কম দেয়ার অভিযোগ উঠেছে। ৩০০ টাকার বিনিময়ে জনপ্রতি ৩০ কেজি করে চাল বিতরণের নিয়ম থাকলেও উপজেলার সুজানগর ইউনিয়নের চালের ডিলার বিকাশ চন্দ্র দাশ অনেক কার্ডধারীকে সাড়ে ২৫ কেজি থেকে ২৮ কেজি করে চাল দিয়েছেন।

জানা গেছে, উপজেলার সুজানগর ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসুচির চালের ডিলার বিকাশ চন্দ্র দাশ ৩০৯ জন হতদরিদ্র কার্ডধারীর মধ্যে ১০ টাকা কেজি দরে জনপ্রতি ৩০ কেজি করে চাল বিক্রয়ের জন্য উপজেলা খাদ্যগোদাম থেকে গত ২০ সেপ্টেম্বর ৯ মেট্টিক টন ২৭০ কেজি চাল উত্তোলন করেন। পরদিন থেকে বিতরণ শুরু করে মঙ্গলবার বিক্রয় কার্যক্রম শেষ হয়। সরেজমিনে দেখা গেছে, ৫০ কেজির চালের বস্তা ২ জনের হাতে ধরিয়ে অন্য একটি বস্তা থেকে বাটখারা ছাড়াই ডিলার আন্দাজ করে আরো ১০ কেজি চাল দিয়ে বিদায় করছেন। খাদ্যবান্ধরের কার্ডধারী সালদিগা গ্রামের ঈদগাহ বাড়ির মুহিবুর রহমান জানান, ৩০০ টাকা নিয়ে ডিলার বিকাশ চন্দ্র দাশ তাকে ৩০ কেজির স্থলে মাত্র সাড়ে ২৫ কেজি চাল দিয়েছেন। বড়থল গ্রামের আকদ্দছ আলীর ছেলে ফারুক মিয়া অভিযোগ করেন তাকে ৩০ কেজির স্থলে ডিলার ২৮ কেজি চাল দিয়েছেন। একই গ্রামের কার্ডধারী বকুল মিয়া অভিযোগ করেন, তাকে ২৬ কেজি চাল দিয়েছেন। হতদরিদ্র উপকারভোগীরা জানান, ডিলার বিকাশ চন্দ্র দাশ ওজন মেশিন ছাড়াই আন্দাজ করে চাল বিতরণ করেন। এতে অনেকেই চাল ওজনে কম পেয়েছেন।

এব্যাপারে ডিলার বিকাশ চন্দ্র দাশ জানান, খাদ্য গোদাম থেকে সরবরাহকৃত বস্তায় চাল ওজনে কম থাকায় ২-৪ জন কিছু চাল কম পেতে পারেন। চাল কম থাকার বিষয়ে উপজেলা খাদ্যনিয়ন্ত্রণ কর্মকর্তা কিংবা ইউএনও’কে কখনও অভিযোগ দিয়েছেন কি না জানতে চাইলে তিনি বলেন দেননি।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মোস্তাক আহমদ জানান, ওজন মেশিনে মেপে প্রত্যেক কার্ডধারীকে ৩০ কেজি করে চাল দেয়ার নিয়ম রয়েছে। ২/৩/৫ জনকে একত্রে কিংবা আন্দাজ করে চাল দেয়া অনিয়ম। ৫০ কেজির চালের বস্তায় ওজনে কম থাকলে তিনি অভিযোগ করতে পারতেন। কার্ডধারীদের চাল কম দেয়ার অভিযোগ প্রমাণিত হলে ডিলারের বিরুদ্ধে বিধিমত ব্যবস্থা নেয়া হবে।

Back to top button