বড়লেখা

করোনাকালেও থেমে নেই বড়লেখার শাহবাজপুর মডেল কিন্ডারগার্টেন স্কুলের পাঠদান

নিজস্ব প্রতিবেদক :: করোনা মহামারীতে পাঠদান কার্যক্রম অব্যাহত রেখেছে বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের শিশু শিক্ষা প্রতিষ্ঠান মডেল কিন্ডারগার্টেন স্কুল। ‘আমার ঘর এখন আমার স্কুল’- এই স্লোগানে স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব মেনে প্রতিদিন বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। রুটিনমাফিক ১০ জন শিক্ষক সকাল ১০টা থেকে দুপুর ২ঃ৩০ মিনিট পর্যন্ত এ পাঠদান কার্যক্রমে যুক্ত থাকেন। এসময় শিক্ষকগণ বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস, সাজেশন, হ্যান্ডনোট বিতরণের পাশাপাশি হোমটেস্ট পরীক্ষা নেয়া হচ্ছে ।

লকডাউন শুরুর প্রথমদিকে প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের বাড়ীর কাজ দেয়া হয়। পরবর্তীতে ZOOM অ্যাপসের মাধ্যমে অনলাইন ক্লাস চালু করা । সপ্তাহে ২/৩ দিন প্রত্যেক শিক্ষার্থীদের মোবাইলে লেখাপড়ার খোঁজ-খবর নেয়া।

এ বিষয়ে অভিভাবক মুজিব রাজা চৌধুরীর সাথে আলাপকালে তিনি জানান, এটা প্রশংসনীয় উদ্যোগ। ইউনিয়ন পর্যায়ের এই কেজি স্কুল দেখিয়ে দিল যেকোনো পরিস্থিতিকে কিভাবে মোকাবিলা করতে হয়। এছাড়া অভিভাবক নজরুল ইসলাম চুনু ও মোঃ তাজ উদ্দিন প্রধান শিক্ষকের ভুয়সী প্রশংসা করেন।

অভিভাবক এম. জুবের আহমদ বলেন শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমে আমাদের সন্তানদের ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহেল আহমদ বলেন, আমার একার পক্ষে এই কাজ করা সম্ভব নয়। সম্মানিত অভিভাবকমণ্ডলীর সার্বিক সহযোগিতা ও আমার সহকারী শিক্ষকমণ্ডলীর অক্লান্ত পরিশ্রমে কিছুটা হলেও শিক্ষার্থীদের পাঠে মনযোগী করতে পেরেছি। ইউনিয়নের অনেক এলাকা দূর্গম এবং নেটওয়ার্ক সুবিধা না থাকায় সকল শিক্ষার্থীকে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করাতে না পারলেও বাড়ি বাড়ি সরাসরি ক্লাস শুরু করায় শতভাগ শিক্ষার্থীদের ক্লাস নিতে সক্ষম হয়েছি।

Back to top button