বড়লেখা

বড়লেখায় কোরবানির হাটে গরু আছে ক্রেতা কম!

নিজস্ব প্রতিবেদক,বড়লেখাঃ ঈদের আর মাত্র ৯ দিন বাকি।ইতিমধ্যে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার বিভিন্ন বাজারে পশুর হাট বসেছে।তবে হাট বসলেও এখনও বেঁচাকেনা জমে উঠছেনা উপজেলার পশুর হাটগুলোয়। হাটে গরুর সরবরাহ বাড়লেও ক্রেতা-বেপারির শূন্যতায় চাহিদামত গরু বিক্রি করতে পারছেন না বিক্রেতারা।হাট ইজারাদাররা বলছেন, কোরবানির আগে আগে জমতে পারে হাট।

গরুর সরবরাহে মোটামুটি জমে উঠেছে বড়লেখার স্থানীয় হাট চান্দগ্রামে। স্থানীয় খামারি আর বিভিন্ন এলাকার কৃষকরা গরু নিয়ে আসছেন এ হাটে। তবে বাহিরের জেলার পাইকার আর ক্রেতাদের অভাবে দাম উঠছে না গরুর।

সরেজমিন উপজেলার উত্তর শাহবাজপুরের আরেক জনপ্রিয় পশুর হাটে গিয়ে দেখা যায়,গত বছরের তুলনায় এ বছর তুলনামুলক কম গরু উঠেছে।অন্যান্য বছরে কুরবানিরর এই সময়ে ক্রেতা-বিক্রেতার পদচারণায় হাটে পা ফেলার জায়গা না থাকলেও এবার সম্পুর্ন ব্যতিক্রম। ক্রেতার খরায় ভুগছেন হাটে গরু নিয়ে আসা ব্যবসায়ী ও প্রান্তিক এলাকার কৃষকেরা।

বিক্রেতারা বলছেন, হাটে ক্রেতা নেই, শুধু বিক্রেতায় রয়েছে। আমরা গরু বিক্রি করতে আসলেও ক্রেতার অভাবে গরু বিক্রি করতে পারছি না।

আব্দুল মান্নান নামের এক ব্যবসায়ী বলেন,বাজারে গত বছরের তুলনায় ক্রেতা কম।করোনার কারণে অনেকে বাজারে আসতে চাইছে না।বাড়ি থেকে কিনে নিতে চাইছে।আমি তিনটি গরু নিয়ে এসেছি।দুই একজন দাম জিজ্ঞেস করেছে তবে এরা ক্রেতা নয়।

রফিক উদ্দিন নামের এক কৃষক বলেন,গত এক বছর থেকে আমি আমার এই গরুটি লালন পালন করছি।কুরবানিতে একটা ভালো দামে বিক্রি করবো আশা করেছিলাম।কিন্তু বাজারে তুলার পর এখনও কোন ক্রেতা দামও জিজ্ঞেস করেনি।বাজারে ক্রেতার সংখ্যা কম।

Back to top button