বড়লেখা

ভালোবাসার অনন্য দৃষ্টান্ত,বড়লেখায় বড়ভাইকে বাঁচাতে কিডনি দিচ্ছেন ছোট ভাই

আশফাক জুনেদ,বড়লেখাঃভাইয়ের প্রতি যে কতটা অঘাধ ভালোবাসা থাকলে নিজের একটি কিডনি দিয়ে দেওয়া যায় তার অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে চলেছেন মৌলভীবাজারের বড়লেখা উপজেলার ছয়ফুল হোসেন (২৬) নামের এক যুবক।কিডনির সমস্যায় আক্রান্ত বড় ভাইকে বাঁচাতে নিজের একটি কিডনি দান করছেন তিনি।সব কিছু ঠিক থাকলে আগামী এক মাসের মধ্যে কিডনি প্রতিস্থাপন সম্পন্ন হবে বলে জানিয়েছেন ছয়ফুল হোসেনের বড় ভাই মিলাদ হোসেন।

জানা যায়,মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দক্ষিণ মুছেগুল গ্রামের বাসিন্দা বদরুল ইসলাম (৩২) দীর্ঘদিন থেকে রয়েছেন মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে।প্রবাসে দীর্ঘদিনের শারীরিক অসুস্থতার কারণ পরীক্ষা করতে গিয়ে জানতে পারেন তার দু’টি কিডনিই অকেজো হয়েছে! এমন অবস্থায় বাঁচার উপায় দু’টি – নতুন কিডনি সংযোজন অথবা নিয়মিত ডায়ালাইসিস করানো।চিকিৎসক জানান দ্রুত একটি কিডনি প্রতিস্থাপন করতে না পারলে তাকে বাঁচানো যাবে না। বদরুলের এমন দুসংবাদে দিশেহারা হয়ে পড়েন স্বপ্নকাতর মা সহ পরিবারের সদস্যরা। তবে কে দিবে তাঁকে একটা কিডনি!কার দয়ায় বাঁচবে বদরুলের প্রাণ।

অনেক খোঁজাখুঁজি করেও দাতা পাওয়া যাচ্ছিল না। এরপরই বদরুলের আপন ছোট ভাই ছয়ফুল এগিয়ে আসেন।চিকিৎসকদের জানান, তিনি কিডনি দিতে ইচ্ছুক। চিকিৎসকেরা ‘ছয়ফুলের সব মেডিকেল পরীক্ষা করেন। তাতে দেখা যায়, তিনি একেবারেই সুইটেবল ডোনার। অর্থাৎ বদরুলকে কিডনি দিতে পারবেন।’

এদিকে ডোনার রেডি হলেও দুশ্চিন্তার কালো মেঘ যেনো সরেনি।চিকিৎসকেরা জানিয়েছেন নতুন কিডনি প্রতিস্থাপনে ২০-২৫ লক্ষ টাকার প্রয়োজন। কিন্তু এত টাকা কোথায় পাবে বদরুলের পরিবার!ইতিমধ্যে বদরুলের চিকিৎসায় তার পরিবার নিজেদের সর্বোচ্চটা ঢেলে দিয়েছে।এখন তাদের পক্ষে এতো টাকা যোগাড় করা সম্ভব নয়।

নিজেদের সবটুকু বিলিয়ে দিয়ে যখন নিরুপায় বদরুলের পরিবার তখন সবার পরামর্শে বাধ্য হয়ে সমাজের বিত্তবানদের কাছে সহযোগীতা চান বদরুল ইসলামের বড় ভাই মিলাদ হোসেন।সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইয়ের জন্য সাহায্য চেয়ে একটা ভিডিও বার্তা দিয়ে পোষ্ট করেন।এরপর দেশে বিদেশে অবস্থানরত নেটিজেনরা ভিডিওটি শেয়ার করেন।ব্যপক শেয়ারের ফলে ভাইরাল হয় মানবিক আবেদনের ভিডিওটি। দেশে বিদেশের অনেকেই সহযোগীতার হাত বাড়িয়ে দেন।শিক্ষা ও সেবা ফাউন্ডেশন’কাঠালতলী’র উদ্যোগে বদরুলের চিকিৎসার অর্থ সংগ্রহে গঠন করা হয় তহবিল।এরপর মাত্র ২ সপ্তাহের ব্যবধানে বদরুলের জন্য গঠিত তহবিলে ২৫ লক্ষ টাকা জমা পড়ে।

তহবিলে চিকিৎসার খরচ জমা পড়ার পর কিডনি প্রতিস্থাপনের জন্য ইতিমধ্যেই শুরু হয়েছে আইনি পক্রিয়া।আইনি সব জটিলতা সেরে আগামী এক মাসের ভিতরে ঢাকায় কিডনি প্রতিস্থাপন করা হবে বলে জানিয়েছেন ছয়ফুল হোসেন ও বদরুল ইসলামের বড় ভাই মিলাদ হোসেন।

তিনি মঙ্গলবার বিকেলে বলেন, আলহামদুলিল্লাহ আমার ভাইয়ের চিকিৎসার জন্য গঠিত তহবিলে ইতিমধ্যে ২৫ লক্ষ টাকা জমা পড়েছে।আমার পরিবারের পক্ষ থেকে যারা সাহায্য সহযোগীতা করেছেন তাদের কাছে চিরকৃতজ্ঞ।বর্তমানে কিডনি প্রতিস্থাপনের জন্য আইনি পক্রিয়া সম্পন্ন করা হচ্ছে।ইনশা আল্লাহ এক মাসের মধ্যে আমার ভাইয়ের কিডনি প্রতিস্থাপন করা হবে।আমি আমার দুই ভাইয়ের জন্য সকলের কাছে দোয়া প্রার্থী।

ডোনার ছয়ফুল হোসেন বলেন,আমার বড় ভাই দীর্ঘদিন থেকে প্রবাসে কাজ করে আমাদের পরিবার চালাচ্ছেন। আমাদের চাওয়া পাওয়া পূরন করেছেন।এখন আমার সেই ভাই মৃত্যুশয্যায়। এই অবস্থায় আমার চোখের সামনে আমার ভাই চলে যাবেন তা আমি নিজ চোখে দেখতে পারবোনা।ভাইয়ের এমন করুণ অবস্থা দেখে আমি সিদ্ধান্ত নেই আমার একটি কিডনি দিয়ে ভাইকে বাঁচাবো। আমার একটা কিডনি দিলে যদি আমার ভাই বেঁচে যান তবে আমি কেনো একটা কিডনি দেবো না। আমার কিডনির মাধ্যমে একটা অবুঝ শিশু পিতা হারা হবে না, একজন মহিলা বৃধবা হবেন না।এর চেয়ে বড় পাওয়া আমার কাছে আর নেই।আমি সবার কাছে দোয়া চাই।সবাই আমার এবং আমার ভাইয়ের জন্য দোয়া করবেন।

Attachments area

Back to top button