কানাইঘাট

কানাইঘাটে ‘লাম্পি স্কিন’ ভাইরাসে আক্রান্ত ১১শ’ গরু

নিউজ ডেস্ক- কানাইঘাট উপজেলায় প্রবল আকার ধারণ করেছে লাম্পি স্কিন। হতাশার মধ্যে দিন কাটছে উপজেলার খামারীদের। চোখের সামনে হঠাৎ করে এই লাম্পি স্কিন নামক ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে তাদের পোষা গরু। করোনার মধ্যে এ যেন নতুন আরও এক আতঙ্ক।

ঈদকে সামনে রেখে অনেক খামারী মুনাফার আশায় খামারে গরু উঠিয়েছিলেন। কিন্তু হঠাৎ করেই ছোট গরু থেকে বড় গরু পর্যন্ত এই লাম্পি স্কিন নামক রোগে আক্রান্ত হচ্ছে। গরুর মালিকেরা জানিয়েছেন ২-৩ মাস থেকে তাদের লালনকৃত গরুর শরীরে হঠাৎ করে গোটা বের হতে শুরু করে। সাথে সাথে লোম পড়ে যাচ্ছে। গরুর শরীরে তাপমাত্রাও বেশি। এ সময়ে গরু কিছু খেতে চায় না। মুখ এবং নাক দিয়ে লালা বের হয়। আর দুর্বল হয়ে পড়ে। আর ক্রমশ দুর্বল হয়ে পড়ে। প্রথম দিকে শরীরে গোটার পরিমাণ কম থাকলেও ধিরে ধিরে তা বাড়তে থাকে। অনেকেই এরকম গরুর গোটা দেখে স্থানীয় পশু ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়ান। কিন্তু কোনো রকমে কাজ হচ্ছেনা। উল্টো গরুর শরীরের বিভিন্ন স্থানে পচন ধরছে।

এমতাবস্থায় দিশেহারা অনেক গরুর মালিক। তারা চিকিৎসার জন্য উপজেলা ও জেলা পশু হাসপাতালে যোগাযোগ করে জানতে পারেন এই রোগের নাম ‘লাম্পি স্কিন’। রোগ শনাক্ত করতে করতে দেরি হওয়ায় এখন অনেকেরই গরু বাঁচিয়ে রাখাই অনিশ্চিত হয়ে পড়েছে।

সামনে কুরবানীর ঈদ এর আগে এরকম প্রতিনিয়তই যদি আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে তাহলে কোরবানির জন্য স্থানীয় চাহিদার যোগান দিতে হিমশিম খেতে হবে। উদ্বেগ উৎকন্ঠায় থাকা এই রোগে আক্রান্ত গরুর মালিকরা পড়েছেন চরম বিপাকে। খামারীরা বড় ধরনের ক্ষতির আশঙ্কায় চরম দুশ্চিন্তায় ভুগছেন। স্থানীয় কৃষক পর্যায়ের গরুর মালিক ও খামারীরা মনে করছে লাম্পি স্কিন যে হারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাতে এর দ্রুত চিকিৎসাসহ প্রতিষেধক সংগ্রহ করে গবাদিপশুকে না দেওয়া গেলে উপজেলার খামারীদের বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হবে।

এ বিষয়ে কানাইঘাট উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ইকবাল হোসেন বলেন, লাম্পি স্কিন একটি ছোঁয়াছে রোগ। এইবারই প্রথম এই রোগটি দেখা গেছে। এটি নির্দিষ্ট মৌসুমে ছড়ায়। এ পর্যন্ত কানাইঘাটে প্রায় সাড়ে ১১শ’ গরু আক্রান্ত হয়েছে। এটি প্রথমে কানাইঘাটে দ্রুত ছড়ায়। সরকারিভাবে উপজেলার সকল খামারে ৩শ’ ভ্যাকসিন প্রয়োগ করা হয়। এতে ওই রোগের কিছুটা প্রাদুর্ভাব কমেছে। প্রতিদিনই আমরা খোঁজখবর নিচ্ছি এমনকি আক্রান্তের খবর পেলেই দ্রুত ব্যবস্থা গ্রহণ করছি। তাছাড়াও খামারীদের বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়েছে, যদি তা মেনে চলেন তবে রোগের হার অনেকটা কমে যাবে।

Back to top button