বড়লেখা

বড়লেখায় প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে কাঁচাবাজার স্থানান্তর: বাড়ছে সংক্রামণ ঝুকি!

আব্দুর রব॥ করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বড়লেখা উপজেলার বিভিন্ন বাজারের কাচা পণ্যের বাজার প্রশাসনের নির্দেশে খোলা মাঠে স্থানান্তর করা হয়েছে। সুজানগর ইউনিয়নের আজিমগঞ্জ বাজারের কাচা বাজার পার্শবর্তী উন্মুক্ত মাঠে স্থানান্তর না করে রহস্যজনক কারণে এক ব্যক্তির বাড়ির ঝোপঝাড়ে স্থানান্তর করা হয়েছে। এতে মরণব্যাধি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধতো দুরের কথা, ঝুঁকি বাড়ার আশংকা রয়েছে।

জানা গেছে, সারা দেশে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার সামাজিক দুরত্ব বজায় রেখে কাচাবাজার স্থানান্তরের নির্দেশ দেয়। উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে স্থানীয় জনপ্রতিনিধি ও পুলিশ প্রশাসন গত রোববার ও সোমবার পৌরমার্কেটের কাচাবাজার পিসি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে, উত্তর চৌমহনীর কাচাবাজার রেলওয়ে যুবকসংঘ মাঠে, দক্ষিণভাগ বাজারের কাচাবাজার স্থানীয় হাইস্কুল মাঠে স্থানান্তর করা হয়। আজিমগঞ্জ বাজারের পূর্বপাশে ছিদ্দেক আলী উচ্চ বিদ্যালয় মাঠ ও উত্তর পাশে ছিদ্দেক আলী ওয়াকফ এস্টেটের বিশাল মাঠ থাকা স্বত্তেও রহস্যজনক কারণে উন্মুক্ত এ দু’মাঠে কাচাবাজার স্থানান্তর না করে বাজারের পশ্চিম দিকের খালের পাড়ে এক ব্যক্তির বাড়ির সামনের ঝোপের মাঝখানে সংকুচিত স্থানে অস্থায়ী কাচাবাজার স্থানান্তর করা হয়েছে।

এতে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের জন্য স্থায়ী কাচা বাজারের মানুষের গাদাগাদি ঠেকাতে সরকার সামাজিক দুরত্ব বজায় রেখে খোলা মাঠে অস্থায়ী কাচাবাজার স্থাপনের যে সিদ্ধান্ত নিয়েছে তা ভেস্তে গেছে। বরং এ অস্থায়ী কাচাবাজার স্থাপনে করোনা ভাইরাস সংক্রমণের আশংকা করছেন অনেকে। অভিযোগ উঠেছে প্রভাবশালী ব্যক্তির অদৃশ্য ইশারায় ব্যবসায়ীরা খেলার মাঠে অস্থায়ী কাচাবাজার নিতে রাজি হচ্ছে না।

উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম আল ইমরান জানান, জনস্বার্থে বড়লেখার বিভিন্ন কাচাবাজার উন্মুক্ত স্থানে স্থানান্তর করা হয়েছে। আজিমগঞ্জবাজারের কাচাবাজারটি ব্যবসায়ী নেতাদের সাথে আলোচনা করে পার্শবর্তী দু’টি মাঠের যেকোন একটিতে স্থানান্তরের জন্য স্থানীয় ইউপি চেয়ারম্যানকে নির্দেশ দেন। শুনেছেন ব্যবসায়ীরা তৃতীয় একটি স্থানে কাচাবাজার বসিয়েছেন। ওই স্থানে সরকার নির্দেশিত সামাজিক দুরত্ব বজায় থাকছে কি না তা সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

ইউপি চেয়ারম্যান নছিব আলী জানান, ইউএনও’র নির্দেশে তিনি বাজার কমিটির সভাপতি/সেক্রেটারীসহ সংশি¬ষ্টদের সাথে সোমবার আলোচনা করেন। বাজারের পাশের দু’টি ফুটবল মাঠের যে কোন একটিতে অস্থায়ী কাচাবাজার স্থাপনের জন্য কাচাপন্যের ব্যবসায়ীদের বলা হয়। এব্যাপারে সহযোগিতারও আশ্বাস দেয়া হয়। কিন্তু কোন এক অদৃশ্য ইশারায় মঙ্গলবার তারা বনজঙ্গল ঘেরা অন্য একটি স্থানে কাচাবাজার বসিয়েছেন। এব্যাপারে ইউএনও মহোদয় সংশি¬ষ্টদের ডেকেছেন।

Back to top button