খোলা জানালা

মজনু আর মজনুদের নিয়ে নোংরা বিনোদন বন্ধ হোক

আবুল কালামঃ মজনু।মানুষিক ভারসাম্যহীন এক যুবক।খেলার মাঠ থেকে বাজারের অলিগলি সবখানে তাঁর বিচরণ।কথাবার্তায় কিছুটা ব্যতিক্রম আচরণ। সম্প্রতি সময়ে বিয়ানীবাজারের কিছু তরুণ-যুবকরা ভাইয়েরা মজাচ্ছলে এই মানুষটিকে নিয়ে যা করছেন,তা কোন সুস্থ বিবেক কখনোই মেনে নিতে পারে না।কিন্তু আফসোস। আমরা তা খুব উপভোগ করেই যাচ্ছি।

সামাজিক নীতি-নৈতিকতা

অবক্ষয়ের বারোটা বাজানো অ্যাপ টিকটিকে নিজেদের জাহির করার মানষে যে নোংরা বিনোদনে নিমজ্জিত হয়েছে বিয়ানীবাজার তরুণরা তা সত্যি খুবই লজ্জাকর।অশ্লীল অঙ্গভঙ্গি, শব্দচারণ, সবকিছুই যেন নিমিষেই গলদঘর্ম করে যাচ্ছেন বিনোদনের নামে।এটা কি আসলেই বিনোদন মনে হয় আপনাদের?এতো এতো লেখাপড়া আর ডিগ্রি নিয়ে কি হবে। যদি সুস্থ আর স্বাভাবিক বিনোদনের ব্যাখ্যাটাই অজানা থাকে।আর মজনুদের মতো মানুষদের থেকে বিনোদন নিতে হয়।এই আপনারাই তো সামনে মাইক পেলে গলা ফাটিয়ে চিল্লাইয়া বেড়াবেন, আজ সুস্থ বিনোদনের বড়ই অভাব।

যার কারণে সামাজিক অবক্ষয় হচ্ছে ব্লা.. ব্লা..। আর দিন শেষে আপনারাই এসব ভিডিও ক্লিপ করে ছেড়ে দিচ্ছেন টিকটকে।আর অনায়াসে পৌঁছে যাচ্ছে আপনারই অবুঝ শিশু ভাই,ভাতিজা, ভাগনা, কিংবা আপনার নিজের শিশু সন্তানের কাছে।সে এই নোংরা ছন্দ গুলো খুব আনন্দের সাথে আবৃত্তি করে যাচ্ছে। তার তো আর দোষ নাই,কারণ কারণ সে অবুঝ।ভালো না মনখারাপ সেটা যাচাই করার মতো বয়স বুদ্ধি কোনটাই এখনো হয় নি।তো এই দায়ভার কার?আমি নিজে কয়েকদিন থেকে বেশ কিছু শিশুদের মুখ থেকে এই অশ্রাব্য বাক্যগুলো শুনেছি।সুস্থ বিবেকের অধিকারী হয়েও ধাপে ধাপে ছাপ রেখে যাচ্ছি অসুস্থ আর পঁচা চিন্তা-চেতনার বিবেকের।

আপনার কাছে
এসব বাক্য কটু কিংবা অশ্রাব্য মনে নাও হতে পারে। কারণ টয়লেটের ভিতর বসে থাকলে দূর্গন্ধ আর নাকে লাগে না। তখন মন,মগজ দূর্গন্ধে ভরপুর থাকে।সুগন্ধ-দূর্গন্ধ নির্ণয় করা যায় না।সুগন্ধিময় স্থানে অবস্থান করে দূর্গন্ধ অনুমেয় করা যায় নতুবা নয়।

কয়েকটা টিকটিকে দেখলাম
এই মজনু অশ্লীল শব্দটা উচ্চারণ করতে পারছে না।তো আমার সোনার ভায়েরা সে শব্দ গুলো ভেঙে ভেঙে শিশুদের মতো তাঁকে শিখিয়ে দিচ্ছেন।আর সে পুনরায় সেগুলো রিপিট করছে।আর একদল খুব মজা করে ভিডিও করছে।এতটাই নষ্ট হয়ে গেলো আমাদের রুচি।কেউবা আবার অনাবিল আনন্দে ভাসছেন তাঁকে নিয়ে একটি টিকটিক করতে পেরে।কিন্তু একবারও ভাবছি না এই দৃশ্যগুলো ঘুরেফিরে আমার ঘরেই যাচ্ছে।কোন সে স্বার্থ, কি তাৎপর্য-ই বা আছে এসবে। কারো জানা থাকলে বলবেন।

আরেকটি বিষয়
এইসব অস্বাভাবিক মানুষগুলোকে নিয়ে আঞ্চলিকভাবেও শুরু হয়েছে কটুক্তি আর ব্যঙ্গাত্বক প্রতিযোগিতা। যার আগাম ফলাফল কেউ বলতে পারে না।এই মানুষগুলো স্বাভাবিক হিতাহিত জ্ঞান না থাকাটাই কি তাঁদের দোষ।পাশাপাশি উপজেলা থেকে আরেক উপজেলাকে নাম ধরে ধরে আবুল তাবুল বকানো হচ্ছে।একজনকে দিয়ে আরেকজন কে কাউন্টার করা হচ্ছে।তো শেষমেষ হচ্ছেটা কি?

অসুস্থ মানুষগুলো থেকে
ডেলিভারি হওয়া ট্রলবাক্যগুলো ভাইরাসের মতো ছড়িয়ে পড়ছে সুস্থ মানুষের মুখে।দূষিত হচ্ছে অবুঝ শিশুদের কান থেকে বিবেক অবধি।আর কাকে ই বা কি বলবেন।এই স্কিপ রাইটারগণ যে কোন অংশে অশিক্ষিত নয়।শিক্ষিত বিবেকবান আর ভদ্র পরিবারের মানুষগুলাই এইসবের স্কিপরাইটার।

বিনোদনের দোহায় দিয়ে
যা হচ্ছে তা বিনোদন নয়।এটাই বলা মূখ্য উদ্দোশ্য।বিনোদনের নামে যা ছড়িয়ে দিচ্ছেন আপনি নিজে একবার ভাবুন। হাস্যরস করে উড়িয়ে না দিয়ে বিবেক দিয়ে ভাবুন।এখানে কাউকে কিছু শিখাতে এসব লিখিনি। কেননা সবাই বিবেকবান, শিক্ষিত,ভদ্রলোক।মজারছলে,আস্কারার প্রাদূর্ভাবে নিমজ্জিত হয়ে এসব করছেন বা করে ফেলছেন। কমপক্ষে আপনার নিজ পরিবারের দিকে তাকিয়ে এসব বন্ধ করুন।অন্যকে বন্ধ করতে উৎসাহী করুন। ইনশাআল্লাহ একদিন এসব বন্ধ হয়ে যাবে।

দিনশেষে দেখবেন
কারো কোন লাভ হয়নি বরং ক্ষতিটা প্রত্যক্ষভাবে ফুটে উঠবে হয়তো আপনার ঘর থেকেই।তখন লজ্জা পাবেন আর আড়ালো একা একা প্রায়শ্চিত্ত করবেন।তখন আড্ডার সময়ের আশেপাশের মানুষগুলোকেও পাবেন না।
এই লেখাটিকে

কেউ ডাইভার্ট করার চেষ্টা করবেন না।আমি এখানে মজনুদের খারাপ বলিনি।যাঁরা তাদেরকে নিয়ে নোংরা খেলায় মত্ত আছেন তাঁদের মনমানসিকতার সমালোচনা করেছি মাত্র।

(লেখাটি লেখকের ফেসবুক থেকে নেয়া)

Back to top button