Advertisement
বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে অনাপত্তিপত্র ছাড়াই স্থায়ী বসবাসের উদ্দেশ্যে চুপিসারে দেশ ছাড়ছেন সরকারি শিক্ষকরা

মহসিন রনি: সিলেটের মধ্যে সমৃদ্ধশালী আর প্রবাসী অধ্যুষিত নামে পরিচিত এক উপজেলা বিয়ানীবাজার। শিক্ষার সাথে সাথে রেমিট্যান্সের শহর হিসেবে সিলেট জুড়ে খ্যাতি রয়েছে উপজেলাটির তবে সাম্প্রতিক সময়ে উপজেলাটিতে প্রবাসে যাওয়ার প্রবণতা আগের তুলনায় বেড়েছে আর সেই প্রবাস যাওয়ার তালিকায় নতুন করে যুক্ত হচ্ছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় সরকারি চাকরি করা শিক্ষকদের যেখানে অনাপত্তিপত্র (এনওসি) ছাড়াই চুপিসারে দেশ ত্যাগ করছেন তারা। সরকারি চাকরি করে সরকারের অনুমতি ছাড়া অনাপত্তিপত্র না নিয়ে দেশ ত্যাগের কারণ প্রবাসে স্থায়ীভাবে বসবাস করা তবে চুপিসারে জাতির মেরুদন্ডদের এভাবে দেশ ত্যাগের বিষয়টি হুমকির মুখে ফেলছে অত্র অঞ্চলের শিক্ষা ব্যবস্থাকে এমনটা বলছেন বিশ্লেষকরা।

Advertisement

অনুসন্ধানে জানা যায়, বিয়ানীবাজার প্রাথমিক বিদ্যালয় গুলোতে চাকরি করা অনেক শিক্ষক অনাপত্তিপত্র ছাড়া এবং শিক্ষা অফিসকে না জানিয়েই দেশ ত্যাগ করেছেন। অনেকেই শুরু থেকে যুক্তরাজ্যে প্রচলিত কেয়ার ভিসা সহ কানাডায় ভিজিট ভিসায় পাড়ি জমিয়েছেন। তবে এই তালিকায় শুধু যে সরকারি প্রাথমিক শিক্ষকরা তা নয় গত এক বছরে বিয়ানীবাজার উপজেলার অনেক নির্বাচিত জনপ্রতিনিধি থেকে শুরু করে রাজনীতিবিদরা দেশে বিলাসবহুল জীবন রেখে অনেকটা চুপিসারে প্রবাসে চলে গেছেন।

Advertisement

নাম প্রকাশে অনিচ্ছুক বর্তমানে দেশের বাহিরে অবস্থানরত এক সাবেক প্রাথমিক শিক্ষিকা জানান, প্রায় বছরখানেক আগে স্বামীকে নিয়ে স্থায়ীভাবে বসবাসের জন্য প্রবাসে চলে এসেছে। সময় স্বল্পতা এবং অনাপত্তিপত্র সহ বিভিন্ন প্রক্রিয়ার জন্য সময়ের প্রয়োজন তাই কাউকে না জানিয়েই এসেছি।

এ বিষয়ে শিক্ষক ও সমাজকর্মী সালেহ আহমেদ শাহীন বলেন, সরকারি টাকায় বছরেরে পর বছর ট্রেনিং নিয়ে বিদেশ পাড়ি দেয়া শিক্ষক যখন এই কাজটি করে তখন তার জয়গায় একজন শিক্ষক স্থলাভিষিক্ত হতে দেড় থেকে দুই বছর লাগে। অন্যের বাচ্চাকে অন্ধকারে ফেলে নিজের ছেলেমেয়ের এই আলোক যাত্রা প্রকৃতি কতটুকু মেনে নেয় দেখা যাক।

বিয়ানীবাজার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পারভেজ তালুকদার বলেন, আমি ফেব্রুয়ারি থেকে যোগদান করার পর এমন কোনো তথ্য পাইনি। তবে অত্র উপজেলায় প্রাথমিক বিদ্যালয় গুলোতে জনবল সংকট আছে। তবে আমরা যদি কেউ না জানিয়ে প্রবাস চলে যাওয়ার কোনো তথ্য পাই অবশ্যই ঊর্ধ্বতন কর্তৃপক্ষ’কে জানিয়ে ধারাবাহিক ভাবে ব্যবস্থা নেবো।

Back to top button