এক্সক্লুসিভ

এক যুগ থেকে কলা বিক্রি করেই সন্তুষ্ট পাঁচ সন্তানের জনক আছমত আলী

মহসিন রনি, সিনিয়র প্রতিবেদক : মুখের হাসির পরিবর্তন না হলেও দিন দিন বয়স বাড়ছে আগের মতো অলিতে-গলিতে কলা নিয়ে পায়ে হেটে ছুটতে পারেন না তাতে কি থেমে নেই বায়ান্ন বছর বয়সের আছমত আলী। সিলেটের বিয়ানীবাজার পৌরসভায় পায়ে হেটে কলা বিক্রি করা যার নেশায় পরিনত হয়েছে প্রায় এক যুগ থেকে। বয়সের সাথে চোখের দৃষ্টি কমলেও কমেনি মনের জোর পাঁচ সন্তানকে মানুষ করেছেন যার মধ্যে দুই ছেলেকে হাফিজ বানিয়েছেন একজন শিক্ষানবিশ হাফিজ হিসেবে অধ্যয়ন করছেন আরেকজন পরিপূর্ণ হাফিজ। কলা বিক্রি করে তিলে তিলে গড়ে তুলেছেন সোনার সংসার যেখানে দুই মেয়েকে বিয়ে দিয়েছেন নিজস্ব অর্থায়নে। স্বল্প আয়ে সন্তুষ্ট আছমত আলীর জীবন এতো সহজ ছিল না পদে পদে লড়াই করে জীবনকে সহজ বানিয়েছেন এমনটাই প্রতিবেদকের সাথে একান্ত সাক্ষাৎকারে জানান।

স্মৃতি শক্তি আগের মতো প্রখর না থাকলেও জীবনের পদে পদে যে অগ্নি পরিক্ষা দিয়েছেন আছমত আলী তা এখনো দীর্ঘশ্বাসে মনে করেন। সুনামগঞ্জ জেলার শাল্লা থানায় নদী ভাঙ্গনে ঘর বাড়ি হারিয়ে সর্বহারা হয়ে ব্রাহ্মণবাড়িয়া আশ্রয় নিলেও নিয়তি তাকে রিজিকের তাড়নায় বিয়ানীবাজার নিয়ে আসে। পনেরো বিশ বছর বিয়ানীবাজারে অলিতে-গলিতে তার বিচরণ। অনেক পেশায় জড়িত হওয়ার চেষ্টা করলেও ঐ কলা বিক্রিতেই শেষ আশ্রয় হয়েছে মুচকি হাসির আছমত আলী।

জীবন যুদ্ধে টিকে থাকতে হলে কঠিন পরিক্ষা দিতে হয় জানিয়ে আছমত আলী বলেন, কলা বিক্রি করে সংসার চালানো কষ্ট হয়ে যেতো তার পরও আমি হাল ছাড়িনি নানা সময় অটোরিকশা চালানোর চেষ্টা করেছি কাজ না পেলে ঘরে বসে থাকিনি তবে এই অঞ্চলের মানুষ আমাকে কলা বিক্রেতা হিসেবেই চেনে অনেক স্নেহ ও ভালোবাসে যেটা আমার জীবনের সবচেয়ে বড় পাওয়া। ছেলে মেয়ে মানুষ করেছি নিজের ঘাম ও পরিশ্রম দিয়ে বয়স হয়েছে এখন অটোরিকশা চালাতে পারিনা তবে কলা বিক্রি এই পেশার সাথে আমার নিবিড় সম্পর্ক, প্রতিদিন হাজার বারোশত টাকা আয় করা যায় কলা বিক্রি করে যেখান থেকে মালিককে দিয়ে চারশো পাঁচশো টাকা বাঁচানো যায়।

যুগের সাথে তাল মিলিয়ে এখনো দৈনিক পাঁচশত টাকা আয় করে পরিবার নিয়ে সুখে আছেন আছমত আলী। ব্যাপারটা যে কাউকে মুগ্ধ করবে সুখে থাকার জন্য অদম্য মনোবল আর পরিবার নিয়ে এক ছাদের নিচে থাকে জীবনে এগিয়ে যাওয়ার যে ব্রত সেখানে নিসন্দেহে আছমত আলী এক বীর যুদ্ধা। জীবনে শেষ মুহুর্ত পর্যন্ত কি চান আছমত আলী, এমন প্রশ্নের উত্তরে আছমত আলী মুচকি হেসে বলেন পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকাই আমার প্রধান ব্রত। জীবন যুদ্ধে আছমত আলীর মতো ছড়িয়ে ছিটিয়ে আছেন অনেক হার না মান যুদ্ধারা তাদের অনুসরণ করে জীবনের খারাপ সময় গুলো থেকে বেড়িয়ে নতুন দিনের গল্প লেখাই হবে তরুণদের জন্য উত্তম।

Back to top button