খোলা জানালা

বড়লেখার শিক্ষা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের নায়ক এবাদুর রহমান চৌধুরী

আশফাক জুনেদ:: এবাদুর রহমান চৌধুরী। জন্ম ১৯৪৭ সালের ১৮ ফেব্রুয়ারী আর মৃত্যু ২০২৩ সালের ৬ সেপ্টেম্বর। ৭৬ বছরের বর্ণাঢ্য জীবন। একনামে বড়লেখা -জুড়ি তথা দেশের মানুষ তাকে চেনেন। ৪ বারের সাংসদ একবারের মন্ত্রী ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান। ছিলেন সুপ্রিম কোর্টের একজন জাদরেল আইনজীবী। । তবে সব কিছু ছাপিয়ে এবাদুর রহমান চৌধুরী ছিলেন বড়লেখা-জুড়ির গণমানুষের নেতা। তার আমলে বড়লেখা জুড়িতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। শিক্ষা ক্ষেত্রে এনে দিয়েছিলেন বৈপ্লবিক পরিবর্তন। আপাদমস্তক শিক্ষা দরদি মানুষ ছিলেন এবাদুর রহমান চৌধুরী। পিছিয়ে পড়া বড়লেখার মানুষকে শিক্ষার আলোয় আলোকিত করতে তিনি যে ভূমিকা রেখেছেন তার সেই অবদান বিরুধী পক্ষও অবলীলায় স্বীকার করবে। তার আমলে বড়লেখায় ৮‌টি নতুন ক‌লেজ, ২২ টির অধিক উচ্চ বিদ্যালয় সহ প্রায় দেড়শ‌টি শিক্ষাপ্রতিষ্টান গ‌ড়েন তি‌নি। উপজেলার সিংহভাগ প্রতিষ্ঠানে তিনি নতুন ভবন করে দিয়েছিলেন। বড়লেখার সর্বোচ্চ বিদ্যাপীঠ বড়লেখা সরকারি কলেজ ও নারী শিক্ষা অনার্স কলেজ এবং এবাদুর রহমান ট্যাকনিকেল কলেজও প্রতিষ্ঠা পায় তার হাত ধরে।

অসংখ্য শিক্ষিত বেকারকে শিক্ষকতার সুযোগ করে দিয়েছিলেন এই জনদরদী নেতা। খুঁজে খুঁজে প্রাইমারিতে নিয়োগ দিয়েছিলেন। তার আমলে নিয়োগ পাওয়া অসংখ্য শিক্ষক কৃতজ্ঞচিত্তে ক্ষণজন্মা এই মানুষটাকে স্মরণ করেন। এছাড়া ব্যক্তিগত অর্থায়নে অসংখ্য দরিদ্র শিক্ষার্থীদের সহযোগিতা করেছেন তার কোন হিসাব নেই।

শুধু শিক্ষা ক্ষেত্রে নয়। অসংখ্য রাস্তা ঘাট ব্রিজ কালভার্ট তৈরি করে দিয়েছেন এবাদুর রহমান চৌধুরী।তার আমলে উপজেলার প্রত্যন্ত এলাকায় পৌঁছে দিয়েছিলেন উন্নয়নের ছোঁয়া। এমন কোন গ্রাম নেই যে গ্রামে এবাদুর রহমান উন্নয়ন করেননি। কুলাউড়া -চান্দগ্রাম সড়ক, কুলাউড়া-শাহবাজপুর সড়ক,দাসের বাজার – বাছিরপুর সড়ক, শাহবাজপুর-কানলি সড়কসহ উপজেলার অধিকাংশ রাস্তা নির্মাণ ও পাকাকরণ করে ছিলেন তিনি। বিয়ানীবাজার উপজেলার সাথে সড়ক পথে যোগাযোগের জন্য চান্দগ্রামে সোনাই নদীর উপর প্রথম ব্রিজ করে দিয়েছিলেন তিনি। এছাড়া
সোনাই নদীর উপর কানলি ব্রিজের কাজও শুরু হয়েছিলো তার আমলে এবং পরবর্তীতে সেটির উদ্বোধন করেন সাবেক শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। হাকালুকি পারের মানুষের উন্নয়নে সারাজীবন রাজনীতি করে গেছেন এবাদুর রহমান চৌধুরী। কৃতজ্ঞতার সহিত যা মনে রাখবে এই অঞ্চলের মানুষ।

সি‌লেট বিভাগ আন্দোল‌নের অন্যতম রূপকার ছিলেন এবাদুর রহমান চৌধুরী। কমলগ‌ঞ্জে পাথর মেরে হত্যা করা আলোচিত নুরজাহান হত্যা মামলার প্রধান কৌশলী ছিলেন তিনি। একজন প্রাজ্ঞ রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিতি ছিলো তার । ষাটের দশকে ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে রাজনীতি শুরু করা মি. চৌধুরী জাতীয় পার্টি হয়ে অবশেষে থিতু হন বিএনপিতে। মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি ও সর্বশেষ বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য থাকা অবস্থায় মৃত্যুকে আলিঙ্গন করেন তিনি। রাজনীতি ও আইন পেশার বাহিরেও তার আরও পরিচয় ছিলো। আশির দশ‌কে দ‌ক্ষিন সি‌লেট থে‌কে প্রকা‌শিত প্রাচীন সংবাদপত্র সাপ্তা‌হিক জনদূত সম্পাদক ও প্রকাশক ছিলেন। একজন ক‌বি হিসাবেও তার পরিচিত ছিলো। ‌বি‌ভিন্ন জাতীয় দৈনি‌কের প্রথম পাতায় তার ক‌বিতা নিয়‌মিত একসময় প্রকা‌শিত হ‌য়ে‌ছে। একজন ক্রীড়া‌বিদ ও পরবর্তী‌তে ক্রীড়া সংগঠক হি‌সে‌বে তি‌নি আমৃত‌্যু ৪০ বছর মৌলভীবাজার ওয়ান্ডারর্স ক্লা‌বের সভাপ‌তি ছি‌লেন।

আপাদমস্তক সৎ রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন এবাদুর রহমান চৌধুরী। তি‌নি রাজনী‌তি ক‌রে সম্পদ কেবল বি‌ক্রি ক‌রে‌ছেন। সর্বশেষ,শশুরবাড়ী থে‌কে তাঁর স্ত্রীর পাওয়া মৌলভীবাজার শহ‌রের সম‌শেরনগর রো‌ডের বাসা‌টি ২০০১ সা‌লের নির্বাচ‌নের সময় বি‌ক্রি করতে হয় তা‌ঁ‌কে। দীর্ঘদিন এমপি মন্ত্রী থাকলেও মৃত্যুর পর সন্তানের জন‌্য নি‌জের থাকার ঢাকার মোহাম্মদপু‌রের খুব সাধারন ফ্লাট‌টি ছাড়া কোথাও কোন সম্পদ রে‌খে যাননি। তাঁর চি‌কিৎসা চলেছে মে‌য়ের চাকুরীর বেত‌নের টাকায়। এখনকার সময় যা কল্পনা করা যায় না। এবাদুর রহমান যখন মন্ত্রী ছিলেন তখন তার সন্তানেরা বাবার ক্ষমতার পেশি শক্তি দেখিয়ে কোথাও রাজত্ব করেননি। অথচ এখনকার মন্ত্রীর ছেলেমেয়েরা এমনকি ভাগনারাও মন্ত্রীর পাওয়ার নিয়ে চলেন। সন্তানেরা পুলিশ প্রটোকলে চলাফেরা করেন। এবাদুর রহমানরা বার বার আসেন না। এরা একবার আসেন এবং পথ দেখিয়ে দিয়ে যান। তাদের দেখানো পথেই হাটতে হয়। সেই পথে যে হাটে তারাই দিশারা পায়৷ বড়লেখা জুড়ির ইতিহাসে অমর হয়ে থাকবেন এবাদুর রহমান চৌধুরী। কৃতজ্ঞতার সহিত মনে রাখবে এই অঞ্চলের মানুষ। তার কর্মই তাকে বাচিয়ে রাখবে।

আশফাক জুনেদ
বার্মিংহাম, যুক্তরাজ্য

Back to top button