সিলেট

আতিক নয়, হাবিবই সিলেট-৩ আসনের প্রার্থী, যে ২৬ আসন পেলো জাতীয় পার্টি

টাইমস ডেস্কঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনে সিলেটজুড়ে একটাই আলোচনা ছিল সিলেট-৩ আসনে কে পাচ্ছেন মনোনয়ন। আওয়ামী লীগের দলীয় প্রার্থী হাবিবুর রহমান হাবিব নাকি জাতীয় পার্টির প্রার্থী মো. আতিকুর রহমান আতিকের মধ্যেই ছিল এই আলোচনা।

আসন-সমঝোতায় সিলেট-৩ এবং হবিগঞ্জ-১ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দিচ্ছে আওয়ামী লীগ, এমনই ছিল আলোচনা। তবে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়ে এসে জানা গেল সিলেট-৩ আসনে হাবিবুর রহমান হাবিবই আওয়ামী লীগের প্রার্থী। হবিগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ডা. মুশফিক হোসেন চৌধুরী প্রার্থিতা প্রত্যাহার করেছেন, সমঝোতায় ওই আসনে মনোনয়ন পেয়েছেন জাতীয় পার্টির আবদুল মুনিম চৌধুরী।

রোববার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনে কমিশনে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, জাতীয় পার্টি ও ১৪ দলীয় জোটকে আওয়ামী লীগ ৩২টি আসন ছেড়ে দিয়েছে।

বিপ্লব বড়ুয়া বলেন, ‘আমরা ছয়টি আসনে আমাদের দীর্ঘ দিনের রাজনৈতিক মিত্র ১৪ দলের শরিক তিনটি রাজনৈতিক দলকে আমরা ছয়টি আসন দিয়েছি। সেখানে ওয়ার্কার্স পার্টির দুইটি, জাসদের তিনটি ও জেপি (মঞ্জু) একটি; মোট ছয়টি আসন আমরা ১৪ দলকে ছেড়ে দিয়েছি এবং এই ছয়টি আসনে আমরা আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি বলেন, ‘জাতীয় পার্টির সঙ্গে আমরা ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে আমরা বিভিন্ন ইস্যুতে একসঙ্গে কাজ করেছি। জাতীয় পার্টির জন্য ২৬টি আসনে আমরা আওয়ামী লীগের প্রার্থীদের প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি। ২৬টি আসনে আমরা আওয়ামী লীগের প্রার্থীদের প্রত্যাহারের সিদ্ধান্ত আমরা নির্বাচন কমিশনকে জানাতে এসেছি।

তিনি বলেন, ‘জাতীয় পার্টির জন্য যে ২৬টি আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রত্যাহার করেছি, সেগুলো হচ্ছে ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩, নীলফামারী-৪, রংপুর-১, রংপুর-৩, কুড়িগ্রাম-১, কুড়িগ্রাম-২, গাইবান্ধা-১, গাইবান্ধা-২, বগুড়া-২, বগুড়া-৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী-১, বরিশাল-৩, পিরোজপুর-৩, ময়মনসিংহ-৫, ময়মনসিংহ-৮, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, ঢাকা-১৮, হবিগঞ্জ-১, ব্রাহ্মণবাড়ি-২, ফেনী-৩, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৮ ও নারায়ণগঞ্জ-৫।’

উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত উপনির্বাচনে সিলেট-৩ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিব বিজয়ী হন। ওই উপনির্বাচনে হাবিব নৌকা প্রতীকে মোট ৯০ হাজার ৬৪টি ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিক পান ২৪ হাজার ৭৫২ ভোট। নির্বাচনে অংশগ্রহণকারী বিএনপির বিদ্রোহী প্রার্থী শফি আহমেদ চৌধুরী ৫ হাজার ১৩৬ ভোট ও জাতীয় কংগ্রেস প্রার্থী জুনায়েদ মোহাম্মদ মিয়া পান ৬৪০টি ভোট।

Back to top button