এক্সক্লুসিভ

যুক্তরাষ্ট্রের নতুন স্যাংশনের তালিকা, নেই বাংলাদেশ

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বিভিন্ন দেশের কয়েক ডজন ব্যক্তির ওপর নতুন করে স্যাংশন ও ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির অর্থ মন্ত্রণালয় (ডিপার্টমেন্ট অব দ্য ট্রেজারি) ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের (স্টেট ডিপার্টমেন্ট) সম্মিলিতভাবে দেওয়া নিষেধাজ্ঞার আওতায় ১৩ দেশের ৩৭ জন পদাধিকার ব্যক্তিকে আনা হয়েছে। তবে এই তালিকায় বাংলাদেশ বা দেশের কোনো ব্যক্তির নাম নেই।

বিশ্ব মানবাধিকার দিবস ও মানবাধিকার বিষয়ক জাতিসংঘের সর্বজনীন ঘোষণার ৭৫ বর্ষপূর্তি সামনে রেখে শুক্রবার (৮ ডিসেম্বর) নতুন ঘোষণার কথা জানিয়েছে মার্কিন সরকারের পররাষ্ট্র দপ্তর।

নতুন মার্কিন স্যাংশন ও ভিসা নিষেধাজ্ঞার আওতায় যে ১৩ দেশ পড়েছে সেগুলোর মধ্যে রয়েছে- চীন, রাশিয়া, ইরান, ইন্দোনেশিয়া, আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, লাইবেরিয়া, দক্ষিণ সুদান ও সুদান, সিরিয়া, উগান্ডা ও জিম্বাবুয়ে।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, মানবাধিকার রক্ষায় বিশ্বব্যাপী অঙ্গীকারের কথা বিবেচনায় রেখে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেন, মানবাধিকার লঙ্ঘনের জবাবদিহি নিশ্চিত করা এবং মার্কিন অর্থব্যবস্থাকে মানবাধিকার লঙ্ঘনকারীদের থেকে নিরাপদ রাখার প্রতিশ্রুতি পূরণে যুক্তরাষ্ট্র কতটা অঙ্গীকারবদ্ধ, তা এই নিষেধাজ্ঞায় প্রতিফলিত হয়েছে।

Back to top button