প্রবাস

কানাডায় কঠিন সময় পার করছেন ভিজিট ভিসায় আসা বাংলাদেশীরা

বিশেষ প্রতিনিধিঃ গেলো কয়েক মাস থেকে দেধারছে হচ্ছে কানাডার ভিজিট ভিসা। আর সেই সুযোগটা কাজে লাগাচ্ছেন বাংলাদেশীরা। ভিজিট ভিসায় অনেকেই স্বপ্নের দেশে পাড়ি দিচ্ছেন। প্রাথমিক অবস্থায় অনেকের স্বপ্ন পূরণ হলেও কানাডায় এসে পড়তে হচ্ছে বিড়ম্বনায় বেশীরভাগকে। অনেকের না খেয়ে থাকার ও খবর ও ইতিমধ্যে বেরিয়েছে কানাডার আকাশে।

মূলত যারা ভিজিট ভিসায় কানাডায় আসছেন তাদের বেশীরভাগই আসছেন এখানে স্থায়ী ভাবে বসবাস করতে। আর সেজন্য প্রত্যেকের পছন্দের ঠিকানা কানাডার টরেন্টো শহর। এখানে মানুষের সংখ্যা বৃদ্ধি পেলেও বৃদ্ধি পায় নি আবাসন। এতে একেকজনকে শেয়ারের মাধ্যমে রুমে থাকতে গুনতে হচ্ছে ৭০০ থেকে ৭৫০ ডলার পর্যন্ত। শুধু তাই নয় রুমে উঠতে গেলে প্রথম অবস্থায় এসে দিতে হচ্ছে এক সাথে দুই মাসের ভাড়া।

বিভিন্ন সূত্রে জানা যায়, যারা ভিজিট ভিসায় আসেন তারা দেশ থেকে প্রথম অবস্থায় নিয়ে আসেন সঙ্গে করে ৩ থেকে ৪ হাজার ডলার । তবে সেই টাকা শেষ হয়ে যায় প্রথম দুই মাসের মধ্যে। রিফুজি ক্লেইমের জন্য ফি(যাকে দিয়ে ক্লেইমের প্রোসেস করাতে হয় তাকে টাকা দিতে হয়), দুই মাসের রুম ভাড়া, থাকার জন্য মেট্রেস আর আনুসাঙ্গিক জিনিসপত্র এবং প্রয়োজনীয় বাজার করেই ৪ হাজার ডলার শেষ হয়ে যায়।

ক্লেইম সাবমিশন করতেই সময় লাগছে এখন ১ থেকে ২ মাস। এর পর থেকেই মূলত শুরু হয় ভিজিটরদের বিড়ম্বনা। কেননা, দেশ থেকে তারা যেই টাকাটা নিয়ে আসে সেই টাকা তখন প্রায় শেষের দিকে থাকে। ১৬/১৭ লক্ষ টাকা খরচ করে এখানে এসে নতুন করে যে দেশ থেকে আর টাকা আনবে সেই সুযোগ আর অনেকের থাকে না। সেজন্য অনেকেই সোশ্যালের টাকার জন্য অপেক্ষায় থাকেন। আবার অনেকেই টাকা না পেয়ে না খেয়ে থাকার ও খবর বেড়িয়েছে।

সাব্বির রহমান(ছদ্মনাম) গেল ৩ মাস আগে তিনি কানাডায় এসেছিলেন ভিজিট ভিসায়। সাব্বির জানান, ভিজিট ভিসা পেয়ে তিনি সব থেকে বেশী খুশী হয়েছিলেন। ভেবেছিলেন এখানে এসেই শুরু করবেন কাজ। পরিবারের সব দুঃখ মুছে যাবে। কিন্তু এখানে এসে তিনি বাস্তবতা ভিন্ন বুঝতে পারলেন। তিনি জানান, দেশ থেকে যা টাকা নিয়ে এসেছিলাম সব টাকা ইতিমধ্যে শেষ। আমার পরিবার আমার হাতের দিকে চেয়ে আছে। তারাও এখন অনেক কষ্টে সময় পার করছে। এজেন্সিকে ২০ লক্ষ টাকা দিয়ে কানাডায় ভিজিট ভিসায় এসেছি। এখানে এসে রিফিউজি ক্লেইম ও করেছি। তবে এখন ও ওয়ার্কপার্মিট না পাওয়ার কারণে এখন ও কোন কাজ শুরু করতে পারছি না। এখানে কোথাও ওয়ার্কপার্মিট ছাড়া কাজ পাওয়া যাচ্ছে না। ওয়ার্কপার্মিট পেলেও যে কাজ পেয়ে যাবো তারও কোন নিশ্চয়তা নেই। এদিকে দেশে সব কিছু বিক্রি করে উন্নত জীবনের স্বপ্নে কানাডা এসেছিলাম। আগামী মাস থেকে কীভাবে থাকবো, বাসা ভাড়া কীভাবে দিবো জানি না। ইতিমধ্যে স্ত্রী , সন্তানদের শ্বশুড় বাড়ি পাঠিয়েছি।

গেল কয়েক মাসে কানাডায় ভিজিট ভিসায় আসা আরও অনেকের গল্প একই রকম। কেউবা স্ত্রী ও সন্তানদের পাঠিয়েছেন শ্বশুড় বাড়ি আবার কেউবা বাস্তবতাকে কঠিন হৃদয়ের মধ্যে লুকিয়ে পরিবারকে মিথ্যে অভয় দিয়ে বলছেন সামনের মাস থেকে কাজ পেলে টাকা পাঠাবো। আবার অনেকেই সোশ্যালের ফ্রিতে দেয়া ফল-মূল খেয়ে দিন পা্র করছেন দিনের পর দিন।

কয়েক লাখ টাকা খরচ করে কানাডায় ভিজিট ভিসায় আসার আগে এখন অন্তত চিন্তা করতে হবে বাংলাদেশীদের। নয়তো এখানে এসে যে কঠিন পরিস্থিতির মধ্যে পড়বেন তা থেকে বেরিয়ে আসা অনেক কঠিন হবে।

Back to top button