সিলেট

সিলেটে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা যাবে

টাইমস ডেস্কঃ সিলেটে এখন থেকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করানো যাবে। সিলেট সিটি করপোরেশনের (সিসিক) এ উদ্যোগ নেয়া হয়েছে।

সিসিক জানিয়েছে- নগর প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো এবং কুমারাপড়াস্থ ওসমান মিয়া মার্চেন্ট মা ও শিশু হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু রোগের পরীক্ষা করাতে পারবেন সিলেটবাসী। পরীক্ষা করিয়ে সচেতন থাকতেন মহানগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেট বিভাগে দিন দিন উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গু। প্রতিদিনই এ বিভাগের ৪ জেলায় নতুন করে শনাক্ত হচ্ছেন ডেঙ্গু রোগী। ইতোমধ্যে এর সংখ্যা হাজার ছাড়িয়েছে। গত জানুয়ারি থেকে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) পর্যন্ত বিভাগে ১ হাজার ৬৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন।

এ অব্স্থায় সিলেট মহানগরে জনসচেতনতা বাড়াতে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। এর মধ্যে অন্যতম হচ্ছে প্রচারণা। এরই ধারাবাহিকতায় মাইকিং, লিফলেট বিতরণ ও অবহিতকরণ সভা করছে সিসিক। এছাড়া চালাচ্ছে মশকনিধন কার্যক্রম। এবার বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার উদ্যোগ নেয়া হলো।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সিলেট বিভাগে গত ২৪ ঘন্টায় নতুন করে অন্তত ১০ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আর ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন প্রায় অর্ধশত।

স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয় সূত্র জানায়, চলতি বছরের জানুয়ারিতে প্রথম ডেঙ্গু রোগী শনাক্ত হয়। ওই মাসে সিলেটে তিনজন ডেঙ্গু রোগী শনাক্ত হন। পরে ফেব্রুয়ারি-মার্চে না থাকলেও এপ্রিল-মে মাসে একজন করে শনাক্ত হন।

জুন-মাসে ৫৯ জন আক্রান্ত হলেও জুলাইয়ে ডেঙ্গু রূপ নেয় মারাত্মক আকারে। ওই মাসে আক্রান্ত হন ৩৮২ জন, আর গত মাসে (আগস্ট) ৫০৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। আর সেপ্টেম্বর মাসের ১২ দিনে আক্রান্ত হয়েছেন ১১৪ জন।

Back to top button