সুনামগঞ্জ

ওসি দেবদুলাল ধর’র মানবিকতায় পুলিশের আচরণে বদলেছে থানার চিত্র

মোঃ মাসুদ রানা সোহাগ দোয়ারাবাজার প্রতিনিধিঃ সুনামগঞ্জের১২ টি থানার মধ্যে একটি দোয়ারাবাজার। ২০২১ সালের ৬ জুন দোয়ারাবাজার থানায় ওসি হিসেবে যোগদান করেন দেব দুলাল ধর।

যদিও লোক মুখে শুনাযায়,থানা মানেই টাকা। টাকা ছাড়া থানায় কোনো কাজ হয় না। তবে জনসাধারণের সেই ধারণা পাল্টে দিয়েছেন দোয়ারাবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেব দুলাল ধর। এ থানায় সেবা নিতে আসা লোকজন এখন টাকা ছাড়াই সাধারণ ডায়েরি (জিডি), অভিযোগ ও মামলা লেখা বা অন্তর্ভুক্ত করতে পারছেন। ওসি দেবদুলাল ধর’র মানবিকতায় পুলিশের আচরণ যেমন পাল্টেছে, তেমন থানার চিত্রও বদলেছে। এতে আগের তুলনায় থানায় সেবার মানও বেড়েছে।সহজেই মানুষকে সেবা দিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন দোয়ারাবাজার থানার ওসি দেবদুলাল ধর। ওসি দেবদুলাল ধর সপ্তাহের বেশিরভাগ সময় দোয়ারাবাজার থানা এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,হাট বাজার ও জনসমাগম বেশি এমন জায়গায় মাদক, জুয়া, চোরাচালান,আধিপত্যবিস্তার নিয়ে সংঘাতের আশষ্কা,ইভটিজিং, বাল্যবিবাহসহ নানা অপরাধ মূলক কর্মকান্ড দমনে নিয়মিত সভা সমাবেশ পরিচালনা করে আসছেন।

ওসি দেবদুলাল ধর এ থানায় যোগদানের প্রায় কয়েক মাসের মধ্যেই সৃজনশীল ও যুগোপযোগী পরিকল্পনার ফলে দোয়ারাবাজার থানা ও পুলিশ হয়ে উঠেছে এ উপজেলার সকল শ্রেনী পেশার মানুষের আস্থার ঠিকানা। কমেছে চুরি,মারামারি, ইভটিজিং,চোরাচালান,মাদক ও জুয়াসহ নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড।

এছাড়া ২০২২ সালের প্রলয়নকারী বন্যায় ওসি দেবদুলাল ধর’র ভূমিকা ছিলো অপরিসীম। এই উপজেলার মানুষের জন্য ওসি দেবদুলাল ধর নাম ছিলো আস্থা আর ভরসা। দিনরাত ঝড় বৃষ্টি সমান তালে নৌকা পথে মানুষের বাড়ি বাড়ি গিয়ে সরকারের দেওয়া যেমন নাগরিক সেবা পৌঁছে দিয়েছেন। তেমনি নিজের ব্যক্তিগত উদ্যোগে ও বন্যার্ত মানুষের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া ছিলো তার নিত্যদিনের কাজ। দেশের বিভিন্ন জায়গা থেকে ত্রান সামগ্রী নিয়ে আসা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দিনরাতে নিরাপত্তা ও সহযোগিতায় ছিলো ওসি দেবদুলাল ধরের প্রশংসনীয় ভূমিকা।

ওসি দেবদুলাল ধর বলেন, কোনো চাওয়া-পাওয়ার জন্য নয়, পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি মানবিক দিক থেকে কাজ করে যাচ্ছি । মানবিক ও জনবান্ধব পুলিশ হিসেবে জনগণের পাশে দাঁড়াতে সর্বদা কাজ করে যাচ্ছি। দায়িত্ব পালনের পাশাপাশি যে কোনো অপরাধ দমন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও সরকারি নির্দেশনা বাস্তবায়নে সর্বদা তিনি তৎপর রয়েছেন।

Back to top button