সিলেট

সিলেটের শিক্ষার্থী মম আমেরিকায় পাচ্ছেন ৪ কোটি টাকার স্কলারশিপ!

সিলেটের মেধাবী শিক্ষার্থী শামসি মুমতাহিনা মম আমেরিকার প্রখ্যাত ব্রান্ডেইজ ইউনিভার্সিটি থেকে সাড়ে তিন লাখ ডলার স্কলারশিপ পেয়েছেন। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৩ কোটি ৮৫ লাখ টাকা।

ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানিয়েছে স্কলারশিপ হিসেবে মমকে প্রতি বছর তারা ৮৭ হাজার ইউএস ডলার দেবে। টানা চার বছর স্কলারশিপ নিয়ে এই ইউনিভার্সিটিতে নিউরোসাইন্স ও কম্পিউটার সাইন্স বিষয়ে অধ্যয়ন করবে মম।

মেধাবী মম সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী। আগামী ৬ আগস্ট রোববার আমেরিকার উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করবেন তিনি। আগামী ২৪ আগস্ট আমেরিকার ব্রান্ডেইজ ইউনিভার্সিটি আনুষ্ঠানিকভাবে স্কলারশিপ দেবে মমকে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন মমের পিতা সিলেট জেলা জজ আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট শামসুল ইসলাম।

তিনি জানান, মেধাবী শিক্ষার্থী মম ২০২২ সালে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে জিপিএ-৫ অর্জন করে। একই প্রতিষ্ঠান থেকে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় বৃত্তিসহ জিপিএ-৫ অর্জন করেছিল মম। এর আগে ২০১৭ সালের জেএসসি পরীক্ষায় একই প্রতিষ্ঠান থেকে বৃত্তিসহ জিপিএ-৫ অর্জন করে। নগরের ইলেট্রিক সাপ্লাই রোডের স্কলার্সহোম প্রিপারেটরি স্কুল থেকে ২০১৪ সালে পিএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ অর্জন করেছিল।

মম ২০১৯ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক স্কাউট সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। ওই বছর সে স্কাউটের প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড লাভ করে। সিলেটের স্থানীয় ও জাতীয় সংবাদপত্রে বিভিন্ন বিষয় নিয়ে তার একাধিক প্রবন্ধ/নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও সামাজিক কর্মকাণ্ডেও তার সম্পৃক্ততা ছিল।

মমর পরিবার জানায়, ৮ম শ্রেণিতে পড়ার সময়েই নাসা পরিদর্শনের ইচ্ছা ছিল। অবশেষে সেই ইচ্ছা পূরণের সুযোগ হলো।

Back to top button
error: Alert: Content is protected !!