বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে সৈয়দ নবীব আলী কলেজের গভর্নিং কমিটির সভাপতি নিয়ে দুই পক্ষ মুখোমুখি

বিয়ানীবাজার টাইমসঃ সিলেটের বিয়ানীবাজার উপজেলার আলীনগর ইউনিয়নের টিকরপাড়া এলাকায় প্রতিষ্ঠিত সৈয়দ নবীব আলী কলেজের গভর্ণিং বডির সভাপতি নির্বাচন নিয়ে মুখোমুখি দুটি পক্ষ। কলেজ পরিচালনার জন্য গভর্ণিং বডির অন্যান্য সদস্য নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হলেও সভাপতির পদে মনোনয়ন নিয়ে দুই পক্ষ অনড় অবস্থানে। এমন পরিস্থিতিতে কলেজের অধ্যক্ষ মো: দেলোওয়ার হোসেনের অনুপস্থিতি নিয়েও নানা প্রশ্নের জন্ম দিয়েছে। অধ্যক্ষের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন আলীনগর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান আহবাবুর রহমান শিশু।

জানা যায়, গত ২০০৬ সাল থেকে সৈয়দ নবীব আলী কলেজের পরিচালনায় কোন গভর্ণিং বডি গঠন করা হয়নি। নানা জটিলতা কাটিয়ে ২০১৮ সালে এই প্রতিষ্টানের গভর্ণিং বডি গঠন করা হলেও সভাপতি পদ নিয়ে বিরোধ দেখা দেয়। সে সময় গভর্ণিং বডির জনৈক ব্যক্তি বিষয়টি নিয়ে হাইকোর্টে রীট করেন এবং তৎকালীন ইউপি চেয়ারম্যান মামুনুর রশীদ আদালতের নির্দেশে সভাপতির পদ লাভ করেন। বিষয়টি উচ্চ আদালতে বিচারাধীন থাকায় মেয়াদ শেষ হওয়ার পরও এই কলেজের গভর্ণিং বডি গঠন করা সম্ভব হয়নি। অবশেষে চলতি বছরের ২২ জানুয়ারী হাইকোর্টে রিটের নিষ্পত্তি হলে সৈয়দ নবীব আলী কলেজ পরিচালনার জন্য একটি এডহক কমিটি গঠন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার পদাধিকার বলে সেই কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পান। তিনি দায়িত্ব পাওয়ার গত ৯ জুলাই সৈয়দ নবীব আলী কলেজের গভর্ণিং বডির বহুল কাংখিত শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সূত্র জানায়, নির্বাচন পরবর্তী সভাপতি পদের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ৩ জনের নাম প্রস্তাব করে পাঠানোর কথা। সে অনুযায়ী কলেজের অধ্যক্ষ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নজরুল ইসলাম জায়গীরদার, সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য মনিরুজ্জামান মনির এবং সিলেট মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারের নাম প্রস্তাব করেন। তবে স্থানীয় সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ আলীনগর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি আহবাবুর রহমান খান শিশুর নাম প্রস্তাব করার জন্য অধ্যক্ষকে অনুরোধ করেন। বিষয়টি সূরাহার জন্য নজরুল ইসলাম জায়গীরদার ও মনিরুজ্জামান ঢাকায় গিয়ে এমপির দ্বারস্থ হন। এমপি বিষয়টি স্থানীয়ভাবে মীমাংসার জন্য তাদের নির্দেশণা দেন। সেই থেকে দুই পক্ষে মনোস্তাত্বিক দূরত্ব সৃষ্টি হয়।

আলীনগর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির জানান, কলেজের অধ্যক্ষ বিধি অনুযায়ী আমিসহ ৩ জনের নাম প্রস্তাব করে প্রেরণ করেন। কিন্তু এমপি সাহেব সভাপতি পদে চেয়ারম্যানের নাম সংশ্লিষ্টদের কাছে প্রেরণ করার নির্দেশনা দেন।

এদিকে গভণির্ং বডির সভাপতি নিয়ে এমন বিভক্তির মাঝে কলেজের পাঠদান কার্যক্রম স্থগিত করা হয়েছে মর্মে খবর প্রচার হয়। সিলেট শিক্ষা বোর্ড থেকে জারীকৃত (স্মারক নং ৩৭.১৪.৯১০০.৩০০.৫১.০০২.২০-২৩৭০) এক প্রজ্ঞাপন থেকে জানা যায়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি সংক্রান্ত কার্যক্রম সম্পাদনের লক্ষে বিভিন্ন তথ্য সম্বলিত প্রতিষ্ঠানের তালিকায় সৈয়দ নবীব আলী কলেজের নাম নেই।

বিষয়টি নিয়ে মঙ্গলবার আলীনগর ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করেন ইউপি চেয়ারম্যান আহবাবুর রহমান শিশু। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ভর্তি কার্যক্রম বন্ধ রাখার একটি নির্দেশনা রয়েছে, আমি এই বিজ্ঞপ্তিটি পেয়েছি। বিভিন্ন দপ্তরে অধ্যক্ষের অনিয়ম নিয়ে লিখিত অভিযোগ দাখিল করেছি। তিনি বলেন, কলেজের পাঠদান স্থগিত বিষয়ক সঠিক তথ্য জানতে আমি শিক্ষা বোর্ডের সচিব সাহেবের সাথে যোগাযোগ করেছি। তিনি এ ধরনের কোন বিষয় জানেননা মর্মে আমাকে অবহিত করেছেন। চেয়ারম্যান আরো বলেন, শিক্ষা বোর্ডের অন্য এক কর্মকর্তা পাঠদান বিষয়ক বিভাগ তদারকি করেন। তার সাথে এখনো যোগাযোগ করা সম্ভব হয়নি। সিলেট শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক এর নির্ধারিত মুঠোফোন নম্বরে বার বার কল দিলেও তিনি রিসিভ করেননি।

সিলেট শিক্ষা বোর্ডের প্রজ্ঞাপন অনুযায়ী, বিয়ানীবাজার উপজেলাসহ পুরো সিলেট বিভাগের সকল উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের নাম একাদশ শ্রেণীর ভর্তি তালিকায় থাকলেও সৈয়দ নবীব আলী কলেজের নাম নেই। এ নিয়ে এলাকায় নানা আলোচনা-সমালোচনা চলছে, বিক্ষুদ্ধ হচ্ছেন সাধারন মানুষ।

সংবাদ সম্মেলনে চেয়ারম্যান আহবাবুর রহমান খান শিশু আরোও অভিযোগ করেন, কলেজের এই পরিস্থিতিতে অধ্যক্ষ অনুপস্থিত রয়েছেন। কলেজের রেজিষ্ট্রার অনুযায়ী তিনি গত ১লা জুলাই থেকে অনুপস্থিত আছেন। তবে ৯ জুলাই গভর্ণিং বডির নির্বাচনে তিনি উপস্থিত ছিলেন। অধ্যক্ষের অনীহার কারনে এই কলেজটিতে স্নাতক কোর্স চালু করা সম্ভব হচ্ছেনা।

সার্বিক বিষয়ে জানতে সৈয়দ নবীব আলী কলেজের অধ্যক্ষ মো: দেলোওয়ার হোসেনের সাথে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মৌলুদুর রহমান বলেন, কলেজের গভর্নিং বডি নির্বাচনে প্রিসাইটিং কর্মকর্তা ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভুমি)। আমরা তাকে সহযোগিতা করেছি। তবে গভর্নিংবডির সভাপতি নির্ধারণের জন্য কলেজ অধ্যক্ষ স্থানীয় সংসদ সদস্যের কাছে তিনজনের একটি প্রস্তাব পাঠাবেন। সে অনুযায়ী মাননীয় সংসদ ব্যবস্থা নেয়ার কথা। একই তথ্য জানান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তানিয়া আক্তার। তিনি বলেন, গভর্নিং বডির নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনের পর অধ্যক্ষ গভর্নিং বডির সভাপতি প্রত্যাশী তিনজনের নাম মাননীয় সংসদ সদস্যের কাছে প্রস্তাব পাঠাবেন।

Back to top button