জাতীয়

কমল সব মুরগির দাম, ব্রয়লারের কেজি ১৫০ টাকা

এবার চট্টগ্রামে ব্রয়লার মুরগির দাম কমে খুচরা বাজারে কেজি ১৫০-১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। মূলত সরবরাহ বাড়া এবং সেই তুলনায় চাহিদা কমে যাওয়ায় এই মুরগির দাম কমেছে। গত রমজানের সময় সব ধরনের মুরগির দাম রেকর্ড ছুঁয়ে যায়। তখন খুচরায় ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল কেজি ২৬০ টাকা।

গত কোরবানি ঈদের আগে এই ব্রয়লার মুরগির দাম ছিল কেজি ১৮৫ থেকে ১৯০ টাকায়। সে হিসাবে দাম কমেছে কেজিতে ৪০ টাকা। ব্রয়লার বা সাদা মুরগির পাশাপাশি সোনালি মুরগি এবং দেশি মুরগির দামও আগের তুলনায় কমেছে। কিন্তু ক্রেতার নাগালের মধ্যে আসেনি। গতকাল সোনালি মুরগি খুচরা বাজারে কেজি ৩০০-৩২০ টাকায় বিক্রি হচ্ছে।

কোরবানি ঈদের আগে বিক্রি হয়েছিল কেজি ৪১০ টাকায়। সে হিসাবে দাম কমেছে কেজিতে ১১০ টাকা। অবশ্য হালিশহরের ফইল্যাতলী বাজারে সোনালি মুরগি বিক্রি হচ্ছে সবচেয়ে কমদামে কেজি ২৬০ টাকায়। গতকাল দেশি মুরগি ৫শ থেকে ৫২০ টাকায় বিক্রি হয়েছে; কোরবানি ঈদের আগে এই মুরগির দাম ছিল কেজি ৬৩০ টাকায়। সে হিসাবে দাম কমেছে কেজি ১৩০ টাকায়।

ব্যাংকার মোহাম্মদ শওকত হোসেন বলেন, ‘আমি চট্টগ্রামের আন্দরকিল্লা সাব-এরিয়া বাজার থেকে ব্রয়লার মুরগি কিনেছি কেজি ১৫০ টাকায়। সেখানে সোনালি মুরগি বিক্রি হচ্ছিল কেজি ৩শ টাকা এবং দেশি মুরগি কেজি ৬শ টাকায় বিক্রি হচ্ছিল। আগের তুলনায় অনেক অনেক দাম কমেছে। এত দাম বাড়ার ভিড়ে কিছুটা স্বস্তি পাচ্ছি।’

এই দামে মুরগি কিনে তিনি একটি স্ট্যাটাস দিলে অনেকেই বিশ্বাস করতে চাননি। পরে খুচরা বাজারে যাচাই করে এই তথ্যের সত্যতা মেলে। চট্টগ্রামের অন্য যেকোনো খুচরা বাজারের তুলনায় কাজির দেউড়ি খুচরা বাজারে যেকোনো পণ্যের দাম একটু বেশিই। সেখানেও ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০-১৭০ টাকায়। আর হালিশহরের ফইল্যাতলী বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে কেজি ১৫৫ টাকায়।

দাম কমার কারণ জানতে চাইলে খুচরা বিক্রেতা মোহাম্মদ আনোয়ার বলেন, এখন মুরগির দাম কমেছে; ইদানীং বিয়ে-শাদি অনুষ্ঠান বেশি হচ্ছে। সেটি না হলে দাম আরো কমত। বিগত রমজান শুরুর আগে হঠাৎ করে মুরগির দাম নাগালের বাইরে চলে যায় এবং রেকর্ড ছুঁয়ে যায়। দাম বাড়ার প্রতিযোগিতার একপর্যায়ে বাধ্য হয়েই সরকারের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাজারে হস্তক্ষেপ করে।

Back to top button