অপরাধ চিত্র

আত্মহত্যায় শীর্ষে ঢাকা, পুরুষদের চেয়ে এগিয়ে নারীরা

সমাজে নীরব ব্যাধির মতো ছড়িয়ে পড়েছে আত্মহনন। বিশেষ করে তরুণ সমাজের মধ্যে মহামারি আকারে ছড়িয়ে পড়ছে আত্মহত্যার প্রবণতা। দেশের ৮টি বিভাগে স্কুল ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যা সবচেয়ে বেশি হয়েছে ঢাকা বিভাগে। আর আত্মহত্যায় পুরুষদের চেয়ে এগিয়ে নারীরা।

শুক্রবার (২৭ জানুয়ারি) আঁচল ফাউন্ডেশন আয়োজিত এক অনুষ্ঠানে ‘স্কুল ও কলেজ শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতা; সমাধান কোন পথে?’ শীর্ষক সমীক্ষার ফলাফলে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

জরিপ থেকে দেখা যায়, স্কুলপড়ুয়া থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়পড়ুয়া অর্থাৎ সকল স্তরের শিক্ষার্থীদের মধ্যেই আত্মহত্যা সংক্রামক হারে বেড়ে চলছে। ২০২২ সালে সারা দেশে ৪৪৬ জন স্কুল, কলেজ, এবং মাদ্রাসার শিক্ষার্থী আত্মহত্যা করেছে। এছাড়াও বিশ্ববিদ্যালয় পর্যায়ে আত্মহত্যা করেছে ৮৬ জন শিক্ষার্থী।

ফলাফলে দেখা গেছে, আত্মহত্যাকারী শিক্ষার্থীদের সংখ্যা সবচেয়ে বেশি ঢাকা বিভাগে, ২৩.৭৭ শতাংশ। এরপর রয়েছে চট্টগ্রাম বিভাগ যা ১৭.২৭ শতাংশ এবং রাজশাহী বিভাগ যা ১৬.৮১ শতাংশ। এছাড়াও খুলনা বিভাগে ১৪.১৩ শতাংশ, রংপুরে ৮.৭৪ শতাংশ, বরিশালে ৮.৫৩ শতাংশ, ময়মনসিংহে ৬.২৭ শতাংশ এবং সিলেটে ৪.৪৮ শতাংশ স্কুল ও কলেজ পড়ুয়া আত্মহত্যাকারী শিক্ষার্থী রয়েছেন।

সমীক্ষার ফলাফলে জানানো হয়েছে, স্কুল এবং কলেজ পড়ুয়া আত্মহত্যাকারী শিক্ষার্থীদের মধ্যে নারী ৬৩.৯০ শতাংশ এবং পুরুষ ৩৬.১ শতাংশ। শুধু স্কুলগামী শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যাকারী নারী শিক্ষার্থী ৬৫.৩০ শতাংশ এবং পুরুষ শিক্ষার্থী ৩৪.৭০ শতাংশ। অন্যদিকে, শুধু কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে আত্মহননকারীদের মধ্যে নারী ৫৯.৪৪ শতাংশ এবং পুরুষ ৪০.৫৬ শতাংশ রয়েছে।

Back to top button