রাজনীতি

তারেকের আধিপত্যেই বিএনপি

টাইমস ডেস্কঃ একসময় তারেক রহমানের নেতৃত্ব নিয়ে বিএনপির ভেতরে-বাইরে নানা আলোচনা ও সমালোচনা ছিল। তার দল পরিচালনা নিয়ে শুরুতে সিনিয়র নেতাদের মধ্যেও ছিল অসন্তোষ। তবে সেই অবস্থা কেটে গেছে। বলা হয়ে থাকে, রাজনৈতিক সম্মানের কথা বিবেচনায় সিনিয়র নেতারাও এখন তারেক রহমানের নেতৃত্ব মেনে নিয়েছেন। ফলে বিএনপিতে এখন কোনো নেতার ধারা বা বলয় নেই। সব ধারা গিয়ে মিশেছে তারেক বলয়ে। এর মধ্য দিয়ে বিএনপিতে বর্তমানে তারেকের একক নেতৃত্বই প্রতিষ্ঠিত। দলটির সিনিয়র নেতারাও এখন স্বীকার করেন যে, তারেক রহমানের নেতৃত্বে দল চলছে সাবলীলভাবে।

দলে তারেক রহমানের অবস্থান সম্পর্কে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সারা দেশের নেতাকর্মীরা খুব ভালোভাবে তারেক রহমানকে গ্রহণ করেছেন। অত্যন্ত আগ্রহের সঙ্গে এবং আশা নিয়ে তারেক রহমানের সিদ্ধান্ত বাস্তবায়ন করেন। নেতাকর্মীদের প্রত্যাশার দিকে লক্ষ্য রেখে উনিও সেই কাজটা খুব ভালোভাবেই করছেন।

দীর্ঘ অসুস্থতা এবং আইনি বাধ্যবাধকতায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাজনীতির মাঠের বাইরে রয়েছেন। এ কারণে দল পরিচালনায় কোনো বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার সুযোগ নেই। দলের মহাসচিব দু-এক মাস পরপর ফিরোজায় গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করলেও অন্য নেতাদের সেই সুযোগ সীমিত। সংগত কারণেই খালেদা জিয়ার অনুপস্থিতিতে দলের গঠনতন্ত্র অনুযায়ী সিনিয়র ভাইস চেয়ারম্যান হিসেবে তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। দলীয় সূত্র বলছে, গঠনতন্ত্র অনুযায়ী একক সিদ্ধান্ত নেওয়ার সুযোগ থাকলেও আন্দোলনসহ রাজনৈতিক সিদ্ধান্ত তিনি স্থায়ী কমিটির নেতাদের সঙ্গে আলোচনা করেই নিয়ে থাকেন। সাংগঠনিক সিদ্ধান্তগুলো নেন সিনিয়র যুগ্ম মহাসচিব, সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের মতামতের ওপর ভিত্তি করে।

দলের সিদ্ধান্ত কীভাবে গ্রহণ করা হয়–জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আগে যেভাবে সিদ্ধান্ত হতো, এখনো সেভাবেই হয়। প্রতি সপ্তাহে আমাদের জাতীয় স্থায়ী কমিটির মিটিং হয়। প্রতিটি মিটিংয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপিতে সংযুক্ত থাকেন। সেখানে সবার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং পরে আমরা মিটিংয়ের সিদ্ধান্তগুলো জানিয়েও দিই।

দলীয় সূত্রমতে, দল পরিচালনায় কেন্দ্র থেকে তৃণমূল, সারা দেশে তারেক রহমানের নিজস্ব নেটওয়ার্ক রয়েছে। যে নেটওয়ার্ক দলের তরুণ নেতাদের সমন্বয়ে গঠিত। বিশ্বস্ত এই নেটওয়ার্কের সাহায্যে তিনি প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন। এসব তথ্য যাচাই-বাছাই শেষে কমিটি গঠন করা হয়। এ ছাড়া ওই নেটওয়ার্কের সাহায্যে সন্দেহভাজন নেতাদের ওপর নজরদারিও করেন।
দলের গুরুত্বপূর্ণ একজন নেতা বলেন, খালেদা জিয়া যখন দল পরিচালনা করেছেন, তখন অনেক নেতার ব্যক্তি মতামতকে প্রাধান্য দেওয়া হতো। এ কারণে কোনো কোনো নেতা নিজেকে দলের অপরিহার্য মনে করতেন। এই সুযোগটা এখন কম। ব্যক্তি বিশেষের কথায় এখন আর কোনো কমিটি হয় না। যদিও এ কারণে অনেকেই মনে মনে ক্ষুব্ধ।

ওয়ান-ইলেভেন সরকারের আমলে গ্রেপ্তার হওয়া তারেক রহমান আদালত থেকে জামিন নিয়ে চিকিৎসার জন্য ২০০৮ সালে সপরিবারে যুক্তরাজ্য যান। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়া একটি দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাবন্দি হলে গঠনতন্ত্র অনুযায়ী সেদিন থেকেই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তারেক রহমান। বর্তমানে লন্ডনে থেকে দল পরিচালনা করছেন তিনি।

দলের নীতিনির্ধারণী পর্যায়ে কথা বলে জানা যায়, তারেক রহমানের দল পরিচালনা নিয়ে শুরুতে নেতাদের মধ্যে কিছুটা অসন্তোষ ছিল। খালেদা জিয়াও তার নিজস্ব লোকদের কাছে বিভিন্ন সময়ে বিরক্তি প্রকাশ করেছেন। দুই বছর ধরে অবশ্য পরিস্থিতি ভিন্ন বলে দলের সিনিয়র নেতারা মনে করেন। তারা বলছেন, চলমান আন্দোলনে সারা দেশে নেতাকর্মীদের সর্বাত্মক অংশগ্রহণে প্রমাণ হয়েছে, আগের যে কোনো সময়ের চেয়ে দল এখন ঐক্যবদ্ধ।
দলের দুজন ভাইস চেয়ারম্যান বলেন, নির্বাচনের আগে খালেদা জিয়া কারাগারে গেলে নেতাকর্মীদের প্রত্যাশা অনুযায়ী কর্মসূচি না দেওয়া, খালেদা জিয়াকে কারাগারে রেখে শেখ হাসিনা সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ করা, নির্বাচনের ফল প্রত্যাখ্যান করার পরও দলের এমপিদের সংসদে যাওয়া এবং পরবর্তী সময়ে আবার উপনির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়াসহ নানা কারণে তারেক রহমান একসময় দলের সমালোচনার পাত্রে পরিণত হন। সিনিয়র নেতারা সাক্ষাৎ করতে গেলে খোদ খালেদা জিয়াই বলেছিলেন, ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ এবং নির্বাচনে অংশ নেওয়া ভুল ছিল।

দলের একজন সাংগঠনিক সম্পাদক বলেন, এই অবস্থায় ঘুরে দাঁড়াতে দল পুনর্গঠনে মনোযোগ দেন তারেক রহমান। একাদশ সংসদ নির্বাচনের পর বিএনপি এবং অঙ্গ-সহযোগী সংগঠনের কমিটি গঠনে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। বিকেল থেকে গভীর রাত পর্যন্ত এই কমিটি গঠন নিয়েই সময় ব্যয় করেন। যেখানে দীর্ঘ ২০-২৫ বছর ধরে কমিটি ছিল না, সেখানেও তারেক রহমান গণতান্ত্রিক ধারায় কমিটি গঠনের উদ্যোগ নেন। এ নেতার দাবি ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল বিভিন্ন কর্মসূচিতে সফলতার প্রমাণ দিয়ে যাচ্ছে। ইউনিয়ন-ওয়ার্ড পর্যায়ে বিএনপিও কর্মসূচি করেছে। আন্দোলন করতে গিয়ে সম্প্রতি দল ও অঙ্গসংগঠনের ১৫ জন নিহত হয়েছেন। ওই নেতা আরও বলেন, অন্য সময়ে কর্মসূচিতে পুলিশ গুলি করলে নেতাকর্মীরা পালিয়ে যেত, এখন তারা প্রতিরোধ গড়ে তোলে–এসবই ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাংগঠনিক দক্ষতার কারণে হয়েছে। কোনো নেতাকর্মী গ্রেপ্তার, আহত কিংবা নিহত হলে তারেক রহমান পরিবারের দায়িত্ব নেন। প্রতিটি গুম-খুনের শিকার পরিবারের প্রতিনিয়ত খোঁজ-খবর রাখেন। যে কারণে নেতাকর্মীরা এখন কর্মসূচি পালনে আর পিছপা হন না।

দলীয় সূত্রে জানা যায়, তৃণমূল থেকে সরাসরি কাউন্সিলের মাধ্যমে এখন নেতৃত্ব নির্বাচন হয়। এ কারণে দীর্ঘদিনের সিন্ডিকেট প্রথা নেই বললেই চলে। দীর্ঘ ২৭ বছর পর ২০১৯ সালের সেপ্টেম্বরে সরাসরি ভোটে ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এ ছাড়া সিন্ডিকেটের বাইরে গিয়ে যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলেরও নতুন কমিটি গঠন করেন তারেক রহমান। ঢাকা মহানগর বিএনপিও এখন অনেক সুসংগঠিত ও শক্তিশালী। ঢাকায় সাম্প্রতিক কর্মসূচিগুলোতে সেটা প্রমাণিতও হয়েছে। কাউন্সিলের মাধ্যমে মহানগর উত্তর-দক্ষিণের অধিকাংশ থানা কমিটি গঠন করা হয়েছে।
এদিকে, আলোচিত হাওয়া ভবনের নিয়ন্ত্রণকারীরা অঙ্গসংগঠনের কমিটি গঠনে এখনো প্রভাব বিস্তার করেন বলে অভিযোগ রয়েছে। যুব ও স্বেচ্ছাসেবক দলের শীর্ষ পদের নেতৃত্বপ্রত্যাশী ছিলেন এমন দুজন নেতা আক্ষেপ করে বলেন, হাওয়া ভবনের যেসব কর্মচারীর জন্য ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্ষমতাসীন বিএনপি সরকারের নানা দুর্নাম হয়েছিল, তারা ফের সক্রিয়। বাস্তবতা হচ্ছে, অঙ্গসংগঠনের কমিটি করার ক্ষেত্রে তাদের মতামতই চূড়ান্ত। নেতারা এ ক্ষেত্রে উপেক্ষিত হলেও পদ হারানোর ভয়ে কেউ কথা বলেন না।

বিএনপির রাজপথের কর্মসূচিতে জ্যেষ্ঠ নেতাদের অনুপস্থিত থাকার অভিযোগ দীর্ঘদিনের। বিএনপি হরতাল-অবরোধ ডেকে জ্যেষ্ঠ নেতারা এসি রুমে ঘুমান বলে আওয়ামী লীগ নেতারা বিভিন্ন সময় সভা-সেমিনারে বলে থাকেন। তারেক রহমান সেই অবস্থারও পরিবর্তন ঘটিয়েছেন। দলের গুরুত্বপূর্ণ একজন নেতা বলেন, তারেক রহমানের শক্ত অবস্থানের কারণে সিনিয়র হোক অথবা জুনিয়র–কর্মসূচি পালন না করে এখন পদ আঁকড়ে থাকার সুযোগ কম। নিজ নিজ এলাকায় দলীয় কর্মসূচি যে কোনো মূল্যে সফল করতে হচ্ছে। বিগত সংসদ নির্বাচনে যারা বিএনপি মনোনীত প্রার্থী এবং মনোনয়নপ্রত্যাশী ছিলেন, সাম্প্রতিক কর্মসূচিগুলোতে তাদেরও এলাকায় যেতে হয়েছে। কর্মসূচিতে অংশগ্রহণ করতে গিয়ে অনেকে ক্ষমতাসীন দলের হামলার শিকারও হয়েছেন। শুধু তাই নয়, সামনে দলীয় মনোনয়ন পেতে হলে নেতাদের নিজ এলাকার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে, নেতাকর্মীদের মামলার বিষয়টিও দেখতে হবে। হাইকমান্ডের এমন সিদ্ধান্তে খুশি তৃণমূল। এতে করে তৃণমূলে সংগঠন আরও চাঙ্গা হবে। ফলে আন্দোলন আরও বেগবান হবে বলে মনে করছেন নেতারা।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, তারেক রহমানের নেতৃত্বে বিএনপি যে এখন সাংগঠনিকভাবে অনেক শক্তিশালী ও সুসংগঠিত, দলের সাম্প্রতিক কর্মসূচিগুলোতে সেটা প্রমাণিত হয়েছে। বিভাগীয় গণসমাবেশ ছাড়াও জেলা-উপজেলা এমনকি ইউনিয়ন পর্যায়েও কর্মসূচিতে নেতাকর্মীদের ঢল নেমেছে। ভয়কে জয় করে তারা মিছিল-সমাবেশে অংশগ্রহণ করেছে। ঢাকা মহানগরেও এর ব্যতিক্রম ছিল না। বিভিন্ন প্রতিবন্ধকতা সত্ত্বেও রাজধানীতে কর্মসূচি পালিত হয়েছে।
দলের দুজন ভাইস চেয়ারম্যানকে ঘিরে বিএনপিতে একসময় ভাঙনের আশঙ্কা থাকলেও এখন আর সেই পরিস্থিতি নেই। দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে পেশাজীবী সমাবেশে অংশ নেওয়ায় ২০২০ সালের ডিসেম্বরে তাদের কারণ দর্শানোর নোটিশ দেয় বিএনপি। পরে তাদের শোকজের জবাবে হাইকমান্ড সন্তুষ্ট হওয়ায় তখনই বিষয়টির নিষ্পত্তি হয়ে যায়।

চলমান আন্দোলনকে আরও বেগবান করতে তারেক রহমানের সিদ্ধান্তে উকিল আব্দুস সাত্তারসহ বিএনপির সাত এমপি গত মাসে সংসদ থেকে পদত্যাগ করেন। এরপর শূন্যঘোষিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন দলছুট আব্দুস সাত্তার। তবে এ ঘটনা দলে কোনো প্রভাব ফেলবে না বলে মনে করছেন বিএনপির নীতিনির্ধারকরা। তারা মনে করছেন, সরকারি দল আবদুস সাত্তারকে নির্বাচনের মাঠে নিয়ে এসেছে। ‘ক্ষমতার লোভে’ আবদুস সাত্তারও ক্ষমতাসীনদের পাতা ফাঁদে পা দিয়েছেন।

এদিকে, নির্দলীয়-নিরপেক্ষ সরকার ছাড়া আগামীতে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। আন্দোলনে দাবি আদায় করেই ভোটে যেতে চায় দলটি। এ লক্ষ্যে ১০ দফার ভিত্তিতে ইতোমধ্যে যুগপৎ আন্দোলন শুরু হয়েছে। তবে দল ও রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন আছে, সরকারি চাপ ও নানা প্রলোভনে বিএনপির নামে দলের কিছু নেতা সেই নির্বাচনে অংশ নিতে পারেন। এমন পরিস্থিতি এড়াতে অত্যন্ত আস্থাভাজন ও বিশ্বস্ত নেতাদের দায়িত্বে আনছেন তারেক রহমান।

Back to top button